লবনজাত চামড়া ৪০-৪৫ টাকা, ঢাকার বাইরে ৩৩-৩৭ টাকা নির্ধারণ

চামড়ার দাম নির্ধারণ। ফাইল ছবি

ঢাকা: লবণজাত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ঢাকায় ৪০-৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩-৩৭ টাকা নির্ধারণ করা হয়েছে। অপরদিকে প্রতি বর্গফুট খাসির চামড়া সারাদেশে ১৫-১৭ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) ঈদুল আজহায় কোরবানির পশুর কাঁচা চামড়ার দাম নির্ধারণ-সংক্রান্ত এক সভা-পরবর্তী ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ ঘোষণা দেন।

দাম নির্ধারণের আগে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ ঢাকার ভেতরে গরুর লবণজাত কাঁচা চামড়া ৫০-৫৫ টাকা বর্গফুট, ঢাকার বাইরে ৪৫-৫০ টাকা, সারাদেশে খাসির চামড়া ২০-২২ টাকা বর্গফুট প্রস্তাব করেন।

আরো পড়ুন : খাগড়াছড়িতে স্বাস্থ্য সেবায় প্রধানমন্ত্রীর ৪ এ্যাম্বুলেন্স উপহার
আরো পড়ুন : এসএসসি নভেম্বরে, এইচএসসি ডিসেম্বরে: শিক্ষামন্ত্রী

তিনি বলেন, ২০১৭ সালে এই দামেই চামড়া কেনাবেচা হতো। বর্তমান আন্তর্জাতিক বাজার এবং সাভারের সিইটিপির অগ্রগতির বিবেচনায় চামড়ার দাম বাড়ানো উচিৎ বলে মন্তব্য করেন তিনি।

বিটিএ চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, মুক্তবাজার অর্থনীতিতে চামড়ার দাম নির্ধারণ করে দেওয়া উচিৎ নয়। বাজারই দাম ঠিক করবে। তারপরও গত বেশ কয়েকবছর ধরে কোরবানির চামড়ার দাম বেঁধে দিচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। সেটা মানার চেষ্টা করছি।

ঈদে নির্ধারিত দামে চামড়া কেনার আহ্বান জানিয়ে ব্যবসায়ীদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আপনারা প্রমাণ করে দেন বাজারের চাহিদা ও জোগানে দামও বাড়তে পারে। একবার অন্তত দেখান বেঁধে দেওয়া দামের চেয়েও পশুর চামড়া বেশি দরে বিক্রি হচ্ছে। তাহলে এভাবে দাম নির্ধারণ করার প্রয়োজন পড়বে না।

শেয়ার করুন