চট্টগ্রামে বিএসটিআই’র বিশ্ব মান দিবস উদযাপন

প্রতি বছরের ন্যায় এ বছরেও বিশ্বের সকল দেশে
বিশ্ব মান দিবস দিবসটি পালিত হয়েছে।

এবারের প্রতিপাদ্য বিষয় ‘Shared Vision for a Better World Standards for SDGs’ অর্থাৎ ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে- মান’।

বিএসটিআই’র অন্যান্য অফিসের ন্যায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই), আগ্রাবাদ, চট্টগ্রাম কর্তৃক দিবসটি উদযাপনের লক্ষ্যে সার্কিট হাউসে ১৪ অক্টোবর সকাল ১১ টায় এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ আনোয়ার পাশা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানভীর আল নাসিফ, অতিরিক জেলা ম্যাজিস্ট্রেট, ওহিদ সিরাজ চৌধুরী, পরিচালক, দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এবং এস এম নাজের হোসেন, সভাপতি, কনজুমার, এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), চট্টগ্রাম।

এছাড়াও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাসহ বিশিষ্ট ব্যবসায়ী, শিল্প মালিক, সমাজ সেবকসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগের বিভাগীয় অতিরিক্ত কমিশনার মোহাম্মদ আনোয়ার পাশা বলেন ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার জন্য মান দিবসের প্রতিপাদ্যের আলোক সমন্বিত পর্যায়ের (ভোক্তা, উৎপাদনকারী ও নীতি নির্ধারক) সকলের সহযোগিতা প্রয়োজন।

জনগণ ও ব্যবসায়ীদের নীতি-নৈতিকতা জাগ্রত করার তাগিদ দেন। বর্তমানে বিএসটিআই কর্তৃক কিউ আর কোডের লাইসেন্স প্রবর্তন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ভোক্তা সাধারণের গুণগত
মানের পণ্য প্রাপ্তিতে ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করার জন্য বিএসটিআইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিশেষ অতিথি তানভীর আল নাসিফ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, চট্টগ্রাম তাঁর বক্তব্যে পণ্যের পাশাপাশি সেবার মানের বিষয়ে গুরুত্ব দেয়ার আলোকপাত করেন। ভোক্তা ও বিএসটিআাই সমন্বিত উদ্যোগে অভিযান পরিচালনার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

হোম মেইড পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে লাইসেন্সের আওতায় আনার জন্য বিএসটিআইকে গুরুত্ব সহকারে বিবেচনার পরামর্শ প্রদান করেন। বিএসটিআই এর মানের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে স্যোশাল মিডিয়াকে ব্যবহারের গুরুত্ব দেন।

শেয়ার করুন