সুবিধা বঞ্চিত ১৫০ পথশিশুর শিক্ষাজীবন অন্ধকারে : মুক্তি পাঠশালা ভেঙ্গে করা হচ্ছে অবৈধ রিকশার গ্যারেজ

মুক্তি পাঠশালা” সুবিধা বঞ্চিত পথশিশুদের নিয়ে গড়ে উঠেছিল এই বিদ্যালয়। সম্পূর্ণ বিনা বেতনে কোমলমতি সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষা দেয়ার মহৎ উদ্যোগ নিয়ে সরকারী পরিত্যক্ত একটি জায়গায় নিজস্ব অর্থায়নে বিদ্যালয়ের ঘর নির্মাণ করে মুক্তা শেখ নামে এক প্রবাসীর স্ত্রী। তিনি নিজেও শিক্ষক হিসেবে শিক্ষা প্রদান করে “মুক্তি পাঠশালায়”। সুদীর্ঘ তিন বছর নিয়মতান্ত্রিক পদ্ধতিতে ১ম শ্রেণী থেকে ৪র্থ শ্রেণী পর্যন্ত অত্যন্ত সুনামের সাথে শিক্ষা প্রদান করায় এলাকায় সুনাম ও সুখ্যাতি ছড়িয়ে পড়ে। ভর্তি হতে লাগলো দলে দলে বঞ্চিত শিশুরা। হঠাৎ একটি স্বার্থান্বেসী মহলের ষড়যন্ত্রে স্বীকার হয়ে মুক্তি পাঠশালাটি ভেঙ্গে দেয়া হয়। এখন এই বঞ্চিত শিশুরা আর পড়তে পারছে না। এমন অভিযোগ এনে আজ আজ বৃহস্পতিবার ২৫ মে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে সংবাদ সম্মেলন করেছে বায়েজীদ বোস্তামী এলাকার মুক্তি পাঠশালার প্রতিষ্ঠাতা মুক্তা শেখ, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাকবৃন্দ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মুক্তা শেখ বলেন, সুবিধাবঞ্চিত পথশিশুদের শিক্ষাদানে পরিত্যাক্ত জায়গায় এলাকায় দানবীরদের আর্থিক সহায়তায় ২০২১ সালে ১২০ জন শিশুদের নিয়ে মুক্তি পাঠশালর যাত্রা শুরু হয়।পাঠশালায় শিক্ষার পাশাপাশি শিশুদের কর্মদক্ষতায় ফ্রি পার্লারের কাজ,সেলাই এর কাজসহ মোবাইল সাভিসিং কাজ শিখানো হয়। এর মধ্যে পাঠশালার সুনাম ছড়িয়ে পড়ায় এলাকার চিহ্নিত কিছু ব্যক্তি পাঠশালা বন্ধ করেন আমাদের অবৈধ ব্যাটারী চালিত রিকশা গ্যারেজ করতে পাঠশালা বন্ধ করে দেয়।

তিনি অভিযোগ করে বলেন, কান্তা ইসলাম মিনুর সহায়তায় রেখা ও আজমীর এই পাঠশালা বন্ধ করতে মরিয়া হয়ে উঠেছে। শিক্ষা জাতির মেরুদন্ড হলেও আজ বিনা বেতনে শিক্ষা দিতে গিয়েও আমি হয়রানী ও বিভিন্ন ধরনের রাজনৈতিক রোষানলে পড়ছি। তিনি ফেইসবুকসহ বিভিন্ন মাধ্যমে তাকে হুমকী দমকীও দেয়া হচ্ছে বলে অভিযোগ করেন বলেন, তারা আমাকে এবং আমার পাঠশালার শিক্ষক ও শিক্ষার্থীদের মারধর করার জন্য প্রায় সময় ভাড়া করে লোকজন নিয়ে আসেন। পাঠশালা দীর্ঘদিন তালাবদ্ধ করে দিয়ে ভেঙ্গে নিয়ে যেতে বাধ্য করে। এব্যাপারে থাকায় গিয়েও কোন সমাধান মিলেনি বলে দাবী করেন মুক্তা শেখ।

সংবাদ সম্মেলনে এক শিক্ষার্থীর অভিভাবক ববি আক্তার বলেন, আমাদের ছেলে-মেয়েরা বিনা বেতনে এতদিন পড়েছে। এখন পাঠশালা বন্ধ করে দিয়েছে ফলে আমার সন্তান আর পড়তে পারছে না। টাকা খরচ করে পড়ানোরও স্বামর্থ নেই বলে জানান তিনি। আরেক অভিভাবক ফাতেমা আক্তার বলেন, আমরা সন্তানদের নিয়ে কোথায় যাবো কোন কিছু বুঝতে পারছি না। কেউ যদি পাঠশালার মতো একটি স্কুল করতো তাহলে সেখানে পড়াতাম। সংবাদ সম্মেলনে পাঠশালা বন্ধ করে অবৈধ ব্যাটারী চালিত রিকশার গ্যারেজ করার যে পাঁয়তারা করছে তা বন্ধ করে আবারও “পাঠশালা” চালু করার জন্য প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রীসহ স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এই সময় উপস্থিত ছিলেন পাঠশালার শিক্ষক মুক্তা শেখ, শিক্ষক রেশমী, মিথিলা চৌধুরী, অভিভাবক বরি আক্তার, ফাতেমা আকতার, ও প্রিয়া প্রমুখসহ প্রতিবন্ধী কোমলমতি শিশু শিক্ষার্থীরা।

শেয়ার করুন