পুষ্টি একটি জটিল বিষয়; কর্মশালায় বক্তারা

খাগড়াছড়ি (চট্টগ্রাম): খাগড়াছড়ি পার্বত্য জেলার পুষ্টি কার্যক্রমে বাজেট বিশ্লেষণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহষ্পতিবার (১৯ আগস্ট) সকাল ১১টায় পরিষদ সম্মেলন কক্ষে লিডারশীপ টু এনসিউর এডইকুয়েট নিউট্রিশন (লীন) এর সহায়তায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় জেলার ৫টি উপজেলার জনপ্রতিনিধি, সংশ্লিষ্ট সরকারি বিভাগের কর্মকর্তা, ঐতিহ্যবাহী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালায় বক্তারা বলেন, পুষ্টির বিষয়টি আপাততভাবে সহজ বিষয় মনে হলেও, এটি একটি জটিল বিষয়। পুষ্টি সম্পর্কে জন সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। এটি করতে হলে ব্যাপকভাবে প্রচার চালাতে হবে, জনগণকে সম্পৃক্ত করে অনুষ্ঠান পরিচালনা করতে হবে। পুষ্টি বিষয় নিয়ে অনেক সভা সেমিনার ও কর্মশালার আয়োজন হয়ে থাকে। তারপরও দেশে অপুষ্টি নিয়ে শিশু জন্ম হচ্ছে।

বক্তারা বলেন, অপুষ্টি নিয়ে শিশু জন্মানো তখনই বন্ধ হবে, যখন গর্ভবতী মাকে যদি পুষ্টিকর খাবার খাওয়ানো হয়। শুধু খাদ্য গ্রহণ করলেই চলবে না। কখন কীভাবে কোন প্রক্রিয়ায় খাদ্য গ্রহন করতে হবে তা জানা থাকলে, সহজেই পুষ্টির অভাব পুরণ করা সম্ভব। জেলা উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পুষ্টি কার্যক্রমের বাজেট নানাভাবে করা সম্ভব। এর জন্য যারা দায়িত্বে রয়েছেন তাদের উদ্যোগী হতে হবে।

অনুষ্ঠানে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রজ্ঞা চৌধুরী অপু, প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বশিরুল হক ভূঞা, সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশ, জেলা পরিষদ সদস্য এম এ জব্বার এবং দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ কাশেম প্রমুখ উপস্থিত ছিলেন।

লিডারশীপ টু এনসিউর এডইকুয়েট নিউট্রিশন (লীন) খাগড়াছড়ি জেলার পানছড়ি, দিঘীনালা, মহালছড়ি, গুইমারা ও লক্ষীছড়ি উপজেলার ২০টি
ইউনিয়নে জনগণের মাঝে পুষ্টি বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন