ছত্তিশগড়ে মাওবাদী হামলা, নিরাপত্তা বাহিনীর ৫ সদস্য নিহত

ভারতের ছত্তিশগড় রাজ্যে মাওবাদী বিদ্রোহীদের চালানো হামলায় নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্য নিহত হয়েছে। এই ঘটনায় আরও বেশ কয়েক জন আহত হয়েছে। বিজাপুর জেলায় এই হামলার সময়ে নিরাপত্তা বাহিনীর পাল্টা প্রতিরোধে বেশ কয়েক জন মাওবাদী বিদ্রোহী নিহত হয়েছে। তবে তাদের হতাহতের পরিমাণ জানা যায়নি। ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

চীনা বিপ্লবের নেতা মাও সেতুং-এর অনুপ্রেরণায় চার দশকের বেশি সময় ধরে ভারত সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে মাওবাদীরা। বর্গা চাষী, দরিদ্র ও আদিবাসী সম্প্রদায়ের জন্য জমি ও কাজের দাবিতে তাদের এই সশস্ত্র লড়াই। ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য মাওবাদীদের সবচেয়ে বড় হুমকি হিসেবে ঘোষণা করেছে দিল্লি। কয়েক হাজার সশস্ত্র যোদ্ধা নিয়ে ছত্তিশগড়ের বিশাল পাহাড়ি এলাকা নিয়ন্ত্রণ করে আসছে মাওবাদীরা।

এনডিটিভির খবরে বলা হয়েছে, বিজাপুর জেলার তারেম এলাকায় মাওবাদী বিরোধী অভিযান চালানোর সময় নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালানো হয়। আধাসামরিক বাহিনী সিআরপিএফ, জেলা রিজার্ভ গার্ড এবং স্পেশাল টাস্কফোর্সের সদস্যরা এই অভিযান শুরু করলে মাওবাদীদের প্রতিরোধের মুখে পড়ে। বন্দুকযুদ্ধ এখনও চলছে।

এর আগে গত ২৪ মার্চ ছত্তিশগড়ে নিরাপত্তা বাহিনীর সদস্যদের বহনকারী একটি বাসে হামলা চালায় মাওবাদী বিদ্রোহীরা। ৪০ সদস্যকে বহনকারী বাসটিতে বিস্ফোরণ ঘটানো হলে অন্তত পাঁচ জন নিহত এবং আরও অন্তত ১৫ জন আহত হয়।