উন্নয়ন হবে তবে পরিবেশ নষ্ট করে নয়, বরং পরিবেশের আরোও উন্নয়ন করতে হবে- সীতাকুণ্ডে বই উৎসবে নবাগত চট্টগ্রাম জেলা প্রশাসক

মিলকারখানা হবে তবে পরিবেশ নষ্ট করে নয়, বরং পরিবেশের আরোও উন্নয়ন করতে হবে বিষয়টি কঠোরভাবে মনিটরিং করতে হবে।

অনুমোদন ছাড়া কোথাও কোন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা যাবে না। এভাবে শিক্ষা প্রতিষ্ঠান হলে মূল প্রতিষ্ঠানগুলোর উপর নেতিবাচক প্রভাব পড়ে। তাই এসব কঠোরভাবে বন্ধ করতে হবে। পাশাপাশি সরকার অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সার্বিক সহযোগিতা দিতে হবে।

রবিবার দুপুরে সীতাকুণ্ড উপজেলা প্রশাসন আয়োজিত বই উৎসবের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এসব কথা বলেন। তিনি বলেন, একটা সময় ছিলো যখন নতুন বইয়ের জন্য অপেক্ষা করতে করতে বছরের কয়েক মাস চলে যেত। কিন্তু এখন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় বছরের প্রথম দিনেই প্রত্যেক শিক্ষার্থীর হাতে নতুন বই পৌঁছে যায়। এতে শিক্ষার্থীদের মাঝে খুশির আমেজ ছড়িয়ে পড়ে। এবার বৈশ্বিক নানান প্রতিবন্ধকতা সত্বেও আমরা যথাসময়ে বই তুলে দিয়েছি। অনুষ্ঠানে সীতাকুণ্ডের বিভিন্ন ইস্যু তুলে ধরে জেলা প্রশাসক ফখরুজ্জামান আরো বলেন, সীতাকুণ্ড উপজেলাটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত। এখানে প্রচুর শিল্প প্রতিষ্ঠান আছে। শিল্প প্রতিষ্ঠান জাতীয় অর্থনীতিতে অবদান রাখে একথা ঠিক। কিন্তু কোন অবস্থাতেই নিয়ম ভঙ্গ করে কোন প্রতিষ্ঠান যেন গড়ে না উঠে। যেখানে সেখানে কল কারখানার বর্জ্য যেন না ফেলা হয়, যেন কোথাও পাহাড় কাটা না হয় এসব কঠোরভাবে দেখতে হবে। এ বিষয়গুলো নিশ্চিত করার জন্য উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশনা দিয়ে তিনি বলেন, সীতাকুণ্ডের উন্নয়নে প্রেস ক্লাবকে সাথে নিয়ে কাজ করুন। সাংবাদিকদের সহযোগিতা থাকলে উন্নয়ন সহজ হবে।
ইউএনও মোঃ শাহাদাত হোসেনের সভাপতিত্বে পরিবার পরিকল্পনা কর্মকর্তা জিয়াউল কাদেরের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মোঃ আশরাফুল আলম, বিশেষ অতিথি ছিলেন সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এস.এম আল মামুন, চট্টগ্রাম জেলা মহিলা ক্রীড়া সংস্থার সভানেত্রী তানজিয়া রহমান, এডিসি (শিক্ষা ও আইসিটি) মোঃ আবু রায়হান দোলন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শহীদুল ইসলাম, সীতাকুণ্ড প্রেস ক্লাব সভাপতি সৌমিত্র চক্রবর্তী, শিক্ষা অফিসার মোঃ নুরুচ্ছোফা, মাধ্যমিক শিক্ষা অফিসার এস. মোস্তফা আলম সরকার প্রমুখ।

শেয়ার করুন