গুলিয়াখালীতে কৃষকের সবজি ট্রাক আটকিয়ে চাঁদাবাজী

চাঁদাবাজী থেকে রক্ষা পেতে শতাধিক কৃষক অভিযোগ। নিয়ে আসে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে।

জমি থেকে কৃষক পাকা টমেটো তুলে জমিতেই বিক্রি করছিল। এভাবে বিক্রি করাই কাল হয়েছে হতদরিদ্র কৃষকের।  বাজার কমিটির লোক এসে সবজি ট্রাক আটকিয়ে ইজারা চাওয়ার অভিযোগ করেছে ভূক্তভোগী গুলিয়াখালীর শতাধিক কৃষক। সীতাকুণ্ড বাজারের চিহ্নিত দালাল চক্রের যোগসাজসে সীতাকুণ্ড উপজেলার মুরাদপুর ইউনিয়নের গুলিয়াখালী গ্রামের কয়েকশো প্রান্তিক হতদরিদ্র কৃষকের নাভিশ্বাস অবস্থা।

রবিবার ( ২১ জানুয়ারি) কৃষকের ন্যায্য মূল্যের অধিকার এবং দালালদের হয়রানি থেকে রক্ষা পেতে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসা ( ইউএনও) অফিসে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

গুলিয়াখালী গ্রামের স্থানীয় কৃষক সৈকত জানান, আমি প্রতিবছর নিজ জমিতে টমেটো চাষ করি। একটু বেশি টাকার আশায় সরাসরি জমি থেকে টমেটো সংগ্রহ করার পর জমি থেকেই বিক্রয় করে দেওয়া হয়। এখানে সীতাকুণ্ড সবজি বাজারের কমিটির লোকজন এসে টমেটোর গাড়ি আটক করে ইজারা দাবী করে। আমরা কেন সরাসরি জমি থেকেই টমেটো বিক্রি করি সেটি নাকি আমাদের অপরাধ। তাই আমরা এর থেকে পরিত্রান পেতে সীকাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে যাই আমাদের অভিযোগ জানাতে।

ভুক্তভোগী কৃষক মোঃ জাহেদ পারভেজ বাপ্পী জানান, আমরা গুলিয়াখালীতে শিম, টমেটো, ধুন্দল, লাউ, করলা, ঝিঙ্গা,শসা উৎপাদন করি। এসব সবজি সরাসরি আমাদের কাছ থেকে চট্টগ্রাম, ঢাকা, ফেনি থেকে পাইকারেরা এসে ক্রয় করে নিয়ে যান। পাইকারেরা যাওয়ার সময় তাদের সবজি ভর্তি গাড়ি আটকে রেখে ইজারা দাবী করে সীতাকুণ্ড বাজার কমিটির লোকজন। এতে আমাদের মতো হত দরিদ্র কৃষকরা চাঁদার টাকা দিতে গিয়ে সবজি বিক্রিতে লোকসান গুণতে হয়।

সীতাকুণ্ড উপজেলা কৃষি কর্মকর্তা কৃৃষিবিদ মোঃ হাবিবুল্লাহ্ বলেন, গুলিয়াখালী থেকে যারা কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করেন তারা হতদরিদ্র। তাদের উৎপাদিত সবজি যারকাছে খুশি তার কাছে বিক্রী করবেন। এটি কৃষকের অধিকার। একটি চক্র কৃষকের কাছ থেকে চাঁদা দাবী করছে বলে আমরা লিখিত অভিযোগ পেয়েছি। কৃষকরা এসে সরাসরি উপজেলা নির্বাহী অফিসারের কাছে এ ব্যাপারে লিখিত অভিযোগ জমা দিয়েছেন। দ্রুত এ ব্যাপারে ব্যাবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার।
উল্লেখ্য, সীতাকুণ্ডের ৩২’শ কৃষকের জমিতে টমেটো চাষ করা হয়েছে। এবার সীতাকুণ্ডে ৮৬০০ মেট্রিক টন টমেটো উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। বেশির ভাগ টমেটো চাষ করা হয় গুলিযাখালীতে।

ভুক্তভোগী কৃষকদের মধ্যে রয়েছে মোঃ আবু তাহের, মোঃ আইয়ুব আলী, মোঃ শাহাব উদ্দীন, মোঃ জাহেদ পারভেজ বাপ্পী, মোহাম্মদ আলী, মোঃ দিদারুল আলম, মোঃ বাহার উদ্দীন, মোঃ ফোরকান আলী, মোঃ জাহাঙ্গীর।

শেয়ার করুন