‘বডি ওর্ন’ ক্যামেরা প্রযুক্তিতে সিএমপি

চট্টগ্রাম : দেশে প্রথমবারের মতো থানা পুলিশ পর্যায়ের সদস্যরা শরীরে বহনযোগ্য বা ‘বডি ওর্ন’ ক্যামেরার ব্যবহার শুরু করেছেন। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) চার থানায় ‘বডি অন’ ক্যামেরা ব্যবহার করা হবে।

শনিবার (২৪ জুলাই) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (পশ্চিম) উপ কমিশনার মো. আব্দুল ওয়ারীশ এই কার্যক্রমের উদ্বোধন করেন।

পরীক্ষামূলকভাবে চট্টগ্রামের কোতোয়ালী, ডবলমুরিং, পাঁচলাইশ ও পতেঙ্গা থানায় সাতটি করে এসব ‘বডি ওর্ন’ ক্যামেরা দেওয়া হয়েছে। থানার উপ-পরিদর্শকরা এসব ক্যামেরা ব্যবহার করবেন।

চট্টগ্রাম নগর পুলিশ কমিশনার সালেহ মো. তানভীর বলেন, ট্রাফিক পুলিশের পাশাপাশি পরীক্ষামূলকভাবে থানা পর্যায়ে চট্টগ্রামে এ ক্যামেরার ব্যবহার শুরু করা হয়েছে। এ ক্যামেরা ব্যবহারের ফলে পুলিশের কার্যক্রম রেকর্ড থাকবে। তাদের জবাবদিহিতা নিশ্চিত করা যাবে। আমরাও সহজে তাদের কাজগুলো যাচাই করতে পারব।

এ ক্যামেরাগুলোতে ‘জিপিআরএস’ সিস্টেমের আওতায় আনা হবে এবং ফলাফল ভালো আসলে পরবর্তীতে সব থানায় এসব ক্যামেরা দেওয়া হবে বলে জানান পুলিশ কমিশনার।

আরো পড়ুন : বাঘমারায় ৬ হত্যা মামলার প্রধান আসামী গ্রেফতার
আরো পড়ুন : হাটহাজারীতে হেফাজত কর্মী গ্রেফতার

ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসিন জানান, অভিযানে কিংবা চেকপোস্টে সাধারণ লোকজনের সঙ্গে পুলিশের ভুল বোঝাবুঝি হয়। যে কোনো ঘটনার জন্য এককভাবে পুলিশকে দায়ী করা হয়ে থাকে। এসব ক্যামেরার ব্যবহার শুরুর পর সেটা অনেকাংশে রোধ হবে।

শেয়ার করুন