বাংলাদেশ বৌদ্ধ বিহার ও ধ্যান কেন্দ্র ইউকে’তে ১ম দানোত্তম কঠিন চীবর দানোৎসব

বাংলাদেশ বৌদ্ধ বিহার ও ধ্যান কেন্দ্র ইউকে’তে ১ম দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠানে অতিথিরা।                      ছবি –  যুক্তরাজ্য প্রতিনিধি

 যুক্তরাজ্য প্রতিনিধি : যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত বাংলাদেশ বৌদ্ধ বিহার ও ধ্যান কেন্দ্র ইউকে’তে এই ১ম বার দানোত্তম পবিত্র কঠিন চীবর দানোৎসব ২০২৩ উদযাপন করা হয়েছে।

গত রবিবার (২৬ নভেম্বর) যুক্তরাজ্যে নবনির্মীত বাংলাদেশ বৌদ্ধ বিহার ও ধ্যানকেন্দ্র ইউকে”র ১ম পবিত্র কঠিন চীবর দানোৎসব উদযাপন করে সেখানে বসবাসকারী বাংলাদেশী বৌদ্ধরা। Bangladesh Buddhist Council UK এর সার্বিক সহযোগিতায়, সুশৃঙ্খল ব্যবস্হাপনা ও ভলান্টিয়ারদের কর্মদক্ষতায় এই ধর্মীয় উৎসবটি সাফল্যমন্ডিত হয়।

সকাল হতেই দিনব্যাপী অনুষ্ঠানে বুদ্ধপুজা, অষ্ট পরিষ্কারসহ সংঘদান, পিন্ডদান, গৃহীদের মধ্যাহ্ন ভোজন, সদ্ধর্মদেশনা, শিশু কিশোরদের ধর্মীয় পুস্তক বিতরন, শিক্ষার্থীদের সনদ বিতরন, সবশেষে চীবর উৎসর্গ ও জল উৎসর্গের মাধ্যমে ধর্মীয় অনুষ্ঠান সম্পন্ন হয়।

এই মহতি কঠিন চীবর দানোৎসবে সভাপতিত্ব করেন শ্রীলংকার যুক্তরাজ্যে আবাসিক ভিক্ষু মহামান্য সংঘরাজ ভদন্ত হেমরত্ন থের, প্রধান অতিথি ছিলেন নিউইয়র্ক বৌদ্ধ বিহারের মাননীয় অধ্যক্ষ ভদন্ত মুদিতা রত্ন ভিক্ষু, প্রধান ধর্মদেশক ছিলেন ডঃ নাগসেন মহাথের, বিশেষ ধর্মদেশক ছিলেন বার্মিজ বিহারের অধ্যক্ষ কাবি ভিক্ষু, বিশেষ অতিথি হিসাবে ছিলেন থাই ওয়াট বুদ্ধারামের মাননীয় অধ্যক্ষ ও অনুষ্ঠানের প্রধান সঞ্চালক ভদন্ত আনন্দ ভিক্ষু। বিকালে সব বয়সী শিল্পীদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।