সার্বভৌম ক্ষমতার একমাত্র মালিক সৃষ্টিকর্তা

ইসলামী সমাজের আমির হজরত সৈয়দ হুমায়ূন কবীর
 ইসলামী সমাজের আমির হজরত সৈয়দ হুমায়ূন কবীর বলেছেন, বাংলাদেশসহ বিশ্বের প্রতিটি রাষ্ট্রেই বর্তমানে রাজনৈতিক সহিংসতার মাত্রা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। রাজনৈতিক সহিংসতার মূল কারণ হলো, মানুষের সার্বভৌমত্ব এবং মানব রচিত ব্যবস্থা।

তিনি বলেন, মানুষ যখন তাদের সমাজ ও রাষ্ট্র গঠন এবং পরিচালনায় সৃষ্টিকর্তা আল্লাহর পরিবর্তে মানুষকেই সার্বভৌমত্বের মালিক, আইনদাতা-বিধানদাতা ও শাসনকর্তা গ্রহণ করে বা মেনে নেয় তখন তারা মূলত দুর্নীতিবাজ ও সন্ত্রাসী হয়ে মানবতাবিরোধী অপতৎপরতায় লিপ্ত হয়। মানুষের সার্বভৌমত্ব ও মানব রচিত ব্যবস্থা রাজনীতি নয়।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারী) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘রাজনৈতিক সহিংসতার কারণ এবং এ থেকে উত্তরণের উপায়’ বিষয়ে অনুষ্ঠিত মানববন্ধনে এসব কথা বলেন।

সৈয়দ হুমায়ুন কবীর বলেন, সার্বভৌম ক্ষমতার একমাত্র মালিক সৃষ্টিকর্তা। আল্লাহ প্রদত্ত কল্যাণকর ও পরিপূর্ণ একমাত্র জীবন ব্যবস্থা ইসলামই মূলত রাজনীতি। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের প্রতিটি রাষ্ট্রে রাজনীতির নামে দুর্নীতি প্রতিষ্ঠিত থাকায় রাজনৈতিক অঙ্গনে চরম সহিংসতা চলছে, যার কারণে বিশ্বের মানুষ ভয়াবহ মানবিক বিপর্যয়ের মুখোমুখি অবস্থান করছে।

তিনি বলেন, মানুষের জীবনে সুশাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে তাদের সকল অধিকার আদায় ও সংরক্ষণের লক্ষ্যে সমাজ ও রাষ্ট্র গঠন এবং পরিচালনার জন্য কল্যাণকর নীতিমালাই রাজনীতি। রাজনৈতিক সহিংসতা হলো ক্ষমতাসীনদের আত্মকেন্দ্রিক রাজনৈতিক উদ্দেশ্য অর্জনের জন্য জনগণের উপর অনৈতিকভাবে ইচ্ছাকৃত ক্ষমতা ও বল প্রয়োগ করা এবং তাদের মৌলিক চাহিদা ও অধিকার থেকে বঞ্চিত রাখার ষড়যন্ত্র করা।

ইসলামী সমাজ ঢাকা বিভাগীয় অঞ্চল-২ এর দায়িত্বশীল মুহাম্মাদ ইয়াছিনের সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন ইসলামী সমাজ, চট্টগ্রাম বিভাগীয় অঞ্চল-১ এর সদস্য মো. আজমুল হক ও খুলনা বিভাগীয় অঞ্চল-২ এর সদস্য আসাদুজ্জামান বুলবুল প্রমুখ।

শেয়ার করুন