ঐতিহ্যবাহী নৃত্য-গানসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের ম‌ধ্যদি‌য়ে সাংগ্রাই পালন

নতুন বছরকে স্বাগত জানাতে উৎসবে মেতেছেন পাহাড়িরা। উৎসবকে ঘিরে পোশাক কেনা-কাটা ও ঘরবাড়ি গোছানোসহ সব প্রস্তুতি শেষ। চারিদিকে এখন সাজ সাজ রব। পুরো বান্দরবান জেলায় বিরাজ করছে উৎসবের আমেজ।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বান্দরবান শহরে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। ১৫ এপ্রিল পর্যন্ত তিন দিনব্যাপী উৎসব চলবে। উৎসবের মধ্যে রয়েছে— সমবেত প্রার্থনা, জলকেলি (পানি খেলা), পিঠা তৈরি, বৌদ্ধ মূর্তি স্নান, হাজারো প্রদীপ প্রজ্বালন, বয়স্ক পূজা ও নিজস্ব ঐতিহ্যবাহী নৃত্য-গানসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

বান্দরবানে বিরাজ করছে উৎসবের আমেজ।বান্দরবানে বিরাজ করছে উৎসবের আমেজ।
মারমা সম্প্রদায় জানায়, নতুন বছরকে বরণে ত্রিপুরা ভাষায় বৈসুক, মারমাদের সাংগ্রাই ও চাকমাদের বিজুকে একসঙ্গে বলা হয় বৈসাবি উৎসব। সামাজিক ও ধর্মীয় বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে এই বৈসাবি উৎসব পালন করে থাকে পাহাড়ের ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়। এ সময় উৎসবে মেতে উঠে গোটা পাহাড়।

মারমা তরুণী উমেচিং জানান, বান্দরবানে ১৩ এপ্রিল থেকে ১৫ এপ্রিল তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করা হয়েছে। ১৩ এপ্রিল শহরে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে এর আনুষ্ঠানিকতা শুরু হয়। এ কদিন আমরা আনন্দের সঙ্গে পার কর‌বো।

মারমা তরুণী সাইমে মারমা জানায়, উৎসবে সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান মারমাদের পানি খেলা। এর পাশাপাশি গানে আর নাচে পরস্পরকে ভালবাসা ও শুভেচ্ছায় সিক্ত হন তারা।

বান্দরবানের চারিদিকে এখন সাজ সাজ রব।বান্দরবানের চারিদিকে এখন সাজ সাজ রব।
বিক্রেতা উচিংনু মারমা ব‌লেন, সাংগ্রাই উপলক্ষে দুর দূরান্ত থেকে পাহাড়ি নারী-পুরুষরা এসে বার্মিজ থামি, চন্দন এবং কসমেটিক কিনে নিয়ে যাচ্ছে, এবার বিক্রি ভালো হয়েছে। এতে আমরাও খুবই খুশি।

সাংগ্রাই উৎসব উদযাপনের কমিটির সাধারণ সম্পাদক শৈটিং ওয়াই মারমা ব‌লেন, ১৩ এপ্রিল আনন্দ শোভাযাত্রার মধ্যদিয়ে সাংগ্রাই উৎসবের উদ্বোধন করা হয়। ঐতিহ্যবাহী নৃত্য-গানসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের ম‌ধ্যদি‌য়ে সাংগ্রাই পালন করা হ‌বে।

সাংগ্রাই উৎসবকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানান বান্দরবান পু‌লিশ সুপার মো. তারিকুল ইসলাম পিপিএম। তি‌নি ব‌লেন, সাংগ্রাইয়ে সবাই যেন আনন্দ মুখর পরিবেশে উৎসব কর‌তে পারে সেজন্য পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশা‌ক ও গো‌য়েন্দা পুলিশ নিরাপত্তার কাজে নি‌য়ো‌জিত থাকবে। নিরাপদ ও শান্তিতে সাংগ্রাই পালন করার জন্য সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হ‌য়ে‌ছে।

শেয়ার করুন