পর্যটন নগরী সীতাকুণ্ড-
টায়ার পোড়া ঠেকালেন ইউএনও

এভাবেই টায়ার পুড়িয়ে কালো তেল তৈরি হচ্ছিলো কারখানাটিতে।

হাকিম মোল্লা : অবৈধভাবে টায়ার পুড়িয়ে পরিবেশ দুষণ করে  কালো তেল উৎপাদন করায় পর্যটন নগরী সীতাকুণ্ডে একটি কারখানা বন্ধ করে দিয়েছে ইউএনও। যা পরবর্তী নির্দেশনা ছাড়া খোলা যাবে না। একই সাথে ওই স্থানে অবৈধ কারখানা স্থাপনে সহযোগিতাকারীকে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

সীতাকুণ্ডের বাড়বকুণ্ড পাহাড়ে টায়ার পুড়িয়ে অবৈধভাবে তৈরি করা হচ্ছিল কালো তেল। এতে মারাত্মক দুর্গন্ধ ছড়িয়ে পড়ে এলাকায়। পরিবেশের দূষণ আর এই দুর্গন্ধে অসুস্থ হতে থাকেন বহু মানুষ।

এ খবর ছড়িয়ে পড়লে খুশির জোয়ারে মেতে উঠেন এলাকাবাসী। তাদের দাবি এ কারখানা যেন আর চালু না হয়।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী  অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: শাহাদাত হোসেন বলেন, সীতাকুণ্ডের বাড়বকুণ্ড ইউনিয়নের আলী চৌধুরীপাড়ার পাহাড়ে দীর্ঘদিন ধরে এসএস ইন্ড্রাস্ট্রিজ নামক অবৈধ একটি কারখানা গড়ে তোলেন কতিপয় ব্যক্তি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়াই তারা টায়ার পুড়িয়ে নিন্মমানের কালো তেল তৈরি করে তা বিক্রি করছিলেন। আর এ কাজে তাদেরকে সহযোগিতা করছিলেন স্থানীয় খাইরুল বশর নামক এক ব্যক্তি। এমন সংবাদের সত্যতা যাচাইয়ে বৃহস্পতিবার দুপুরে আমি সরেজমিনে ঘটনাস্থলে যাই। সেখানে গিয়ে অবৈধ কারখানাটি সিলগালা করেছি আমি এবং খাইরুল বশরকে ২০ হাজার টাকা জরিমানা করেছি। এছাড়া সেখান থেকে ৩টি ট্রাক আটক করা হয়েছে।

অভিযানকালে উপস্থিত ছিলেন বিএসটিআই কর্মকর্তা ইকবাল আহমদসহ আরও অনেকে।

এদিকে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অবৈধভাবে টায়ার পুড়িয়ে কালো তেল তৈরির কারখানাটি সিলগালা করার খবরে স্থানীয় এলাকাবাসীর মধ্যে উচ্ছ্বাসের সৃষ্টি হয়েছে।

ওই এলাকার বাসিন্দা রফিক উদ্দিন সিদ্দিকী, খুরশিদ আলম, মো. দিদারুল আলম, মহিউদ্দিন, রহিম উল্লাহ,আবদুল মোতালেব, রুহুল আমিন ও নুর মোহাম্মদ জানান, টায়ার পোড়ানোর সময় এক মারাত্মক দুর্গন্ধ পুরো এলাকায় ছড়িয়ে পড়ত। এই গন্ধে আমরা অসুস্থ হয়ে পড়েছি বহুবার। রাতে ঠিক মতো ঘুমাতে পারতাম না। বহু লোকের পেটে ব্যথা, শ্বাসকষ্ট, ও ফুসফুসে জটিল রোগ সৃষ্টি হয়েছে। আমরা এই কারখানার উপদ্রব থেকে মুক্তি চাই। ইউএনও মহোদয় আমাদের মনের মতো একটি কাজ করেছেন।

জনস্বার্থে এই কারখানা যেন বন্ধ থাকে সেই দাবি জানিয়ে তারা বলেন, অতীতেও বিভিন্ন সময় কারখানাটি বন্ধ করেছিলেন তৎকালীন নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। কিন্তু বারবার সেটি আবার চালু হয়ে যায়। ফলে দুর্ভোগ থেকে মুক্তি মেলে না আমাদের। এবার যেন এরকমটা না হয় সেজন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনওর কাছে অনুরোধ জানান তারা।

এদিকে একই দিন আরো একটি কালো তেলের ডিপোতে অভিযান চালান নির্বাহী ম্যাজিস্ট্রেট। সেখানেও মালিক পক্ষকে পাওয়া যায়নি। তবে পৃথক এ অভিযানে কারখানাটি বন্ধ করে দেওয়া হয়।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন