করোনা সংক্রমণ বাড়লেও স্বাস্থ্যবিধি মানার বালাই নেই

বান্দরবানে গত কয়েকদিনে হঠাৎ করোনা রোগী বেড়ে যাওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন জনসাধারণ। এদিকে করোনার সংক্রমণ বাড়লেও বান্দরবানের বিভিন্ন পর্যটনকেন্দ্র, বিনোদনকেন্দ্র ও সড়কে চলাচলরত পথচারী এবং পর্যটকদের অনেকেই ব্যবহার করছে না মাস্ক। মাস্ক ব্যবহারের পাশাপাশি নির্দিষ্ট দূরত্ব মেনে চলা ও গণজমায়েত না হতে সরকারের স্বাস্থ্যবিভাগ থেকে বিভিন্ন নির্দেশনা দেওয়া হলেও অনেকেই তা মানছেন না। এতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আতঙ্কে সাধারণ জনগণ।

বান্দরবানের শিশুপার্ক, মেঘলা, নীলাচল, প্রান্তিক লেক, চিম্বুক পর্যটনকেন্দ্রসহ বিভিন্ন বিনোদন কেন্দ্র ও বাজার ঘুরে দেখা যায় অনেক পথচারী এবং পর্যটকরা মাস্ক ছাড়াই ঘোরাফেরা করছেন। অনেক পর্যটক বেড়ানোর জন্য বান্দরবানে আসছেন তবে তাদের মধ্যে অনেকেরই স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো লক্ষণই দেখা যায়নি।

চট্টগ্রামের পটিয়া থেকে বান্দরবানের সুয়ালকের ন্যাচরাল পার্ক পর্যটনকেন্দ্রে ঘুরতে আসা পর্যটক সুদয় বড়ুয়ার সঙ্গে কথা হলে তিনি জানান, সব সময় মাস্ক ব্যবহার করতে ভালো লাগে না। তাছাড়া ঘরে থাকতে ইচ্ছে না হওয়ায় ভ্রমণ করতে এসেছি। তবে সময় হলে মাস্ক ব্যবহার করবো।

রাউজান থেকে বান্দরবান বেড়াতে আসা পর্যটক মো. তৌহিদুর রহমান জানান, নরমালি আমরা মাস্ক ব্যবহার করি
তবে বিনোদন কেন্দ্রে মাস্ক পড়লে বিনোদনটাই নষ্ট হয়ে যায়।

এদিকে বান্দরবানের স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, বান্দরবানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরো ২ জন। আক্রান্ত ২ জনই বান্দরবান সদর উপজেলার বাসিন্দা।

স্বাস্থ্য বিভাগ আরো জানায়, এ পর্যন্ত বান্দরবানে ৬ হাজার ১৬১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে তার মধ্যে ৫ হাজার ৮৩৬ জনের নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া গেছে এদের মধ্যে সর্বমোট ৯২০ জন করোনায় আক্রান্ত হয়েছে। জেলায় করোনা আক্রান্ত হয়ে এই পর্যন্ত ৪ জনের মৃত্যু হয়েছে।

প্রশাসনের কর্মকর্তারা জানান, জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করা এবং মাস্ক ব্যবহারের প্রতি দায়িত্বশীল হওয়ার আহ্বান জানানো অব্যাহত রয়েছে। মাস্ক ব্যবহার নিশ্চিত করার জন্য বান্দরবান জেলা প্রশাসনের পক্ষ থেকে উদ্বুদ্ধকরণ ও জরিমানা আদায় করে অসচেতন ব্যক্তিদের সচেতন করার কার্যক্রম প্রশাসন প্রতিদিনই চালাচ্ছে।

বান্দরবানের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. জাকির হোসাইন জানান, আমরা সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক ব্যবহারের জন্য প্রাথমিকভাবে অনুরোধ জানাচ্ছি। এ অনুরোধ না মানলে আমরা আগামীতে আরো কঠোর হবো এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায় করবো।

বান্দরবানের সিভিল সার্জন ডা. অংসুইপ্রু মারমা বলেন, বান্দরবানসহ দেশের বিভিন্নস্থানে করোনার সংক্রমণ বেড়ে যাচ্ছে এটা আমাদের জন্য একটি বড় ধরনের চ্যালেঞ্জ। গত বছর আমরা বিভিন্নভাবে প্রস্তুতি নিয়ে করোনা নিয়ন্ত্রণ করতে পেরেছি। এবার মার্চে আবার করোনা সংক্রমণ বেড়ে যাচ্ছে তাই আমাদের আবারো সবাইকে একযোগে এই ভাইরাস মোকাবিলায় সরকারের নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।