‌’শনিবার থেকে বিমানবন্দরে করোনা পরীক্ষা করা যাবে’

ঢাকা : আগামী শনিবার থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনার পরীক্ষা করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অস্থায়ী পরীক্ষাগার পরিদর্শন শেষে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, আজ বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে পরীক্ষাগারের অবকাঠামো নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে। ইতিমধ্যে বেশ কয়েকটি যন্ত্র চলে এসেছে।

পরীক্ষাগারের সংখ্যা কত ও দৈনিক কত মানুষ এই পরীক্ষাগার থেকে করোনার পরীক্ষা করতে পারবেন, এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, এখানে ৬টি পরীক্ষাগারে ১২টি বুথ বসানো হবে। এসব পরীক্ষাগারের মাধ্যমে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষের করোনার পরীক্ষা করানো যাবে। এখানে দ্রুততম সময়ে পরীক্ষার জন্য র‍্যাপিড পিসিআর ল্যাব এবং সাধারণ পরীক্ষার জন্য আরটি–পিসিআর ল্যাব উভয়ই ব্যবহার করা যাবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বিমানবন্দরে আরটি–পিসিআর পরীক্ষাগার বসানোর কাজ দ্রুততম সময়ে করতে আমি পরশু এসে এখানে জায়গা নির্ধারণ করে দিয়েছি। আশা করছি, সব ঠিক থাকলে আগামী শনিবারের মধ্যেই বিদেশগামী দেশের লোকজন এই পিসিআর ল্যাবগুলো থেকে পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।’

বিমানবন্দর সূত্রে জানা গেছে, বিমানবন্দরে পার্কিং ভবনের ছাদে করোনার পরীক্ষাগার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে এতে আপত্তি ছিল পরীক্ষাগার স্থাপনে নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর। এই সংকট নিরসনে অস্থায়ীভাবে নতুন স্থান নির্ধারণ করা হয়। গতকাল পরীক্ষাগার স্থাপনের কাজ শুরু হয়।

বিমানবন্দরে করোনার পরীক্ষা করার অনুমতি পেয়েছে স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

শেয়ার করুন