চট্টগ্রাম’র ফুসফুস খ্যাত সিআরবিতে “বিশ্ব পর্যটন দিবস” উপলক্ষে “কবিতা আবৃত্তি, উন্মুক্ত চিত্রাংকন প্রতিযোগিতা ও বর্ণাঢ্য শোভাযাত্রায় ‘প্রজন্ম চট্টগ্রাম’

 বৃহত্তর চট্টগ্রাম’র মুক্তবুদ্ধি চর্চার সামাজিক সংগঠন ‘প্রজন্ম চট্টগ্রাম’র পরিচালনায় “প্রমোটিং বাংলাদেশ ট্যুরিজম অব প্রজন্ম চট্টগ্রাম’র আয়োজনে চট্টগ্রাম নাগরিক ফোরাম’র চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেনের সৌজন্যে প্রতি বছরের ন্যায় এবারও গত ২৭ সেপ্টেম্বর, ২০২৩ উদযাপনে নানা কর্মসূচী মধ্যে দিয়ে পালিত হয়।

কর্মসূচীর মধ্যে ‘জাতিসংঘ বিশ্ব পর্যটন সংস্থা’ ঘোষিত বিশ্বব্যাপী উদযাপনে “পর্যটনে পরিবেশবান্ধব বিনিয়োগ” প্রতিপাদ্য বিষয়ে “বিশ্ব পর্যটন দিবস” আয়োজনে ঐদিন বিকাল ৩ টায় চট্টগ্রাম নগরীর ফুসফুস খ্যাত সিআরবি শিরীষতলা’র মুক্তমঞ্চে “কবিতা আবৃত্তি, পরিবেশ প্রকৃতি রক্ষায় আলোচনা সভা, উন্মুক্ত শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা ও বর্ণাঢ্য শোভাযাত্রা’ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রমোটিং বাংলাদেশ ট্যুরিজম অব প্রজন্ম চট্টগ্রাম’র অন্যতম উপদেষ্টা, দেশবরেণ্য পরিবেশ ও প্রকৃতিবিজ্ঞানী বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. ইদ্রিস আলীর সভাপতিত্বে সংগঠনের প্রধান নির্বাহী চৌধুরী জসীমুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানের শুভ উদ্বোধনী বক্তব্য রাখেন চট্টগ্রাম আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা সম্পাদক ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব লায়ন মো: দিদারুল আলম চৌধুরী।

এতে উন্মুক্ত চিত্রাংকন প্রতিযোগিতার প্রধান বিচারক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইন্সটিটিউটের সাবেক পরিচালক ও ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ভাস্কর প্রণব মিত্র চৌধুরী, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী লায়ন মো: জাবেদ আবছার চৌধুরী, চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব সাংবাদিক মো: কামাল উদ্দিন, বাংলাদেশ পর্যটন করপোরেশন-চট্টগ্রামের হোটেল সৈকতের ম্যানেজার মো: সরওয়ার উদ্দিন, চট্টগ্রাম আবাসিক হোটেল মালিক সমিতির সভাপতি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক কমিশনার মো: হাবিবুর রহমান বিশেষ অতিথির বক্তব্য রাখেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাশবন ও ভোজন বাড়ি রেস্তোরাঁর ব্যবস্থাপনা পরিচালক মো: ইসমাইল হোসাইন রাসেল, জয় বাংলা অধ্যায় কেন্দ্রের পরিচালক মোহাম্মদ আখতারুজ্জামান, সাংবাদিক স ম জিয়াউর রহমান, মুন ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’র চেয়ারম্যান ফয়সাল মুন এবং নাগরিক ফোরামের সদস্যবৃন্দ। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের উন্মুক্ত শিশু কিশোর চিত্রাংকন (প্রথম-দ্বাদশ শ্রেণী) প্রতিযোগিতায় তিন শতাধিক প্রতিযোগিদের অংশগ্রহণকারীদের সাথে আমন্ত্রিত সম্মানিত অতিথিদের নিয়ে এক “বর্ণাঢ্য শোভাযাত্রা” অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিদের অংশগ্রহণকারীদের সাথে আমন্ত্রিত অতিথিদের সাথে ছাত্র ছাত্রীরা। ছবি – দৈনিক নয়াবাংলা

পর্যটন দিবসের মিডিয়া উপ কমিটির আহবায়ক ফটো সাংবাদিক রতন বড়ুয়া, চিত্রাংকন উপ কমিটির আহবায়ক মুহাম্মদ মফিজুর রহমান, সদস্য সচিব মুহাম্মদ হুসনুল মোবারক ও সমন্বয়কারী মো. রায়হান ইসমাইল, শোভাযাত্রা উপ কমিটির আহবায়ক মো: তারেক হোসেন, সদস্য সচিব জোবায়ের আহমদ শাওন, সমন্বয়কারী মো: ফাহিম উদ্দিন, মো: আসলাম চৌধুরী, ইফতেখার হোসেন রাফি, মীর হোসেন, মোহাম্মদ সুমন, জান্নাতুল ফেরদৌস, রাইসুল ইসলাম রাহাদ ও আবিদ মাহমুদ অনুষ্ঠানের বিভিন্ন কর্মসূচীর দায়িত্ব পালন করেন। এদিকে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী সকলকে সনদ পত্র ও ক,খ ও গ বিভাগ থেকে মোট নয় জনকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীকে পুরস্কারসহ তাদেরকে সংগঠনের সদস্য পদে অন্তর্ভুক্ত করা হবে। এছাড়া ‘বাংলাদেশ ট্যুরিজম বোর্ড’ এর সমন্বয়ে পর্যটন বিষয়ক ‘ম্যাগাজিন/ট্যাবলয়েড’ পত্রিকা প্রকাশ করতে যাচ্ছে। এতে বাংলাদেশের বৈচিত্র্যময় অপরূপ প্রকৃতি ও সম্ভাবনাময় পর্যটন বিষয়ে লেখা আহবান করা হয়েছে। লেখা বাংলাদেশের পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে যেমন, ইকো ট্যুরিজম, হাওড় ট্যুরিজম, এডভেঞ্চার ট্যুরিজম, ওয়াইল্ড লাইফ ট্যুরিজম, ব্যাক ওয়াটার ট্যুরিজম, হেরিটেজ ট্যুরিজমসহ পর্যটন সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে লেখা সংগ্রহ করা হচ্ছে।

শেয়ার করুন