সাগরে খুঁটি সরানোর সরকারি সিদ্ধান্তে ৪ লাখ জেলের মাথায় হাত

সাগরে খুঁটি স্থাপনে নিষেধাজ্ঞা এবং বয়া উচ্ছেদে নোটিশ প্রদানের প্রতিবাদে মানববন্ধন করেছে উত্তর চট্টলা উপকূলীয় মৎসজীবি জলদাস সমবায় কল্যাণ ফেডারেশন।

চট্টগ্রাম (সীতাকুণ্ড) : মাছ শিকারে সাগরে খুঁটি স্থাপন করতে হয়। আর জালের সাথে জুড়ে দিতে হয় বয়া। এ দুটি অতীব প্রয়োজনীয় উপকরণ ছাড়া সাগরে মাছ শিকার সম্ভব নয়। এবার ওইসব খুঁটি এবং বয়া সরানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। যে কারনে সন্দ্বীপ চ্যানেলে জেলেদের জাল বসানোর খুঁটি স্থাপনে নিষেধাজ্ঞা এবং বয়া উচ্ছেদে নোটিশ দিয়েছে প্রশাসন।

সরকারি এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে উত্তর চট্টলা উপকূলীয় মৎসজীবি জলদাস সমবায় কল্যাণ ফেডারেশন। মৎস্যজীবীরা বলছেন, সরকারের এমন সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক। পক্ষান্তরে জেলেদের মৎস্য শিকারে নিষেধাজ্ঞাই বলাচলে। সরকারি এ নির্দেশনা কার্যকর হলে অন্তত পৌনে ৪ লাখ জেলে জীবিকা হারিয়ে পথে বসবে। পেটে ভাত জুটবে না বলেও দাবী করে আতঙ্কিত নিরুপায় এসব মৎস্যজীবী।

আরো পড়ুন : সমাজের দর্পন ও রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম: তথ্যমন্ত্রী
আরো পড়ুন : করোনা : চট্টগ্রামে ৬টার পর সব ধরনের দোকানপাট বন্ধের নির্দেশ

শুক্রবার (২ এপ্রিল) মানববন্ধন করেছে মৎস্যজীবীরা। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করেছে উত্তর চট্টগ্রামের শত শত জেলে।

উত্তর চট্টলা উপকূলীয় মৎসজীবি জলদাস সমবায় কল্যাণ ফেডারেশনের ব্যানারে সীতাকুণ্ড উপজেলা পরিষদ সংলগ্ন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অনুষ্ঠিত এ মানব বন্ধনকালে জেলেরা তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, সাগরে মাছ ধরাই আমাদের একমাত্র পেশা। শতাব্দীর পর শতাব্দী ধরে এই পেশা আঁকড়ে ধরে আমরা জীবিকা নির্বাহ করছি।

সম্প্রতি আমাদেরকে কর্তৃপক্ষ একটি নোটিশ দিয়ে জানিয়েছে যে, সাগরে মাছ ধরার সময় কোনরূপ খুঁটি স্থাপন করা যাবে না এবং জালে বয়া দিলে তা উচ্ছেদ করা হবে। সরকারী এ নির্দেশনা স্পষ্টতই মৎস্যজীবিদের পেশা ধংসের চক্রান্ত। কারণ, মাছ ধরার জাল পাততে হলে অবশ্যই খুঁটি স্থাপন করতে হয়। এছাড়া জাল ফেলতে গেলে বয়াও আবশ্যক। খুঁটি ও বয়া ছাড়া সাগরে মাছ শিকার করা সম্ভব নয়। তারা আগে খুঁটির উপর নির্ভর করে জাল পাততেন, যখন সাগরে মাছ শিকারে নিষেধাজ্ঞা আসত তখন জাল তুলে নিলেও খুঁটি থেকে যেতো। কিন্তু গত ১৬ মার্চ এক নোটিশে জানানো হয় সব খুঁটি তুলে ফেলতে হবে। না হলে ৫ এপ্রিল সরকারীভাবে সেগুলো তুলে ফেলা হবে।

এটি মেনে কখনোই মাছ শিকার করা যাবে না। এ কারণে সরকারী এ নোটিশ মানতে গেলে তাদের সংগঠনের আওতাধীন চট্টগ্রামের পতেঙ্গা থেকে সীতাকুণ্ডের সৈয়দপুর এলাকার ৭৫ হাজার পরিবারের পৌনে ৪ লাখ মৎস্যজীবীর জীবিকা ধংস হয়ে যাবে। তাই এ সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবী জানান জেলে নেতৃবৃন্দ।

এছাড়া মানব বন্ধনশেষে এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবীতে উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়কে স্মারক লিপিও প্রদান করেন তারা।

এসময় উত্তর চট্টলা উপকূলীয় মৎসজীবি জলদাস সমবায় কল্যাণ ফেডারেশনের সভাপতি লিটন জলদাশ, উপেন্দ্র জলদাশ, হরিলাল জলদাশ, বাদল জলদাশ, দুলাল জলদাশসহ বিভিন্ন জেলে নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন । জেলেদের মানব বন্ধন ও স্মারকলিপি প্রদানের কথা স্বীকার করে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন, আমি তাদের যে দাবী তা উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানাব। তারাই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন।