রাতের জন্য ঘরোয়া রুপচর্চা

আমাদের ত্বক নিয়ে সবসময়ই আমরা চিন্তায় থাকি। সারাদিনের কর্মব্যস্ততার কারনে ত্বকের যত্ন নেওয়ার সময়ই হয়ে ওঠে না। এতে আমাদের ত্বকের বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়ে থাকে। এ সকল সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য রাতের কিছু রুপচর্চা নিম্নে দেওয়া হলঃ-

১। সামান্য চালের গুঁড়ো এবং দুধ মিশিয়ে তৈরি করে নিন একটি প্রাকৃতিক স্ক্রাবার। এক স্ক্রাবটি ত্বকে লাগিয়ে এক মিনিট পরে ত্বক ধুয়ে ফেলুন। অনেক উপকার পাবেন। বাজারে বিভিন্ন কেমিক্যালের স্ক্রাব পাওয়া যায়। এইসব স্ক্রাব সপ্তাহে একবারের বেশি ব্যবহার করা উচিৎ নয়। কারন এতে আপনার ত্বকের ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে। কিন্তু ঘরে তৈরী এই স্ক্রাবটি আপনি চাইলে প্রতিদিন ব্যবহার করতে পারেন।

২। ১ চা চামচ মধুর সঙ্গে অর্ধেক পাকা কলা পিষে এবং এতে একটু দুধ মিশিয়ে একটি মাস্ক তৈরি করে মুখে লাগান। এবং হাত ঘুরিয়ে ঘুরিয়ে মুখ ম্যাসেজ করে নিন। এতে করে আপনার ত্বকের নিচে রক্ত সঞ্চালন ভালো হবে। ফলে ত্বকের সকল সমস্যা দূর হয়ে যাবে। ম্যাসেজ করা হলে ৫-৭ মিনিট মুখে রেখে দিন। এরপর মাস্কটি আলতোভাবে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। মাস্কটি ভালো করে ত্বক থেকে ধুয়ে নিবেন। যেন একটু মাস্কও ত্বকে রয়ে না যায়। এরপর একটি পাতলা সুতি তোয়ালে দিয়ে ভাল করে চেপে চেপে মুখ মুছে ফেলুন। ঘষে ঘষে মুছবেন না এতে করে ত্বকের ক্ষতি হয়। এরপর অন্য কোন প্রসাধনী ব্যবহার করবেন না। কারণ মধু ব্যবহার পর কোনো ধরণের প্রসাধনী ব্যবহার করার প্রয়োজন হয় না।

এইভাবে নিয়মিত এই রুটিন মেনে চললে ত্বকের নানান সমস্যা থেকে চিরকালের জন্য মুক্তি পাবেন।

শেয়ার করুন