সীতাকুণ্ডে গুরুত্বপূর্ণ বারিয়া খালি খাল খননে সুদিন ফিরছে কৃষকের

খনন কাজ পরিদর্শন করছেন মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: রেজাউল করিম বাহার।

দীর্ঘদিন খনন না করা সীতাকুণ্ড উপজেলার গুরুত্বপূর্ণ
বাড়িয়াখালী খাল ও স্লুইসগেট খনন কাজ শুরু করেছেন মুরাদপুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব রেজাউল করিম বাহার। সম্প্রতি বিশেষ উদ্যোগে বর্ষা মৌসুমে পানি নিষ্কাশনের জন্য বাড়িয়াখালী খাল ও স্লুইসগেট খনন কাজ শুরু করেন তিনি।

বাড়িয়ালী খাল

বৃহস্পতিবার (৪ মে) সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগ এর সভাপতি ও সীতাকুণ্ড উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল্লাহ আল বাকের ভূঁইয়াকে নিয়ে ৪নং মুরাদপুর ইউনিয়ন অন্তর্গত ৫নং ওয়ার্ডের বারিয়া খালি খাল খনন পরিদর্শন করেন সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগ এর সহ সভাপতি ও ৪নং মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ রেজাউল করিম বাহার। এ সময় উপস্থিত ছিলেন, ৫নং ওয়ার্ডের মেম্বার আকবর হোসেন ও ৪,৫,৬ নং আসনের মহিলা মেম্বার রিজিয়া আক্তার প্রমুখ।

১৩টি খাল ভরাট হয়ে গিয়েছিল। তার মধ্যে অন্যতম একটি খাল হচ্ছে মুরাদপুর ইউনিয়নের বাড়িয়াখালী খাল।

বাড়িয়ালী খাল

সরেজমিনে গিয়ে দেখা গেছে খালগুলোর দ্রুত খনন কাজ চলছে। কাজ প্রায় শেষের দিকে। আসন্ন বর্ষায়
বাড়িয়াখালী খাল সংলগ্ন গ্রামগুলো প্লাবিত হওয়ার যে আশঙ্কা এলাকাবাসীর ছিল তা আর থাকবে না এবার।

জানা যায়, এই খালটি ছাড়াও সীতাকুণ্ডে ১৩ টি গুরোত্বপূর্ণ খাল রয়েছে। সীতাকুণ্ড খালগুলো হলো সৈয়দপুর ইউনিয়নের ডোমখালী খাল, বদরখাল, বাঁকখালী খাল, ছোট কুমিরার অন্তর খাল, নুনাছরা খাল, বাড়বকুণ্ডের গুপ্তা খাল, কামানীয়া খাল, নডালিয়া খাল, উলানিয়া খাল, গুলিয়াখালী খাল, বাঁশবাড়িয়ার সিকদার খাল, বোয়ালিয়া খাল ও ভাটেরখীল খাল।

খাল খননের ফলে বেশি উপকৃত হবে কৃষকরা। এই গ্রামের কৃষকরা বিভিন্ন ফসল উৎপাদন করে থাকেন। কিন্তু গত চার বছর ধরে শুষ্ক মৌসুমে পানির অভাবে উৎপাদন সমস্যায় পড়তে হচ্ছিল কৃষকদের। আবার বর্ষা মৌসুমে যখন জমিতে পানি জমে ফসলের ক্ষতি হয়, তখন তা নিষ্কাশন করতে চাইলেও খাল ভরাট থাকায় শত শত একর ফসল নষ্ট হয়ে যায়।

সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগ এর সভাপতি ও সীতাকুণ্ড উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল্লাহ আল বাকের ভূঁইয়াকে নিয়ে ৪নং মুরাদপুর ইউনিয়ন অন্তর্গত ৫নং ওয়ার্ডের বারিয়া খালি খাল খনন পরিদর্শন

স্থানীয়রা জানান, বাড়িয়াখালী খালটি যখন শুকিয়ে যায় তথন মাটির রাস্তায় পরিণত হয়। খালের আশেপাশ এলাকার কৃষকেরা মরিচ ও বেগুন, টমেটো চাষ করে। কৃষক ইকবাল হোসেন জানান, খালটি ১০ বছর আগেও ১৫ ফুট গভীর ছিল। দীর্ঘদিন খনন না করায় খালটি ভরাট হয়ে যায়। এবার চেয়ারম্যান খালটি খনন করায় কৃষকরা ব্যাপক উপকৃত হবে। এলাকার প্রায় ৩০ জন কৃষকই ওই খালকে কেন্দ্র করে বিভিন্ন জাতের সবজি উৎপাদন করে থাকেন।খালের পাশে বসবাসকারী মো: জাফর জানান, বর্ষায় খালের পানি নিষ্কাশনের সুযোগ না থাকায় বন্যায় গ্রামগুলো ভেসে যাওয়ার আশঙ্কা ছিলো এবার সে আশঙ্কা থাকছে না।

মহিলা মেম্বার রিজিয়া আক্তার জানান, এলাকাবাসীকে জলাবদ্ধতা থেকে বাঁচাতে দ্রুত খালগুলো খনন করা হয়েছে। কারণ প্রতিটি এলাকায় বড় খাল দিয়ে পানি নিষ্কাশনের সুবিধা থাকলে জলাবদ্ধতার মুখোমুখি হতে হয় না। দেখা গেছে বন্যায় এক সপ্তাহ পরেও উপকূলীয় এলাকায় জলাবদ্ধতা থাকে।
মুরাদপুর ক্যাপ্টেন শামসুল হুদা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও কৃষক মোবারক হোসেন বলেন, খাল খনন স্লুইচগেট স্থাপন দুটোই গুরোত্বপূর্ণ। খালের বিভিন্ন স্থানে বাঁধ দিয়ে পানি রিজার্ভার সৃষ্টি করে খরা মৌসুমে রবি ফসল উৎপাদন করা সম্ভব। এতে স্থানীয় কৃষকরা লাভবান হবে।

বাড়িয়ালী খাল

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: হাবীবুল্লাহ জানান , সীতাকুণ্ডে মোট আবাদ যোগ্য জমি ৩২ হাজার ৩শ একর। তার মধ্যে সেচ সুবিধার আওতায় এসেছে ১২ হাজার ৮শ একর জমি। দেখা গেছে, প্রায় ২০ হাজার একর জমি এখনো সেচ সুবিধার বাইরে রয়েছে। এবারের বোরো মৌসুমে প্রায় ২ হাজার কৃষক বোরো চাষ করেছে। যদি পর্যাপ্ত সেচ সুবিধা পাওয়া যেত তাহলে আরো ৫শ কৃষক বোরো ধানের চাষে এগিয়ে আসতো।
তিনি আরোও জানান, স্থানীয় খালগুলোর পানি প্রবাহের ওপর নির্ভর করে উপজেলার বিভিন্নস্থানে প্রায় ৫শ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়। খালগুলোতে যতটুকু পানি পাওয়া যায় তা সম্বল করে অনেক কৃষক চাষাবাদে নেমে পড়েন। খাল খনন প্রসঙ্গে তিনি বলেন, মুরাদপুর ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বাররা স্বেচ্ছায় এলাকাবাসীকে সম্পৃক্ত করে খাল খননে এগিয়ে আসছে এটি কৃষকদের জন্য মঙ্গল বয়ে আনবে।

শেয়ার করুন