বিদেশে থেকেই জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন আরব আমিরাত প্রবাসীরা

এক মাসের মাথায় স্মার্টকার্ড হাতে পাচ্ছেন প্রবাসীরা।

জিয়া চৌধুরী, সংযুক্ত আরব আমিরাত : বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন প্রবাসী বাংলাদেশিরা। রিজার্ভের টানাপোড়েনে দেশের অর্থনীতির বেহাল দশার মাঝেও প্রবাসীদের পাঠানো রেমিটেন্স অর্থনীতির চাকাকে অনেকটা সচল রেখেছে। সেসব প্রবাসীরা দেশে আসার পর জাতীয় পরিচয়পত্র না থাকার কারণে বিভিন্ন দাপ্তরিক কাজে নানান ভোগান্তির সম্মুখীন হতে হয়। প্রবাসীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে বিদেশে জাতীয় পরিচয় পত্র (এনআইডি) প্রদানের কার্যক্রম চালু করেছে নির্বাচন কমিশন। গত জুন মাসের মাঝামাঝি সময়ে প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে জাতীয় পরিচয় পত্র প্রদানের কার্যক্রম উদ্বোধন করা হয়। গত তিন মাসে দেশটিতে এনআইডির জন্য আবেদন করেছেন প্রায় ৫ হাজার প্রবাসী বাংলাদেশি।

দুতাবাস সুত্র জানান, সংযুক্ত আরব আমিরাতে প্রবাসীদের জন্য বিদেশে বসেই স্মার্টকার্ড সংগ্রহের সুযোগ তৈরি করে দেয়ায় দেশটিতে প্রতিদিন বাড়ছে আবেদনের সংখ্যা। আবেদনের পর দেশ থেকে প্রস্তুত হয়ে আসছে নতুন জাতীয় পরিচয় পত্র। ইতোমধ্যে দুবাইয়ে ২০০ জন ও আবুধাবিতে ১০০ জন প্রবাসী স্মার্টকার্ড হাতে পেয়েছেন। প্রতিদিন গড়ে এই আবেদন করছেন ৮০ থেকে ১০০ জন প্রবাসী।

জানতে চাইলে দুবাই কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, দুবাই ও উত্তর আমিরাত থেকে গত তিন মাসে ৩ হাজার ৭০০ প্রবাসী বাংলাদেশি নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করেছেন। প্রতিদিন এই আবেদনের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ২০০টি নতুন স্মার্টকার্ড হস্তান্তর করেছে তারা। বাকি আবেদনগুলো প্রক্রিয়াধীন রয়েছে বলেন জানান তিনি।

আবুধাবি দূতাবাসের মিনিস্টার লেবার মো: আব্দুল আওয়াল বলেন, ‘আবেদনকারী ১১ দিনের মাথায় অনলাইনে তার এনআইডি পেয়ে যাচ্ছেন। এক মাসের মাথায় স্মার্টকার্ড হাতে পাচ্ছেন প্রবাসীরা। দেশ থেকে কার্ড প্রস্তুত হয়ে এলে আবেদনকারীদের ফোন করে বা ক্ষুদে বার্তায় এনআইডি গ্রহণের সময় জানিয়ে দেওয়া হচ্ছে। প্রবাসী বাংলাদেশিরা জানান বর্তমানে আরব আমিরাতে প্রায় দশ লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি রয়েছেন। যাদের একটি বড় অংশের নেই জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড। বৃহত্তর এই রেমিটেন্স যোদ্ধাদের বিষয়টি বিবেচনায় নিয়ে নির্বাচন কমিশনের স্মার্টকার্ড প্রদানের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন তারা।

শেয়ার করুন