ব্রাজিলে পদত্যাগ করলেন ৩ বাহিনী প্রধান

ব্রাজিলের সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রধানরা পদত্যাগ করেছেন। দেশটিতে করোনাভাইরাস নিয়ে সংকট তৈরি হওয়ায় তারা পদত‌্যাগ করেছেন।

বুধবার (৩১) বিবিসির খবরে বলা হয়, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর নেতৃত্ব নিয়ে সংকটে পড়েছে দেশটি। বোলসোনারো অসঙ্গতভাবে সামরিক বাহিনীকে নিয়ন্ত্রণে নেওয়ার উদ্যোগ নেওয়ার অভিযোগে প্রতিরক্ষা প্রধানরা দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন।

বিবিসি জানায়, এর আগে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী পদত্যাগ করায় সোমবার (২৯ মার্চ) নিজের মন্ত্রিসভা নতুন করে সাজাতে বাধ্য হয়েছিলেন প্রেসিডেন্ট বোলসোনারো। গত ২০১৮ সালের জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর এখন পর্যন্ত সবচেয়ে বড় রাজনৈতিক সংকটের মুখোমুখি হলেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

করোনাভাইরাস মহামারিতে তার সরকারের অব্যবস্থাপনা নিয়ে ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন বলসোনারো। অর্থনৈতিক হুমকির কথা বিবেচনা করে মহামারি মোকাবিলায় তিনি তেমন কোনো ব্যবস্থা নেননি। ভ্যাকসিন নিয়ে অবৈজ্ঞানিক মন্তব‌্য করেও সমালোচিত হয়েছেন তিনি।

করোনায় সংক্রমণ ও মৃত্যুর বৈশ্বিক তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনার দ্বিতীয় ঢেউ মারাত্মক রূপ ধারণ করেছে। সম্প্রতি ব্রাজিলেই সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হচ্ছিল। করোনায় গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩ হাজার ৬৬৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা প্রায় ৩ লাখ ১৮ হাজারে দাঁড়িয়েছে। নতুন করে সাড়ে ৮৬ হাজারের বেশি শনাক্তে মোট সংক্রমণ ১ কোটি ২৬ লাখ ৬৪ হাজার ছাড়িয়ে গেছে।