কেমন চলছে চমেকে বন্ধ্যাত্ব চিকিৎসা

চট্টগ্রাম : বন্ধ্যাত্ব চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে প্রথমচালু করা হয়েছে ইনফার্টিলিটি ইউনিট। এটি দেশে এ চিকিৎসায় দ্বিতীয় ইউনিট।

যদিও এ হাসপাতালে ইনফার্টিলিটি ইউনিট চালু হয় গত ফেব্রুয়ারি মাসে। চালুর পর থেকে চিকিৎসা নিয়েছেন ৭০৭ জন। এর মধ্যে নতুন রোগী ২৮৯ জন, পুরনো রোগী ১৯৮ জন এবং ট্রান্সভ্যাজাইনাল সনোগ্রাফি (টিভিএস) করেছেন ২২০ জন।

চিকিৎসাটি ব্যয়বহুল হওয়ায় চট্টগ্রামের মত বিভাগীয় শহরেও ছিল না এ সেবা।

চমেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর বলেন, গত ফেব্রুয়ারি মাসে চমেক হাসপাতালে বন্ধ্যাত্ব চিকিৎসায় ইনফার্টিলিটি ইউনিট চালু করা হয়েছে। নতুন ইউনিট চালু হলে প্রথম দিকে কিছু সীমাবদ্ধতা থাকে, এখানেও আছে। সকলের সদিচ্ছায় ইউনিটটি এগিয়ে যাবে। এখানে সাধারণ ও গরীব রোগীরা কম মূল্যে চিকিৎসা নিতে পারবেন।

চিকিৎসকরা বলছেন, পর্যাপ্ত চিকিৎসা ও কাউন্সিলিংয়ের মাধ্যমে প্রায় ৮০ শতাংশ দম্পতির এই জটিলতা নিরসন সম্ভব। এর জন্য চিকিৎসকের পরামর্শ ও সচেতনতা মেনে চলা জরুরি। তবে বন্ধ্যাত্ব চিকিৎসার প্রাতিষ্ঠানিক অবকাঠামো না থাকায় চট্টগ্রামে এই বিষয়ে ছিল না কোনো বিশেষজ্ঞ চিকিৎসক। ফলে স্ত্রী ও প্রসূতিরোগ বিশেষজ্ঞদের মাধ্যমে চলতো চিকিৎসা।

শেয়ার করুন