আরব আমিরাতে স্টেকহোল্ডারদের নিয়ে বিমানের মতবিনিময় সভা

আরব আমিরাতে স্টেকহোল্ডারদের নিয়ে বিমানের মতবিনিময় সভায় অতিথিরা। ছবি – দৈনিক নয়াবাংলা

 জিয়া চৌধুরী, সংযুক্ত আরব আমিরাতঃ প্রবাসীদের বিমান যাত্রাকে আরো নিরাপদ ও নির্বিঘ্ন করতে, ভ্রমনকালে হয়রানী বন্ধে এবং নানা অনিয়ম দুর করার জন্য নজরদারী বাড়াতে আধুনিক প্রযুক্তির ব্যবহার ও বিভিন্ন সুযোগ সুবিধা যুক্ত করেছে বিমান। যাত্রী সেবার মান বাড়াতে বিমানের নেয়া এসব উদ্যোগ তুলে ধরার জন্য সংযুক্ত আরব আমিরাতে স্টেক হোল্ডারদের নিয়ে জাতীয় শুদ্ধাচার কৌশল বিষয়ক মতবিনিময় সভার আয়োজন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

মঙ্গলবার রাতে দুবাইয়ের স্থানীয় একটি হোটেলের বলরুমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুবাই ও নর্দান এমিরেটস এর আঞ্চলিক ব্যবস্থাপক শাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদুত মোঃ আবু জাফর। তিনি বলেন, বিমান আমাদের গর্বের একটা প্রতিষ্ঠান। কেবল সমালোচনা করলে হবেনা, বিমানের পজিটিভ বিষয়গুলোও বলতে হবে। অনেক সমস্যা বিমানের আছে, সেসব চিহ্নিত করে দ্রুত সমাধান করতে হবে। মিস ম্যানেজমেন্ট কেন হচ্ছে সেসব চিহ্নিত করতে নজরদারী আরো বাড়াতে হবে। সবার সম্মিলিত সহযোগিতায় বিমান একসময় লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে।

দুবাই ও নর্দান এমিরেটস কনসাল জেনারেল জনাব বি এম জামাল হোসেন বিশেষ অতিথির বক্তব্য বলেন, বিমান কর্তৃপক্ষের বক্তব্য আরব আমিরাতে বসবাসরত ১০ লক্ষ বাংলাদেশি সন্তুষ্ট নন। প্রায়ই দেখা যায় অনলাইনে বিমানে টিকেট পাওয়া যায়না। অথচ বিমানে উঠলে দেখা যায় অনেক সিট খালি। কেন সিট ফাঁকা থাকছে, এর জন্য দায়ী কারা, এতে কারা লাভবান হচ্ছে এ বিষয়গুলো খুঁজে বের করতে হবে।

আরব আমিরাতে স্টেকহোল্ডারদের নিয়ে বিমানের মতবিনিময় সভা শেষে অতিথিরা।

সভায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন বিমানের এথিক্স কমিটির মহা ব্যবস্থাপক ও ফোকাল পয়েন্ট শাকিল মেরাজ। তিনি বলেন সুশাসন নিশ্চিত করতে পারলে টেকসই উন্নয়ন হবে, এটাই শুদ্ধাচার। বিমান যাত্রী সেবায় শুদ্ধাচার নিশ্চিত করতে বিমান বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। যাত্রীদের ব্যাগেজ দ্রুত ডেলিভারী দিতে আধুনিক সরঞ্জাম ক্রয় করা হয়েছে। কারও কোন লাগেজ বিমান বন্দরে যথাসময়ে ডেলিভারী নাহলে অভিযোগ প্রাপ্তি সাপেক্ষে সেটা কুরিয়ারে করে যাত্রীর ঠিকানায় পাঠানো হচ্ছে। এখন বাড়িতে বসে অনলাইনে বিমানের বোর্ডিং কার্ড নিতে পারবেন যাত্রীরা। কেবিন ক্রুদের অনাকাঙ্খিত আচরণের বিরুদ্ধে অভিযোগ পেলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে। এছাড়া বিমান টিকেটের ভুয়া বুকিং বন্ধে উদ্যোগ নেয়া হচ্ছে।

অনুষ্ঠানে বিমান বাংলাদেশের কর্মকর্তাগণ, দুবাইয়ের কনসুলেট অফিসের কনসুলারগণ, কমিউনিটি নেতৃবৃন্দ, বিভিন্ন ট্রাভেলস এন্ড টুরিজম কোম্পানীর পরিচালকগণ, ব্যবসায়ী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন