সীতাকুণ্ডে গৃহস্থের আস্থা প্রাণি চিকিৎসক জয়নালে

চিকিৎসায় গৃহস্থের আস্থা সীতাকুণ্ডের প্রাণি চিকিৎসক জয়নালে

হাকিম মোল্লা (সীতাকুণ্ড) : উপজেলার মুরাদপুর ইউনিয়নের গুলিয়াখালি গ্রামের পল্লী প্রাণি চিকিৎসক জয়নাল আবেদীন। ৪০ বছরের অধিক সময় ধরে নিজ গ্রাম গুলিয়াখালিসহ আশেপাশের গ্রামের গৃহপালিত প্রাণির চিকিৎসায় আলো ছড়াচ্ছেন এই গৃহপালিত পশু প্রেমিক চিকিৎসক।

বাবা মরহুম ডাঃ মো. সিদ্দিক আহাম্মদের কাছে তার প্রাণি চিকিৎসার হাতেখড়ি। তার চিকিৎসার প্রাতিষ্ঠানিক কার্যক্রম চলে নিজ বাড়িতে বসেই। তবে যে কোন মুহূর্তে খামারিরা ফোন করলে বাড়িতে গিয়ে সেবা দিয়ে থাকনে এই প্রাণী চিকিৎসক। মূলত: তিনি একজন ভ্রাম্যমাণ প্রাণি চিকিৎসক। দ্রুত সময়ে এবং খুব সহজে গরুর রোগ চিহ্নিত করে চিকিৎসা শুরু করতে পারায় তার দক্ষতায় সবার আস্থা অর্জন করেছে। গ্রামজুড়ে রয়েছে তার ব্যাপক পরিচিতি।

গুলিয়াখালি সরকারি প্রাথমিক বিদ্যালয় পাস জয়নাল আবেদীনে শুধুমাত্র প্রাণি চিকিৎসা সেবাই প্রদান করে থাকেন। তার দৈনিক মোট আয়ের পুরোটাই আসে প্রাণি চিকিৎসা থেকে। তিনি নিজেই এসব চিকিৎসা কার্যক্রম পরিচালনা করেন। জরুরি ঔষধ ও অন্যান্য যন্ত্রপাতি পৌঁছানোর জন্য কলেজ পড়ুয়া ছেলে বাহার উদ্দিন তাকে সহযোগিতা করেন।

আরো পড়ুন : রিসোর্টে হামলা : হেফাজতের ৪ শীর্ষ নেতা গ্রেফতার
আরো পড়ুন : লকডাউনে শিল্প কারখানা চলবে : বিকেএমইএ

জয়নাল আবেদীন জানান, নিম্মবৃত্ত, মধ্যবৃত্তের বেশিরভাগ পরিবার সংসারে একটু বেশি আয়ের আশায় দু-একটি গাভি পালন করে। কিন্তু এর চিকিৎসার প্রয়োজন হলে অনেকেই অর্থের অভাবে চিকিৎসা করাতে পারেন না। তাই চেষ্টা করি এই সকল পরিবারের গৃহ পালিত প্রাণি যাতে বিনা চিকিৎসায় মারা না যায়। খামারিরা লোকসানের সম্মুখিন না হন। দৈনিক তার মোবাইলে ২০-২৫টি কল আসে বিভিন্ন বিষয়ে পরামর্শ ও বাড়িতে গিয়ে চিকিৎসা সেবা দেওয়ার জন্য। এর মধ্যে দৈনিক ১০-১২টি কল আসে দুধ উৎপাদনকারী গাভির চিকিৎসা ও দুধ বৃদ্ধিকরণ বিষয়ে পরামর্শ ও চিকিৎসার জন্য। এর থেকে তার দৈনিক আয় ১ হাজার থেকে ১২শ টাকার মতো।

দীর্ঘ অভিজ্ঞতার আলোকে তিনি জানান, বাদলা, তর্কা, পাতলা পায়খানা, ক্ষুরা, কৃমি, গাভির ওলান ফুলা, নিউমোনিয়াসহ গরুর প্রায় ৪২টি অসুখ রয়েছে। সীতাকু- উপজেলার প্রায় ৫ হাজার লোক রয়েছে যাদের কাছে চিকিৎসক জয়নাল আবেদীনের ফোন নম্বর রয়েছে। মুরাদপুর ইউনিয়নের মধ্যে রয়েছে ৩ হাজার গ্রাহক । এই ৩ হাজার গ্রাহকের মধ্যে আবার গাভী পালন করে প্রায় ২ হাজার মানুষ। হলিস্ট্রিয়ান ফ্রিজিয়ান, শাহী ওয়াল, সিন্ধি, বাংলা জাতের গাভী রয়েছে।

হলিস্ট্রিয়ান ফ্রিজিয়ান, শাহী ওয়াল জাতের গাভীর চিকিৎসার জন্য তার ডাক পড়ে বেশি। পাঁচ মিশালি জাত, ও বাংলা জাত গাভীর প্রতি এখন মালিকরা অনিহা প্রকাশ করছে। পল্লী চিকিৎসক জানান, দুধ উৎপাদন বৃদ্ধিকরণের জন্য একটি শতভাগ হলিস্ট্রিয়ান ফ্রিজিয়ান জাতের গাভীর দৈনিক খাদ্যের খরচ পড়ে ১৫০ টাকা।

মোটরসাইকেলে বড় একটি ব্যাগ ভর্তি নানান ঔষধ ও চিকিৎসা যন্ত্রপাতি সবসময় সঙ্গে রাখেন । দ্রুত চিকিৎসা শেষে ঔষধও সরবরাহ করে থাকেন তিনি। মোটাতাজাকরণ (৫০০-১০০০ টাকা), গলাফুলা, জ্বও (৫০ টাকা), কৃমি সমস্যা (৫০-৮০ টাকা) , পাতলা পায়খানা আক্রান্ত হলে (৫ টাকা, এন্টিবায়োটিক ৩০ টাকা গরুর মালিকদের গুনতে হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তার চিকিৎসা প্রদানের বিষয়টি প্রচার ও বিস্তার করছে। আবার ফেসবুকের মাধ্যমে নতুন নতুন তথ্য পেয়ে থাকেন। যা তার চিকিৎসার কাজে প্রয়োজন বলে মনে করেন। করোনা পরিস্থিতিতে ঝুঁকির মধ্যে থেকেও তার চিকিৎসা অব্যাহত রেখেছেন। এসময় তার সাথে খামারিদের যোগাযোগ হতো বেশির ভাগ ফেসবুকে।

জয়নাল আবেদীন চিকিৎসক বাবার পর যাদের কাছ থেকে প্রাণি চিকিৎসার উপর নিজেকে দক্ষ করে গড়ে তুলেছেন, তারা হলেন, ডাঃ নুরুল আলম, ডাঃ হুমায়ুন, ডাঃ হারুণ অর রশীদ, ডাঃ ফরহাদ, ডাঃ শহীদুল্লাহ, ডাঃ শিবু চন্দ্র নাথ এবং বর্তমান উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের কর্মকর্তা শাহ জালাল ইউনুচ।

সার্জিকেল কাজের উপর দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ নেওয়া আগ্রহের কথা জানিয়ে জয়নাল আবেদীন বলেন, ভেটেনারি চিকিৎসার সবগুলোই আমার দখলে। এখন শুধু বাকি গাভীর জটিল প্রসবকালীন সময়ে সিজার করার উপর একটি কোর্স করা। আরেকটি হচ্ছে গরুর গিরা ফুলে যাওয়া ও খুরিয়ে হাটার চিকিৎসার উপর দক্ষতা অর্জন।

যোগান সরবরাহ সম্পর্কে এই পল্লী চিকিৎসক বলেন, দিন দিন পশু চিকিৎসায় আধুনিক যন্ত্রপাতি যোগ হচ্ছে। আমরা যারা তৃণমূলে এই চিকিৎসা কার্যক্রমের সঙ্গে রয়েছি তাদের ভ্যাটেনারি বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে যদি স্বল্পকালীন, দীর্ঘকালীন প্রশিক্ষণ গ্রহণ করতে পারি তাহলে আরোও বেশি গরুর চিকিৎসা দিতে সক্ষম হতাম।

ইপসা’র ক্ষুদ্র ঋণ কার্যক্রমের সঙ্গে জড়িত আছেন। ইতিমধ্যে যন্ত্রপাতি ও মোটর সাইকেল কেনা বাবদ ৫০ হাজার টাকার অগ্রসর লোন নিয়েছেন।

করোনায় গবাদি পশু চিকিৎসায় সরাসরি প্রভাব পড়েছে। নিরবে অনেক খামার বন্ধ হয়ে গিয়েছিলো। তাদের নিজ থেকে বুঝানো হচ্ছে খামার পুনরায় চালু করার জন্য। যতটুকু পারছেন করোনা সুরক্ষা সামগ্রী ব্যবহার করে চিকিৎস সেবা প্রদাণ করছেন।

সীতাকুণ্ড উপজেলার প্রাণি সম্পদ কর্মকর্তা শাহ জালাল ইউনুচ বলেন, আমি নিয়মিত তার চিকিৎসার বিষয়ে খোঁজখবর নিয়ে থাকি এবং বিভিন্ন অরিয়েন্টেশন প্রোগ্রাম, স্বল্পকালীন প্রশিক্ষণে অংশ গ্রহণের সুযোগ করে দিয়েছি এবং তিনি সনদ অর্জন করেছেন।

সার্জিকেল কাজের উপর তার অভিজ্ঞতা রয়েছে। তবে এ ব্যাপারে প্রশিক্ষণ কোর্স গ্রহণের জন্য ভ্যাটেনারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। একসময় লোকমারফত খবর পেয়ে পায়ে হেটে চিকিৎসা সেবা দেওয়ার জন্য ছুটে যেতেন, প্রায় ১৮ বছর পর্যন্ত প্যাডেল চালিত সাইকেলে করে খামারিদের সেবা দিয়েছেন তিনি। এখন চিকিৎসক জয়নাল আবেদীনের মোটর সাইকেল রয়েছে। যে কারণে মোবাইলে কেউ যোগাযোগ করলে দ্রুত সেখানে ছুটে যেতে পারছেন।