হাতি সংরক্ষণে সবাইকে এগিয়ে আসতে হবে

হাতি সংরক্ষণে সবাইকে এগিয়ে আসতে হবে

কক্সবাজার : প্রতিনিয়ত মানুষের সাথে হাতির সংঘাত বেড়ে চলেছে। জেলার অধিকাংশ বন্যভূমি মানুষের দখলে নিতে মরিয়া। শুধু নিজের চিন্তা করলে হবে না। মহান আল্লাহর সৃষ্টি অন্য প্রাণীদেরও পৃথিবীতে বাঁচার অধিকার রয়েছে। বন্যপ্রাণীর সাথে যেন সংঘাত না হয় সেদিকে সবার নজর থাকা দরকার। মানুষের সাথে হাতির সংঘাত বন্ধ করতে হবে।

সোমবার (২২ নভেম্বর) কক্সবাজার উত্তর বন বিভাগের বাকঁকালী রেঞ্জ আয়োজিত “মানুষ – হাতি সংঘাত” নিরসন শীর্ষক বন্যপ্রাণী সংরক্ষণে জনসচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. আনোয়ার হোসেন সরকার।

তিনি বলেন, মানুষের সাথে বন্যহাতির সংঘাত যেন না হয় সেদিকে খেয়াল রেখে বনবিভাগ কাজ করছে। বন্যপ্রাণীদের আবাসস্থল ছেড়ে দিতে হবে আমাদের। তাদের নিরাপদ আবাসস্থল হলে মানুষের উপর আঘাত করবে না। বন্যপ্রাণী রক্ষায় আমাদের সকলের একসাথে কাজ করতে হবে।

কচ্ছপিয়া বিট অফিস এবং কক্সবাজার উত্তর বন বিভাগের সহযোগিতায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহকারী বন সংরক্ষক ডক্টর প্রান্তোষ চন্দ্র রায়।

বিশেষ অতিথি ছিলেন ডুলাহাজারা সাফারি পার্ক রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম।

দৈনিক কক্সবাজার প্রতিদিনের সিনিয়র স্টাফ রিপোর্টার ও সিপ্লাস টিভি, আমাদের সময় মিডিয়া গ্রুপ প্রতিনিধি আলহাজ্ব হাবিবুর রহমান সোহেল, মৌলভির কাটা বিট কর্মকর্তা মুহাম্মদ আনোয়ার হোসেন, ঘিলাতলী বিট কর্মকর্তা আবদুল আওয়াল, সাবেক মেম্বার নুরুল আবছার, ইউনুচ মেম্বার, এফজি নুরুল আলম, সূর্ষ কুমার সিংহ প্রমুখ।

এছাড়াও সভায় দেড়শতাধিক নারী-পুরুষ,স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ বন বিভাগের ফরেস্টারসহ ভিলেজারগণ উপস্থিত ছিলেন।