‘‘আমার জীবন সংগ্রামের আত্মকথা ও কানাডার দিনগুলো’’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

প্রধান অতিথির বক্তব্য রাখছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক সফল মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব আ. জ. ম নাছির উদ্দিন।
“চট্টগ্রাম প্রেসক্লাবে প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা নিজের সফলতা-ব্যর্থতা সঠিকভাবে প্রকাশ করাই হলো আত্মজীবনী” প্রখ্যাত আইনজীবী, সমাজ সংগঠক, কলামিষ্ট, শিক্ষানুরাগী ও মানবতাবাদী ব্যক্তিত্ব, মুকুল কান্তি দেব, এম, এ, এলএল, বি এডভোকেট বাংলাদেশ সুপ্রীম কোর্ট (হাইকোর্ট ডিভিশন) কর্তৃক রচিত ‘‘আমার জীবন সংগ্রামের আত্মকথা ও কানাডার দিনগুলো’’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান গত ১৫ সেপ্টেম্বর ২০২৩ শুক্রবার বিকাল ৩ টায় চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে প্রকাশনা উৎসব কমিটি ও বুদ্ধিজীবী কল্যাণ পরিষদের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়।
প্রকাশনা অনুুষ্ঠান উদ্বোধন করেন, প্রিমিয়ার ইউনির্ভাসিটির উপাচার্য ও প্রখ্যাত সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন। এতে প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক সফল মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব আ. জ. ম নাছির উদ্দিন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. জিনবোধি ভিক্ষুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বইয়ের রচয়িতা বিশিষ্ট আইনজীবী ও মানবতাবাদী ব্যক্তিত্ব এডভোকেট মুকুল কান্তি দেব। স্বাগত বক্তব্য রাখেন, প্রকাশনা উৎসব কমিটির সদস্য সচিব ও বুদ্ধিজীবী কল্যাণ পরিষদ চট্টগ্রামের সভাপতি বিশিষ্ট সাংবাদিক এস.এম. জামাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রাম আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বার কাউন্সিলের সাবেক সদস্য বীর মুক্তিযোদ্ধা এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, জেলা পিপি ও সাবেক সভাপতি এডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক এডভোকেট এ.এস.এম বজলুর রশিদ মিন্টু, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট আবদুল রশিদ, জিপি এডভোকেট নজমুল আহসান খান, পটিয়া পৌরসভা মেয়র আলহাজ্ব আইয়ুব বাবুল, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো: জাবেদ আবছার চৌধুরী, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোহনা বিশ্বাস, পটিয়া আইনজীবী সমিতির সভাপতি আশীষ কুমার চৌধুরী, সাধারণ সম্পাদক মিন্টু আচার্য্য, পটিয়া খলিলুর রহমান মহিলা কলেজের অধ্যক্ষ আবু তৈয়ব।
আবৃত্তিশিল্পী দিলরুবা খানম ছুটি ও সাংবাদিক মোহাম্মদ নাজিম উদ্দিনের যৌথ সঞ্চালনায় প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সিনিয়র আইনজীবী এ.কে.এম শাহজাহান উদ্দিন, এডভোকেট উদয় শংকর ধর, এডভোকেট দুলাল চন্দ্র মজুমদার, সমাজসেবক লিটন গুহ, বিভূপদ ঘোষ, সুনীল ঘোষ, অধ্যাপক প্রদীপ দে, দুলাল কান্তি বড়–য়া, প্রাবন্ধিক পারশেদ বিন আনোয়ার, সাংবাদিক মোহাম্মদ নাজিম উদ্দিন প্রমুখ নেতৃবৃন্দ। প্রকাশনা অনুষ্ঠানে বুদ্ধিজীবী, আইনজীবী, সাংবাদিক, শিক্ষাবিদ, জনপ্রতিনিধি, সমাজ সংগঠক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বুদ্ধিজীবী কল্যাণ পরিষদের পক্ষ থেকে ‘নন্দিত পুরুষ’ হিসেবে, বোয়ালখালী প্রগতি সংঘের পক্ষ থেকে ‘আমাদের কৃতি সন্তান’ এবং কালীবাড়ী মন্দির পরিচালনা কমিটির পক্ষ থেকে ‘অভিনন্দন’ জানিয়ে বইয়ের রচয়িতা এডভোকেট মুকুল কান্তি দেবকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়া তৃপা ও দীবার নেতৃত্বে চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা লেখককে ফুলেল শুভেচ্ছা জানান। অনুষ্ঠানের উদ্বোধক প্রফেসর ড. অনুপম সেন বলেন, লেখক বইতে তাঁর জীবনের সকল বাস্তব বিষয় সততার সাথে সাবলীল ভাষায় তুলে ধরেন, যা অনেকের জন্য অনুসরণীয় হয়ে থাকবে। প্রধান অতিথি আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিন বলেন, লেখক নিঃস্বার্থভাবে মানুষকে ভালোবাসেন। তাই তাঁর এই ভালোবাসার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সকলেই বিশাল এই সমাবেশে উপস্থিত হয়েছেন। এখানেই লেখকের পরিপূর্ণ সার্থকতা।
‘‘আমার জীবন সংগ্রামের আত্মকথা ও কানাডার দিনগুলো’’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান
বইয়ের রচয়িতা এডভোকেট মুকুল কান্তি দেব বলেন, আমি সারাজীবন সাধারণ মানুষের সাথে ছিলাম, এখনো আছি এবং আজীবন থাকব। আত্মজীবনী মানেই আত্ম প্রচারণা নয়। নিজকে প্রচার করতে গেলে আত্মজীবনী হয় না, এটা আত্মপ্রচারণা হয়। নিজের সফলতা-ব্যর্থতা সঠিকভাবে প্রকাশ করাই হলো আত্মজীবনী। তিনি উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।
শেয়ার করুন