জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ‘‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা’’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ‘‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা’’ শীর্ষক সেমিনার ০৩ এপ্রিল সোমবার সকাল সাড়ে ৯টায়. ইনস্টিটিউটের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক জনাব ফায়জুল হক। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব এএইচএম বজলুর রহমান, প্রধান নির্বাহী কর্মকর্তা, বিএনএনআরসি। ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) জনাব মো: নজরুল ইসলাম এর সঞ্চালনায় এ সেমিনারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়াধীন বিভিন্ন দপ্তর এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ৬০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

মূল প্রবন্ধ উপস্থাপক তার বক্তৃতায় স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভের ওপর বিশেষভাবে আলোকপাত করেন। চারটি স্তম্ভ হলো-স্মার্ট সিটিজেন : ডিজিটাল লিটারেসি, তথ্য প্রবেশাধিকার, প্রযুক্তির ব্যবহার এবং নাগরিক অংশগ্রহণ, স্মার্ট সোসাইটি: এর মধ্যে রয়েছে ডিজিটাল অবকাঠামো, স্মার্ট গভর্নেন্স, টেকসই পরিবেশ, সামাজিক অন্তর্ভুক্তি ও উদ্ভাবন এবং উদ্যোক্তা সৃষ্টি, স্মার্ট ইকোনমি: স্টার্টআপ, চতুর্থ শিল্প বিপ্লব ও প্রযুক্তি এবং অবকাঠামো, স্মার্ট গভর্নমেন্ট : ডিজিটাল ট্রান্সফরমেশন, ওপেন ডেটা, অটোমেশন, সিটিজেন এনগেজমেন্ট, উপাত্ত-ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ, এবং সাইবার নিরাপত্তা । অন্যদের মধ্যে আলোচনা করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) ড. মো. মারুফ নাওয়াজ। সেমিনারের পরিচালক মোহা: আব্দুস সালাম উক্ত সেমিনারের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করেন। শেষাংশে অংশগ্রহণকারীগণ উন্মুক্ত আলোচনায় অংশ নেন।

শেয়ার করুন