আইএইচআরসি ও আসকের যৌথ মানববন্ধনে বীর মুক্তিযোদ্ধা ডা: মাহফুজুর রহমান ইসরাইল ও ফিলিস্তিন সংকটের সমাধান একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র

আইএইচআরসি ও আসকের যৌথ মানববন্ধনে বক্তব্য রাখছেন বীর মুক্তিযোদ্ধা ডা: মাহফুজুর রহমান। ছবি – দৈনিক নয়াবাংলা

ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন বাংলাদেশ চ্যাপ্টারের সদস্য বীরমুক্তিযোদ্ধা ডা: মাহফুজুর রহমান বলেছেন, বিশ্বে অন্যায়, অত্যাচার ও জুলুমকারীর অভাব নেই। কিন্তু ফিলিস্তিনের প্রতি অবিচার অর্ধশতাব্দীরও বেশি সময় ধরে চলছে। এই সংকটের সমাধান হলো-দ্বি-রাষ্ট্রীয় সমাধান এবং একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র। ইসরাইলের পণ্য বর্জনের মাধ্যমে সামরাজ্যবাদী আগ্রাসন বন্ধ করতে হবে। রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী ইসরাইলী বর্বর হামলার প্রতিবাদ জানিয়েছেন। বিশ্বব্যাপি যারা মানবাধিকারের চবক দেন আজ তারা মানবাধিকার হরণ করেই চলেছে।

আজ ২২ অক্টোবর (রবিবার) সকালে ফিলিস্তিনে ইসরাইলী আগ্রাসন ও গণহত্যার প্রতিবাদে ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন বাংলাদেশ চ্যাপ্টার (আইএইচআরসি) ও আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন বাংলাদেশ (আইএইচআরসি) চ্যাপ্টারের প্রেসিডেন্ট এম এ হাশেম রাজুর সভাপতিত্বে ও আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের সাধারণ সম্পাদক মোহাম্মদ রফিকুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত হয়।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইএইচআরসির বাংলাদেশ চ্যাপ্টারের সদস্য উদ্ভিব বিজ্ঞানী ও বাপসার মহাসচিব প্রফেসর ড. এম এ গফুর বলেন, ফিলিস্তিনে ইসরাইলী গণহত্যা ও আগ্রাসনের বিরুদ্ধে যুদ্ধে অংশগ্রহণ করলে মহান আল্লাহপাক ওমরা হজের ছোয়াব প্রদান করবেন।

এইচ আর সি বাংলাদেশ চ্যাপ্টারের সদস্য, বাপসার কেন্দ্রীয় সিনিয়ার ভাইস চেয়ারম্যান, কর্ণফুলী গবেষক ও বীরমুক্তিযোদ্ধা প্রফেসর ড: মুহাম্মদ ইদ্রিস আলী বলেন, বাংলাদেশ সরকার ও মাননীয় প্রধানমন্ত্রী ফিলিস্তিনের নিপীড়িত জনতার জন্য যে সহানুভূতি দেখিয়েছেন তা পৃথিবীর বুকে ইতিহাস হয়ে থাকবে। আমরা চায় আগামীদিনে দেশের জন্য তিনি আইনের সুশাসন ও মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় ভূমিকা রাখবেন।

প্রধান বক্তা আইন সহায়তা কেন্দ্রের চট্টগ্রাম বিভাগের সভাপতি মোহাম্মদ শাহাবুদ্দিন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রফেসর ও গবেষক মোহাম্মদ ওসমান গণি, বক্তব্য রাখেন এইচ আর সি চট্টগ্রামের দপ্তর সম্পাদক মঈনুদ্দিন আহমদ, বাপসার কেন্দ্রীয় সদস্য ফোরকান উদ্দিন রিজভী, আসকার সিনিয়র সহ-সভাপতি নুরুল বাশার, বাপসার চট্টগ্রাম মহানগর শাখার যুগ্ম সম্পাদক মোহাম্মদ জানে আলম, এইচ আর সি চট্টগ্রাম এর সহ-সমন্বয়ক আমির হোসেন, আসকের বিভাগীয় সমন্বয়কারী হোসনে আরা, যুগ্ম সাধার সম্পাদক আওরঙ্গজেব স¤্রাট, ইসমাঈল ইমন, পরিবেশবিদ মোহাম্মদ সুজা উদ্দিন, মাসুদুল আলম, জিয়াবুল হোসেন তারেক ও এস এম কামরুল ইসলাম প্রমুখ।

শেয়ার করুন