খাগড়াছড়িতে সাংবাদিকদের প্রতিবাদ, হেফাজত নিষিদ্ধের দাবি

খাগড়াছড়ি : ব্রাহ্মণবাড়িয়া ও নারায়ণগঞ্জ প্রেসক্লাবে অগ্নিসংযোগ, সাংবাদিকদের উপর হামলা ও সুর সম্রাট আলাউদ্দিন খাঁ একাডেমিতে আগুন দেয়া এবং সরকারি-বেসরকারি স্থাপনা ভাঙচুর, রাষ্ট্রীয় সম্পদ ক্ষতিসহ দেশের বিভিন্নস্থানে হেফাজতের তান্ডবের প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন সাংবাদিকরা।

বুধবার (৩১ মার্চ) সকালে খাগড়াছড়ি শহীদ মিনার প্রাঙ্গণে এ কর্মসূচির আয়োজন করে খাগড়াছড়ি প্রেসক্লাব ও খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন। সর্বস্তরের সাংবাদিক, সংস্কৃতিকর্মী ও বিভিন্ন পেশাজীবীরা এতে অংশ নেন।

খাগড়াছড়ি প্রেসক্লাব সভাপতি জীতেন বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত মানবন্ধনে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী, সাবেক সভাপতি নুরুল আজম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ, টিভি জানালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এইচএম প্রফুল্ল, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়কর আইনজীবী বিশ্বজিৎ রায় দাশ, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক কে.এম ইসমাইল হোসেন, সাংবাদিক আবু দাউদ প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, দেশ যখন স্বাধীনতার সুর্বণজয়ন্তী উদযাপন করছে তখন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী উগ্র সাম্প্রদায়িকতা মৌলবাদী শক্তি দেশের শান্তি বিনষ্টকারী কর্মকান্ডে লিপ্ত হচ্ছে। এসব ঘটনায় তীব্র নিন্দা ও ধিক্কার জানিয়ে মানববন্ধন থেকে সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা প্রদান এবং সাংবাদিকদের উপর হামলার সাথে জড়িত হেফাজত নেতাকর্মীদের দ্রুত গ্রেফতার ও শাস্তির দাবি জানানো হয়।

এছাড়া হেফাজতের আতুঁড়ঘর কওমিভিত্তিক মাদ্রাসার পৃষ্টপোষকদের খুঁজে বের আইনের আওতায় নিয়ে আসার দাবি জানানো হয়। হেফাজতের তান্ডবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে স্বাধীনতা বিরোধী এসব মৌলবাদী গোষ্ঠীর পৃষ্ঠপোষকতা বন্ধের জন্য সরকারের প্রতি দাবি জানান। আহত সাংবাদিকদের যথাযথ পুনর্বাসনেরও দাবি করেন সাংবাদিক নেতারা।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে জেলা ও উপজলায় কর্মরত সাংবাদিকদের পাশাপাশি বিভিন্ন পেশাজীবী ও সাংস্কৃতিক কর্মীরা সংহতি প্রকাশ করেন।

একই সময়, খাগড়াছড়ি জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে, টাঙ্গাইল জেলা শিল্পকলা একাডেমির জেলা কালচারাল অফিসার খন্দকার রেদওয়ানা ইসলামকে হত্যার প্রতিবাদে ও দায়ী ব্যক্তিদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে, জেলার সাংস্কৃতিক কর্মীরা। এতে জেলার সাংস্কৃতিক কর্মীদের পাশাপাশি বিভিন্ন পেশাজীবী ও সাংবাদিকরা সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।