কাঁচাবাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সীতাকুণ্ডে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের পাশাপাশি বাজার মনিটরিংয়ে নেমেছে পুলিশ

সীতাকুণ্ড মোহন্তেরহাট মনিটরিং করেন সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ

কাঁচাবাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সীতাকুণ্ড বাজারে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের পাশাপাশি বাজার মনিটরিংয়ে নেমেছে পুলিশ। ক্রেতা হয়রানি বন্ধে পুলিশের এমন ভূমিকায় খুশি সাধারণ জনগণ।

রবিবার (২ এপ্রিল) বিকেলে সীতাকুণ্ড মোহন্তেরহাট মনিটরিং করেন সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমদ।

এ সময় খতিয়ে দেখা হয় অতিরিক্ত মূল্যে খাদ্যদ্রব্য বিক্রি হচ্ছে কি না। পাশাপশি বাজারে ব্যবসায়ীদের নির্ধারিত দামে পণ্য বিক্রি করার জন্য দিকনির্দেশনা প্রদান করা হয়। বেশি দাম নিলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়।

এদিকে স্থানীয়রা জানান, সীতাকুণ্ডে খাদ্যদ্রব্য বিক্রি হয় ব্যবসায়ীদের ইচ্ছেমতো মূল্যে। অধিকাংশ ব্যবসায়ী নিয়মের তোয়াক্কা করে না। আজ রবিবার ভাটিয়ারী বাজারে মুরগীর মূল্য কেজি ২৩০ টাকা বিক্রি হলেও সীতাকুণ্ড বাজারে ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি করা হচ্ছে। আবার মুদির দোকানেও দামের কোন মিল নেই বলে জানিয়েছেন ক্রেতারা।

সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ বলেন, ‘উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আজ সীতাকুণ্ড বাজার মনিটরিং করেছি আমরা। পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে জনসাধারণের দূর্ভোগ লাঘবে পুলিশ সুপার মহোদয়ের দিকনির্দেশনায় সীতাকুণ্ড থানা এলাকার বিভিন্ন কাঁচাবাজার, মাংসের দোকান, ডিমের দোকান এবং নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দোকানে বাজারদর মনিটরিং কার্যক্রম চালু হয়েছে।’

‘এ সময়ে দোকান মালিকদের বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়। মাহে রমজানের তৎপর্য অনুধাবন করে সাধারণ জনসাধারণের কষ্টের বিষয়গুলি বিবেচনায় রেখে ব্যবসা পরিচালনা করার অনুরোধ করা হয়েছে। এছাড়াও প্রত্যেকটি মুদির দোকানে মূল্য তালিকা প্রকাশ্যে ঝুলিয়ে রাখার বিষয়ে জোর তাগিদ প্রদান করা হয় বলে তিনি জানান।’

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন বলেন, পৃথকভাবে মনিটরিং করা হলেও আমরা সবাই কাজ করছি বাজারে নির্ধারিত মূল্যে সবজি ও মাছ-মাংস বিক্রি করার জন্য। কিন্তু অতিলোভী কিছু ব্যবসায়ী সুযোগ বুঝে সবজির মূল্য বাড়িয়ে বিক্রি করে থাকে। এতে অনেক ক্রেতাকে ঠোনো হচ্ছে। আমরা ওই সকল ব্যবসায়ীদের ইতোমধ্যে চিহ্নিত করে ব্যবস্থা নিয়েছি। এই ধারা অব্যহত থাকবে।

শেয়ার করুন