ডিম ছেড়েছে মা মাছ
দীর্ঘ প্রতীক্ষার পর মধ্যরাতে হালদায় উৎসব

দীর্ঘ প্রতীক্ষার পর মধ্যরাতে হালদায় ডিম কুড়ানোর উৎসব

চট্টগ্রাম : সকল সংশয় উড়িয়ে অবশেষে হালদায় ডিম ছেড়েছে মা মাছ। দীর্ঘ প্রতীক্ষার পর হালদাপাড়ের ডিম সংগ্রহকারীদের মুখে হাসি ফুটেছে। ছড়িয়ে পরছে উৎসবের আমেজ।

বুধবার (২৭ মে) মধ্যরাতে হালদা নদীর বিভিন্ন কোমে ডিম ছেড়েছে মা মাছ। নয়াহাট এলাকায় ৩/৪ কেজি করে ডিম পাচ্ছেন বলে দাবি করেছেন ডিম সংগ্রহকারীরা।

আরো পড়ুন : শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি কিন্ডারগার্টেন রক্ষা সম্মিলিত পরিষদের
আরো পড়ুন : জমি বিরোধ : প্রতিপক্ষের হামলায় কলেজ ছাত্র নিহত বোয়ালখালিতে

বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত নমুনা ডিম সংগ্রহ করা হলেও রাতের জোয়ারশেষে ভাটায় মা মাছ ডিম ছেড়েছে।

মা মাছের ডিম ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন। তিনি বলেন, রাত আনুমানিক রাত ১টার দিকে হালদা নদীর বিভিন্ন পয়েন্টে মা মাছ ডিম ছাড়ার খবর এসেছে। নয়াহাট এলাকায় ৩/৪ কেজি করে ডিম পাচ্ছেন বলে জানিয়েছেন ডিম সংগ্রহকারীরা।

তিনি আরও বলেন, হালদা নদীর হাটহাজারী ও রাউজান অংশের আজিমের ঘাট, অংকুরি ঘোনা, কাগতিয়ার মুখ, গড়দুয়ারা নয়াহাট, রাম দাশ মুন্সির ঘাট, মাছুয়া ঘোনা ও সত্তার ঘাট অংশে ডিম সংগ্রহ শুরু হয়েছে। বুধবার সকাল থেকে নমুনা ডিম সংগ্রহ করেছে ডিম সংগ্রহকারীরা। পরে রাত ১টার দিকে ৩৮৩টি নৌকায় প্রায় হাজার জন ডিম সংগ্রহকারী, আইডিএফ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) হালদা রিসার্চ ল্যাবরেটরির স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীও হালদাপাড়ে আছেন। এছাড়া উপজেলা প্রশাসন, নৌ পুলিশ এবং মৎস্য অফিসের লোকজনও সেখানে অবস্থান করছেন।

শেয়ার করুন