চট্টগ্রামে দু’দিন ব্যাপী হেলথ অ্যান্ড ওয়েলনেস এক্সপো উদ্বোধন

এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। ছবি – আব্দুল হান্নান

নগরীর পাঁচতারকা হোটেল রেডিসন ব্লুতে দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে দু’দিন ব্যাপী হেলথ অ্যান্ড ওয়েলনেস এক্সপো–২০২৩। দি বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (কলকাতা) এবং মাটি–টা ওয়েলনেস এন্ড হসপিটালিটি এক্সপোটি যৌথভাবে আয়োজন করেছে। এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে গতকাল সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

তিনি বলেন, বাংলাদেশ এখন পুরো বিশ্বের কাছে একটি বিস্ময়। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ডিপ সি–পোর্টকে কেন্দ্র করে আমাদের যে কানিক্টিভিটিটা হচ্ছে, আমি বলবো, এটি অর্থনীতির গতি আরো ত্বরান্বিত করবে। বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (কলকাতা), মাটি–টা ওয়েলনেস এন্ড হসপিটালিটি আজকে যে এক্সপোটি আয়োজন করেছে, এটি নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। একই ছাদের নিচে অনেকগুলো হাসপাতালের কার্যক্রম সম্পর্কে দর্শনার্থীরা জানতে পারবেন। একটি কথা বলতে হয়, যার স্বাস্থ্য ঠিক নেই, তার কিছুই ঠিক নাই। তাই আমাদের প্রত্যেকের নিজেদের স্বাস্থ্য নিয়ে ভাবা উচিত। এছাড়া বয়স ৪০ পেরোনোর পরে নিয়মিত চেকআপ করা প্রয়োজন। এছাড়া নিয়মিত ব্যায়ামের মাধ্যমে শরীর সবসময় ফিট রাখার চেষ্টা করতে হবে। তবেই স্বাস্থ্য ঠিক থাকবে। চট্টগ্রাম চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজ বলেন, স্বাস্থ্যখাত একটি বড় শিল্প। আমাদের দেশের প্রচুর মানুষ চিকিৎসার জন্য প্রতিবেশী দেশ ভারত, সিঙ্গাপুর, ব্যাংককে যায়। আসলে একটা কথা আছে, স্বাস্থ্যই সকল সুখের মূল। তাই আমাদের সকলের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা উচিত। অ্যাপোলো হসপিটাল গ্রুপের সিইও রানা দাশগুপ্ত বলেন, বাংলাদেশ থেকে আমাদের হাসপাতালগুলোতে প্রচুর রোগী যান। আমরা চেষ্টা করি তাদের সর্বোচ্চ সেবাটি দিতে। আমি বলবো না, আমরা স্বল্প খরচে সেই সেবা দিচ্ছি। তবে আমরা সেবা দেয়ার ক্ষেত্রে কোনো ধরনের ত্রুটি–অবহেলা করি না। আমাদের হাসপাতালগুলোতে উন্নত বিশ্বের হাসপাতালে যেসব সুযোগ–সুবিধা রয়েছে, সবই রয়েছে।

মাটি–টার চেয়ারম্যান ও উইম্যান চেম্বারের সিনিয়র সহ–সভাপতি ডা. মুনাল মাহবুব বলেন, প্রতি বছর বিশাল সংখ্যক মানুষ চিকিৎসা সেবা নিতে পার্শ্ববর্তী দেশগুলোতে যান। এর মাঝে চট্টগ্রামের বড় একটি অংশ রয়েছে। যারা দেশ–বিদেশের এই উন্নত স্বাস্থ্য সেবা চান, সহজে তাদের এই সেবা পৌঁছে দেয়াই আমাদের উদ্দেশ্য। এই লক্ষ্যকে সামনে রেখেই আমরা দ্বিতীয়বারের মতো এই হেলথ এক্সপোর আয়োজন করেছি।

এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে ক্রেস্ট গ্রহণ করছেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। ছবি – আব্দুল হান্নান

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম উইম্যান চেম্বারের সিনিয়র সহ–সভাপতি আবিদা মোস্তফা, কলকাতা পিয়ারলেস হসপিটালের অনকোলজিস্ট ডা. ভি আর রামানান, মেডিকা গ্রুপ অব হসপিটালের গ্রুপ প্রেসিডেন্ট ডা. সৌমিত্র বরাদাজ, এসটে মেডিকেল বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফয়সাল, দি ক্যালকাটা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের ইউনিট প্রধান সোমব্রত রায় এবং চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাউদ্দিন মো. রেজা।

উল্লেখ্য, সবার জন্য উন্মুক্ত দুদিন ব্যাপী এক্সপোতে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত এক ছাদের নিচে ৩০টি দেশি–বিদেশি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা বিষয়ক প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

শেয়ার করুন