ফটিকছড়িতে বিএনপির শোভাযাত্রায় হামলা আ.লীগ সাধারণ সম্পাদকের নির্দেশেই

ফটিকছড়িতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিমুউদ্দীন মুহুরীর নির্দেশেই বিএনপির শোভাযাত্রায় হামলা হয়েছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহŸায়ক সরওয়ার আলমগীর। গতকাল বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন। চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির ব্যানারে এ সংবাদ সম্মেলনটি করা হয়।
আরেকটি ভূজপুর ট্র্যাজেডি করার চেষ্টা করা হয়েছিলো জানিয়ে সংবাদ সম্মেলনে সরওয়ার আলমগীর বলেন, ৩ জুলাই কয়েকশ মোটরসাইকেল শোভাযাত্রা নিয়ে আমরা তৃণমুলের নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে বের হই। শোভাযাত্রার শেষ পর্যায়ে হেয়াকো বাজারে আসলে আগে থেকে ওতপেতে থাকা আওয়ামী লীগ ক্যাডাররা পেছন থেকৈ রড, লাটি ও আগ্নেয়াস্ত্র নিয়ে হামলা করে। আমাদের প্রায় ৫০টি মোটরসাইকেল তারা ভাঙচুর করেছে এবং ১২ থেকে ১৪টি নিয়ে গেছে। এছাড়া ফটিকছড়ির প্রতিটি ঘরে ঘরে গিয়ে বিএনপির নেতাকর্মীদের তল্লাশি চালাচ্ছে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের ক্যাডাররা। তাদেরকে বিভিন্নভাবে নির্যাতন করছে।
ফটিকছড়িতে বিএনপির মিছিলে হামলার ঘটনা পুর্বপরিকল্পিত জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ গত ১৫ বছর ধরে যা করেছে, তার ব্যতিক্রম এখানেও হয়নি। তারা মুখে বলে শান্তির কথা। কিন্তু তারা যে কত অশান্ত সেটা ফটিকছড়ির বর্তমান বিভীষিকাময় পরিস্থিতি প্রমাণ করে। আমরা শান্তিপূর্ণভাবে ফটিকছড়িতে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় করতে রাস্তায় নেমে শোভাযাত্রা বের করেছিলাম। সেই শোভাযাত্রাকে তারা ভÐুল করতে চেয়েছে।
তিনি বলেন, ফটিকছড়ি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংবাদ সম্মেলন করেছেন। সাংবাদিকদের তিনি যে ব্রিফ করেছেন সেখানেই ফুটে উঠেছে তার নির্দেশে এই হামলা ঘটেছে। আওয়ামী লীগের নেতাকর্মীরা সেদিন বিভিন্ন জায়গায় মহড়া দিয়েছেন যেনো ফটিকছড়ির বিএনপি ও সাধারণ জনগণ এদিক-সেদিক চলাফেরা করতে না পারে। এতেই বুঝা যায় এই ঘটনা একটি পূর্বপরিকল্পিত। আমাদের এই শোভাযাত্রা শেষ হওয়ার পর হামলা চালিয়েছে।
এ ঘটনায় মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, আমাকে এবং বিএনপি নেতাকর্মীদের হত্যার উদ্দেশ্যে এ হামলার নেতৃত্ব দিয়েছেন আওয়ামী লীগ নেতা ইসমাইল মজুমদার, সেলিম সরকার ও হানিফ সরকার। ওইদিন নেতাকর্মীরা বাড়িতে ফিরে যাওয়ার সময় পথে পথে ফটিকছড়ি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম মুহুরী মহড়া বসিয়েছিলেন। নেতাকর্মীদের মোবাইল চেক করে ছবি দেখে তাদের ওপর মধ্যযুগীয় কায়দায় যে নির্যাতন চালিয়েছে, তা ভাষায় প্রকাশ করার মতো নয়। তিনি প্রশ্ন রাখে, এটাই কি রাজনীতি, এটাই কি সহনশীলতা?
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহব্বায়ক নুরুল আমিন চেয়ারম্যান, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, কাজী সালাউদ্দিন, সম্মিলিত পেশাজীবী পরিষদের আহব্বায়ক সাংবাদিক জাহিদুল করিম কচি, জেলা বিএনপির সদস্য শওকত আলী নূর, সোলায়মান মঞ্জু, আজমত আলী বাহাদুর, ফটিকছড়ি পৌরসভা বিএনপির আহব্বায়ক মোবারক হোসেন কাঞ্চন, সদস্য সচিব আবুল কালাম আজাদ প্রমুখ।

শেয়ার করুন