১ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ হয়েছে; জেলা পরিষদে শেষ কর্ম দিবসে সালাম

চট্টগ্রাম জেলা পরিষদে শেষ কর্ম দিবস পালন করলেন মোহাম্মদ আবদুস সালাম। দুইবার প্রশাসক ও একবার নির্বাচিত চেয়ারম্যান হিসেবে টানা দশ বছর আট মাস ৯ দিন দায়িত্ব পালন করেন তিনি। সর্বশেষ প্রশাসক পদে ৬ মাস পূর্ণ হওয়ায় গতকাল পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবালকে দায়িত্ব বুঝিয়ে দেন। নব নির্বাচিত এটিএম পেয়ারুল ইসলাম শপথ গ্রহণের আগ পর্যন্ত জেলা পরিষদের অন্তর্বর্তী রুটিন দায়িত্ব পালন করবেন শাব্বির ইকবাল। এ দিকে শেষ কর্মদিবসে মোহাম্মদ আবদুস সালাম দাবি করেন, দায়িত্ব পালনকালে নগর ১৫ উপজেলায় প্রায় এক হাজার কোটি টাকার উন্নয়ন কাজ হয়েছে জেলা পরিষদের মাধ্যমে। শেষ কর্মদিবসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ সব দাবি করেন তিনি।

তিনি বলেন, চট্টগ্রাম জেলা পরিষদের দায়িত্ব দেয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি জনগণের আমানত হিসেবে প্রধানমন্ত্রী অর্পিত দায়িত্ব অক্ষরে অক্ষরে পালন করেছি। ভবিষ্যতে প্রধানমন্ত্রী যে দায়িত্ব দেবেন তা নিষ্ঠার সাথে পালন করবো। আমি আমৃত্যু জনসেবা করে যেতে চাই।

আবদুস সালাম বলেন, দায়িত্ব নেয়ার সময় চট্টগ্রাম জেলা পরিষদ ছিল জরাজীর্ণ। এই জরাজীর্ণ পরিষদকে ধাপে ধাপে স্বাবলম্বী করেছি। ২০০৮ সালে দায়িত্ব নেয়ার সময় বাজেট ছিল ২৬ কোটি টাকা। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৩৪৮ কোটি টাকায়। এ সব বাজেট বাস্তবায়ন করা হচ্ছে চট্টগ্রাম জেলা পরিষদের নিজস্ব আয়বর্ধক প্রকল্পের অর্থায়নে।

দায়িত্ব পালনকালে চট্টগ্রাম জেলা পরিষদের মাধ্যমে বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের চিত্র তুলে ধরেন তিনি।

বাস্তবায়িত প্রকল্পগুলো হচ্ছে- তিন হাজার ৫৭০টি সড়কের উন্নয়ন, ৯৬টি ড্রেন, ৬১টি কালভার্ট, ৫৮৩টি গাইডওয়াল বা রিটেইনিং ওয়াল, এক হাজার ৬৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, দুই হাজার ৫০৬টি মসজিদের উন্নয়ন, ৭৫৫টি মন্দির, বিহার ও আশ্রমে উন্নয়ন, ৭১৭টি কবরস্থান ও শশ্মান উন্নয়ন, ১৫২টি ঈদগাহ উন্নয়ন, ১৫২টি শহীদ মিনার নির্মাণ, ৮৯টি ঘাটলা নির্মাণ, ৬৯২টি নলকূপ স্থাপন, ৪২টি যাত্রী ছাউনি নির্মাণ, ৩টি ডেইরি ফার্ম, ৪টি পোল্ট্রি ফার্ম, ৪টি অডিটরিয়াম কাম মাল্টিপারপাস, ১১টি পাবলিক লাইব্রেরি, ৩৬টি স্মৃতিস্তম্ভ, ১৩টি সুপার মার্কেট, ২৯টি পাবলিক টয়লেট, ১৪টি ডাকবাংলো, ১৮টি মার্কেট, ৫টি প্রশিক্ষণ কেন্দ্র, ১০টি ফেরিঘাটের উন্নয়ন, ৩টি শিশু পার্কের উন্নয়নকাজ করা হয়েছে। এ ছাড়া তিন হাজার ৪৫০ জন অস্বচ্ছল ও অসুস্থকে কোটি টাকা অনুদান দেয়া হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে গৃহহীন ৫০ পরিবারকে ঘর নির্মাণ করে হস্তান্তর করা হয়েছে। আরও দশটির নির্মাণকাজ চলছে।

এ দিকে চলমান প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ৮১ কোটি টাকা ব্যয়ে ১৮তলা বিশিষ্ট জেলা পরিষদের নিজস্ব অফিস কাম বাণিজ্যিক ভবন, ২০ কোটি টাকা ব্যয়ে পটিয়ায় এক হাজার আসন বিশিষ্ট অডিটরিয়াম, সাড়ে ১৫টি টাকা ব্যয়ে সন্দ্বীপ জেটি নির্মাণ, প্রায় সাতকোটি টাকা ব্যয়ে রাউজানের নোয়াপাড়ায় শেখ কামাল স্মৃতি কমপ্লেঙ, সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে আনোয়ারা, রাঙ্গুনিয়া ও পটিয়ায় ডাকবাংলো নির্মাণ, প্রায় ২ কোটি টাকা ব্যয়ে মীরসরাইয়ে অডিটরিয়াম কাম কমিউনিটি সেন্টার, প্রায় দুই কোটি টাকা ব্যয়ে রাউজানে অডিটরিয়াম নির্মাণ। পাশাপাশি জেলা পরিষদের নিজস্ব ১০ একর জায়গা অবৈধ দখলদার মুক্ত করা হয়েছে বলেও জানান তিনি।

শেয়ার করুন