নেট কানেকশন না থাকলেও গুগল ড্রাইভে দেখা যাবে যাবতীয় তথ্য

প্রযুক্তি ডেস্ক : এখন থেকে ইন্টারনেট কানেকশন না থাকলেও ফোন, ট্যাব বা ল্যাপটপ থেকে গুগল ড্রাইভে ঢুকে যাবতীয় তথ্য দেখা যাবে। ড্রাইভে রাখা ছবি ও প্রয়োজনীয় ডকুমেন্টস এখন অফলাইনেই দেখার সুযোগ করে দিচ্ছে তারা।

গ্রাহকদেরকে নতুনত্বের স্বাদ দিতে দারুণ দারুণ সব ফিচার নিয়ে আসে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি।

সম্প্রতি এক ব্লগ পোষ্টে এ ফিচারের ঘোষণা দিয়েছে গুগল। শনিবার (৪ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্যান কার্ড, ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্সের মতো ব্যক্তিগত ডকুমেন্টস, অফিসের কাজের পিডিএফ ফাইল ছাড়াও গুরুত্বপূর্ণ এবং পছন্দের ছবি আমরা সাধারণত গুগ‌ল ড্রাইভেই রাখি। যাতে দরকারের সময়ে তা তাড়াতাড়ি দেখে নেওয়া যায়।

তবে ডিজিটাল ডকুমেন্টেসের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হল, ইন্টারনেট কানেকশন না হলে এসব ডকুমেন্টস দেখা যায় না। অনেক সময়ে প্রত্যন্ত এলাকায় নেটওয়ার্কের অভাবে আমাদের এ সমস্যায় পড়তে হয়।

এবার তার সমাধান হিসেবে এই নতুন প্রযুক্তি নিয়ে এল গুগ‌ল। সংস্থার তরফে জানানো হয়েছে, এখন থেকে অফলাইনেই গুগ‌ল ড্রাইভে দেখা যাবে পিডিএফ ফাইল, অফিসের ডকুমেন্টস।

তবে গুগ‌ল জানিয়েছে, ড্রাইভে ডিজিটাল ফাইল শুধু সেভ করলেই এই সুবিধা পাওয়া যাবে না। ইন্টারনেট বন্ধ থাকা অবস্থায় গুগ‌ল ড্রাইভে ডিজিটাল ডকুমেন্টস দেখতে গেলে সংশ্লিষ্ট ডকুমেন্টসে ‘রাইট ক্লিক’ করে ‘অ্যাভেলেবল অফলাইন’ অপশনটিতে ‘ক্লিক’ করে চালু করতে হবে। তাহলে ওই ডকুমেন্টসটি অফলাইনে গুগল ড্রাইভ থেকে সরাসরি কোনোরকম ইন্টারনেট কানেকশন ছাড়াই দেখা যাবে। এতে ফলে এ ধরনের সমস্যা অনেকটা মোকাবিলা করা যাবে।

শেয়ার করুন