করোনা ঝুঁকি : চট্টগ্রামের ৮ এলাকা রেড জোন ঘোষণা

ছবি প্রতীকী

চট্টগ্রাম : মাহামারি করোনাভাইরাসের উচ্চ সংক্রমণ ঝুঁকির কারণে নগরীর তিন থানার অন্তত আটটি এলাকাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। এসময় রেড জোনে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের নির্দেশে নগর পুলিশ রেড জোনভুক্ত এলাকাগুলোতে মানুষের চলাচল নিয়ন্ত্রণসহ স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি তদারকি করছে।

নগরীর চকবাজার থানার জয়নগর, হালিশহর থানার রামপুর ওয়ার্ডের অন্তত পাঁচটি আবাসিক এলাকা এবং পাহাড়তলী থানার সরাইপাড়া ওয়ার্ডের দুইটি এলাকা রেড জোনের আওতায় পড়েছে। সোমবার (১৯ এপ্রিল) দুপুর থেকে এসব এলাকায় বিশেষ দায়িত্ব পালন করছে পুলিশ। এছাড়া স্থানীয় কাউন্সিলররা পুলিশকে সহযোগিতা করছে।

আরো পড়ুন : চট্টগ্রামে চাঁদাবাজি করতে গিয়ে আটক ৬
আরো পড়ুন : দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যু ১১২

এপ্রসঙ্গে পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, ’২৫ নম্বর রামপুর ওয়ার্ডের সবুজবাগ, নয়াবাজার, বৌবাজার, ঈদগাহ এবং বসুন্ধরা আবাসিক এলাকাকে রেড জোন ঘোষণা করা হয়েছে। আমরা এসব এলাকার প্রতিটি প্রবেশমুখে মূল ফটক বন্ধ করে দিয়েছি। তবে সীমিত আকারে বিকল্পভাবে চলাচলে ব্যবস্থা করেছি যাতে জরুরি প্রয়োজনে কেউ ঢুকতে বা বের হতে পারে। এছাড়া স্থানীয় কাউন্সিলরদের নিয়ে আমরা এলাকায় এলাকায় মাইকিং করছি। সবাই যাতে স্বাস্থ্যবিধি মেনে চলেন এবং কেউ যাতে বাসা থেকে বের না হন, সে বিষয়ে আমরা সতর্ক করছি।’

পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান ইমাম জানান, ‘স্বাস্থ্য বিভাগের নির্দেশে যদিও রেড জোন বলা হচ্ছে, কিন্তু আমরা বলছি মানুষের চলাচল সীমিত করা এবং কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা। সরাইপাড়া ওয়ার্ডের মৌসুমি আবাসিক এলাকা এবং চালবাজারের একটি গলিকে করোনা উচ্চ সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে পদক্ষেপ নিয়েছি। তবে রেড জোন ঘোষণার সঙ্গে অনেক বিষয় জড়িত। সেটা আমরা পুরোপুরি বাস্তবায়ন করতে পারছি না। আপাতত মানুষের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। সেখানে পুলিশের পক্ষ থেকে সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে, যাতে এলাকার লোকজন জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হয়। এছাড়াও এলাকায় প্রবেশ ও বের হওয়ার জন্য আলাদা আলাদা গেইট ব্যবহার করতে বলা হয়েছে।’

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খন্দকার জানিয়েছেন, জয়নগর আবাসিক এলাকাকে রেড জোন ঘোষণা করে এর দুটি ফটকের মধ্যে একটিতে স্থায়ীভাবে তালা লাগিয়ে দেওয়া হয়েছে। আরেকটি গেইট দিয়েও চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। শুধুমাত্র যারা জরুরি প্রয়োজনে বাসা থেকে বের হচ্ছেন তাদের যেতে দেওয়া হচ্ছে। পাশাপাশি ওই এলাকায় মাইকিং করা হচ্ছে।

শেয়ার করুন