প্রান্তিক জেলে সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে টেকসই মৎস্য ব্যবস্থাপনা ও বিকল্প কর্মস্থানের উদ্যোগ;
বৃদ্ধি পাবে উপকূল ও সাগরে মাছের মজুদ

উপকূল ও সাগরে মাছের মজুদ বৃদ্ধি ও প্রান্তিক জেলে সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে টেকসই মৎস্য ব্যবস্থাপনা ও বিকল্প কর্মস্থানের জন্য মৎস্য অধিদপ্তর ‘ সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিসারিজ প্রজেক্ট ( এসসিএমএফপি ) বাস্তবায়ন করছে । প্রকল্পের কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের অবহিত করা এবং এর বিভিন্ন কার্যক্রম গণমাধ্যমে তুলে ধরার জন্য ” সাসটেইনেবল কোস্টাল এণ্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট কার্যক্রম গণমাধ্যমে প্রচারের সুযোগ ও কলাকৌশল ” শীর্ষক একটি কর্মশালা আজ ১৬ জানুয়ারি এস রহমান হল চট্টগ্রাম প্রেস ক্লাবে অনুষ্ঠিত হয় ।

কর্মশালায় চট্টগ্রাম বিভাগীয় পর্যায় এবং জেলা পর্যায়ের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন ।

২০১৮ সালের জুলাই মাসে শুরু হওয়া পাঁচ বছর মেয়াদী প্রকল্পের মাধ্যমে অজানা সুনীল অর্থনীতির টেকসই মৎস্য মজুদ সংরক্ষণ ও ব্যবস্থাপনার জন্য বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে । এর মধ্যে রয়েছে বিজ্ঞানভিত্তিক গবেষণা পরিচালনা , বাণিজ্যিক ( Commercial ) ও ছোট আকারের ( Artisanal ) মৎস্য সম্পদ আহরণ ব্যবস্থাপনা ও উন্নয়নে অধিকতর কার্যকর পরিবীক্ষণ , নিয়ন্ত্রণ ও নজরদারী ( এমসিএস ) পদ্ধতির বাস্তবায়ন করা , উপকূলীয় অঞ্চলের মৎস্য ব্যবস্থাপনা ও মৎস্য চাষের জন্য অবকাঠামো তৈরি ও উৎপাদন সুবিধা তৈরি করা ; উপকূলীয় জেলাসমূহে গুচ্ছ ব্যবস্থাপনা পদ্ধতির ভালো শিখনসমূহ সম্প্রসারণ করে ক্লাস্টার পদ্ধতিতে চিংড়িং চাষ সম্প্রসাণ করা ; কমিউনিটি চালিত ( Community Driven Development ) মৎস্য ব্যবস্থাপনা শক্তিশালী করা এবং প্রান্তিক জেলে সম্প্রদায়ের বিকল্প পেশায় রুপায়ন করে মাছের মজুদ বৃদ্ধি ও মৎস্য আহরণের উপর নির্ভরশীলতা কমিয়ে আনা এবং উপকূলীয় ও সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই আহরণ ব্যবস্থাপনায় ‘ সামুদ্রিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনা প্রণয়ন করা ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বে প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার ও ভারতের সঙ্গে আইনী লড়াইয়ে বিজয়ী হয়ে বঙ্গোপসাগরে ১,১৮,৮১৩ বর্গ কিলোমিটার এলাকা এক্সক্লুসিভ ইকোনোমিক জোন সৃষ্টি হয়েছে , প্রতিষ্ঠিতি হয়েছে বাংলাদেশের সার্বভৌমত্ব । এর ফলে বাংলাদেশের সামুদ্রিক মৎস্য আহরণ ও সংরক্ষণে দেখা দিয়েছে আপার সম্ভাবনা । বাংলাদেশের সমুদ্র সীমায় ও উপকূলে সমৃদ্ধ মৎস্য সম্পদের মধ্যে রয়েছে ৪৭৫ প্রজাতির মাছ।

এর মধ্যে ৩৬ প্রজাতির চিংড়ি , ১৫ প্রজাতির কাঁকড়া , ৩০১ প্রজাতির শামুক , ছয় প্রজাতির ঝিনুক , আট প্রজাতির লবস্টার , ১৩ প্রজাতির প্রবাল এবং ১১ প্রজাতির ডলফিন । aeroi সমুদ্রের এই মৎস্য সম্পদের সংরক্ষণ ও মজুদের জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে । এর মধ্যে রয়েছে প্রতিবছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত বাংলাদেশের সমুদ্রসীমায় সকল ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ , ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধির জন্য প্রজনন মৌসুমে প্রতিবছর ২২ দিন ইলিশ মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ , ১০ মিটার গভীরতায় বেহুন্দি জাল দিয়ে মৎস্য আহরণ নিষিদ্ধ , নদীর মোহনা ও সমুদ্র উপকূলে চিংড়ি পোনা আহরণ নিষিদ্ধ করা । উপকূলীয় এলাকায় প্রায় পাঁচ লক্ষ মানুষ তাদের জীবন জীবিকার জন্য যন্ত্রচালিত ও সাধারণ নৌযান ব্যবহার করে উপকূল ও সাগর থেকে মৎস্য আহরণ করছে । প্রান্তীক এই জেলে সম্প্রদায়ের জীবনজীবিকা মৎস্য আহরণের উপর নির্ভরশীল হওয়ায় পরিকল্পিতভাবে মৎস্য সংরক্ষণ ও আহরণ বাধাগ্রস্থ হচ্ছে । মৎস্যজীবি সম্প্রদায়ের ক্ষমতায়ন ও জীবিকায়নে বিকল্প পেশায় রুপান্তরের জন্য প্রকল্প থেকে উপকূলীয় ৪৫০ টি মৎস্য গ্রামে কমিনিউটি সেভিংস গ্রুপ প্রতিষ্ঠা করা ; ১০০ মডেল জেলে গ্রাম প্রতিষ্ঠা করা এবং এর মধ্যে থেকে ৬০ % সুবিধাভোগীকে অর্থ সহায়তা প্রদান ; ১০০ মডেল জেলে গ্রামে ফিশারিজ ব্যবস্থাপনা ও উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করা ; মডেল গ্রামের ১৮,০০০ যুবক – যুবতীকে ভকেশনাল ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান ; PROSUি REDIMUN OTE PRO বন্ধন করা ; ৯০ টি ইউথ ফেস্টিভাল প্রোগ্রাম ও ৬ টি জব ফেয়ার আয়োজন A DUADI CAMERA ডারেশন প্রতিষ্ঠা করা । এ কর্মসূচির মাধ্যমে সর্বমোট ৫৪,০০০ জন জেলে সরাসরি সুবিধা পাবে ।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন