সীতাকুণ্ডে পচা পোলট্রি ফুড জব্দ

চট্টগ্রাম বন্দরে বিভিন্ন সময়ে মেয়াদোত্তীর্ণ খাবারসহ নানা সামগ্রী পরিত্যক্ত ঘোষণা করে বর্জ্য হিসেবে টেন্ডার দেওয়া হয়। অভিযোগ পাওয়া যায়, টেন্ডার যারা নেন তাদের মধ্যে অনেকেই মেয়াদোত্তীর্ণ বিভিন্ন ধরনের খাদ্যসামগ্রী প্যাকেটজাত করে বাজারে উচ্চ মূল্যে বিক্রি করে থাকেন। এর মধ্যে মানুষ ও পশুপাখির খাদ্যও রয়েছে।

সম্প্রতি সীতাকুণ্ডর বাঁশবাড়িয় এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশের একটি গুদামে অস্বাস্থ্যকর পোলট্রি ফুড প্যাকেটজাত করা হচ্ছে বলে তথ্য পাওয়া যায়। চট্টগ্রাম বন্দর থেকে টেন্ডারে নেওয়া এসব পরিত্যক্ত ও মেয়াদোত্তীর্ণ পশুখাদ্যের বর্জ্য মিশিয়ে তৈরি করা হচ্ছে এসব পোলট্রি ফুড। পরিত্যক্ত বর্জ্যের পচা দুর্গন্ধে স্থানীয়রা অতিষ্ঠ হয়ে উঠেছেন।

সোমবার ওই গুদামে চট্টগ্রাম জেলা গোয়েন্দা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আড়াই হাজার প্যাকেট ব্রয়লার মুরগির খাদ্যের প্যাকেট জব্দ করেছে। ৫০ কেজি ওজনের একেকটি প্যাকেটের বাজারমূল্য ৬-৭ হাজার টাকা বলে জানিয়েছেন গোয়েন্দা কর্মকর্তারা। জব্দ করা মুরগির খাদ্যের অনুমানিক মূল্য এক কোটি ৭৫ লাখ টাকা।

ফ্যাক্টরির ভেতরে গিয়ে দেখা যায়, মুরগির অনেক খাদ্যের প্যাকেট মজুত রয়েছে। প্যাকেটজাত করার কয়েকটি মেশিনও আছে সেখানে। রাতে মুরগির খাদ্যগুলো প্যাকেট করা হয়।

চট্টগ্রাম জেলা গোয়েন্দা (ডিবি) শাখার অফিসার ইনচার্জ নুর আহমদ জানান, ৫০ কেজি ওজনের আড়াই হাজার প্যাকেট ব্রয়লার মুরগির খাদ্য জব্দ করা হয়েছে। মেয়াদোত্তীর্ণ ও ভেজাল এসব পোলট্রি ফুড বাজারজাত করা হয়।

শেয়ার করুন