ঈদগাঁওতে বিষক্রিয়ার মাধ্যমে সবজি ক্ষেত নষ্টের অভিযোগ

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার : ঈদগাঁও মাইজ পাড়া-মেহের ঘোনার মধ্যবর্তী ঝাইক্কা কাটা বিলে বিষ প্রয়োগ করে সবজি ক্ষেত নষ্ট (পুড়ানো) করার অভিযোগ উঠেছে।

২৩ ফেব্রুয়ারি দুপুরে এ অভিযোগ করেন ভুক্তভোগীরা। এ ঘটনায় কৃষি কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

পরিদর্শনকারীর হলেন ঈদগাঁও ইউনিয়নের ঈদগাঁও ও মাছুয়াখালী ব্লকে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ শাখাওয়াত হোসাইন ও আব্দুল্লাহ আল মামুন।

পরিদর্শন শেষে তারা বিষ প্রয়োগের বিষয়টি নিশ্চিত করেন। পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অভিযোগ দেয়ার পরামর্শ দেন।

এদিকে স্থানীয় ভূক্তভোগী কৃষক শাহজাহান, আবু তাহের, কাউসার, রুবেল ও কবির আহমদ জানান, তারা প্রতি বছরের ন্যায় এবারো উক্ত বিলে মরিচ, সীম, আলো, ফেলনসহ বিভিন্ন প্রজাতির শাক-সবজির চাষ করেছেন। হঠাৎ কে বা কারা বিষ প্রয়োগ করে তাদের সবজি ক্ষেত নষ্ট করে দেয়। এতে প্রতি কৃষকের বিশ থেকে ত্রিশ হাজার টাকার অধিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি তাদের। ক্ষতিগ্রস্তরা এ ঘটনার সুষ্ঠু তদন্ত পূর্বক জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

ভুক্তভোগীদের মতে, দীর্ঘদিন ধরে একটি সিন্ডিকেট ঝাইক্কা কাটা বিলের ফসলি জমির মাটি পাচার করে আসছেন। নষ্টকৃত ফসলি জমির মাটিগুলো তারা নিয়ে যেতে এ কাজ করতে পারে ধারণা কাদের। উপস্থিত কৃষকরা জানান, এ বিলে মাটি পাচারের সাথে জড়িত রয়েছে উত্তর মাইজ পাড়ার মৃত মোহাম্মদ হোছাইন মিস্ত্রির ছেলে হারুনর রশিদরা। মাটি পাচারের ফলে ফসলি জমির উর্বরতা নষ্ট হওয়ার পাশাপাশি পরিবেশ- প্রকৃতির চরম ক্ষতি হচ্ছে বলে জানান স্থানীয়রা। দ্রুত এ বিষয়ে সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার সচেতন মহল।

এ বিষয়ে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়ের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, সবজি ক্ষেতে বিষ প্রয়োগের বিষয়ে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন