শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা দেশ ও জাতির কল্যাণ কামনায়

দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশ্ব ইজতেমা শেষ

টঙ্গীর তুরাগ নদীর তীরে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দেশ ও জাতির কল্যাণ কামনায় মহান আল্লাহ তায়ালার দরবারে অশ্রুসিক্ত চোখে দু’হাত তুলে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের ‘আমিন, আল্লাহুমা আমিন, ছুম্মা আমিন’ ধ্বনিতে মুখরিত দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার শেষ হয়েছে তাবলীগ জামাতের এবারের ৫৭তম বিশ্ব ইজতেমা।

মোনাজাতে বিশ্ব শান্তি, মুসলমানদের হেফাজত, পারস্পারিক ভ্রাতৃত্বসহ লাখ লাখ মুসল্লি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য কেঁদে বুক ভাসান। মোনাজাতে মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি, ইহলৌকিক ও পরলৌকিক মুক্তি এবং দ্বীনের দাওয়াত পৌঁছে দেয়ার তৌফিক কামনা করা হয়।

ইজতেমার এ পর্বে মাওলানা সাদ কান্ধলভি অনুসারীরা অংশ নেন।

বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি ভারতের মাওলানা সাদ কান্ধলভির বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভি রোববারের এ মোনাজাত পরিচালনা করেন।

তিনি বেলা ১১টা ১৭ মিনিট থেকে ১১টা ৪৩ মিনিট পর্যন্ত প্রায় ২৬ মিনিট স্থায়ী মোনাজাত পবিত্র কোরআনে বর্ণিত দোয়ার আয়াত এবং উর্দু ভাষায় পরিচালনা করেন। এর মধ্যে প্রথম ১১ মিনিট আরবি ও পরবর্তী সময় উর্দুতে মোনাজাত কারেন। তাৎপর্যপূর্ণ এই আখেরি মোনাজাতে জীবনের সব পাপ থেকে মুক্তি, আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের জন্য মহান রাব্বুল আলামিনের দরবারে রহমত প্রার্থনা করা হয়। মোবাইল ও স্যাটেলাইট টেলিভিশনে সরাসরি সম্প্রচারের সুবাদে দেশ-বিদেশের লাখ লাখ মানুষ একসাথে হাত তোলেন আল্লাহর দরবারে।

মোনাজাতে মাওলানা ইউসুফ কান্ধলভি বলেন, ‘হে আল্লাহ, সারা দুনিয়ার আলেমদের হেফাজত করুন। দুনিয়ার সব পেরেশানি থেকে আপনার বান্দাদের মুক্তি দিন। হে আমাদের রব, এ ইজতেমাকে কবুল করুন। যারা বিভিন্ন দায়িত্ব পালন করেছে তাদের সবাইকে মাফ করে দিন। তাদের ওপর রাজি হয়ে যান। ইখলাসের সাথে ইবাদাত করার তৌফিক দিন। মসজিদগুলোকে আবাদের শক্তি দিয়ে দিন। সাহাবিওয়ালা একীন আর নবীওয়ালা জীবন দিন। আমাদের সব কাজকে সহজ করে দেন। সব কঠিন অসুখ থেকে আমাদের হেফাজত করুন। হে আল্লাহ, সারা দুনিয়ার সব মোমিন-মোমিনাত নারী-পুরুষকে ক্ষমা করে দিন। আমাদের তওবাগুলোকে কবুল করে নিন। দুনিয়ার সব মানুষকে মঙ্গল ও কল্যাণ দান করুন। আমাদের হকের ওপর থাকার তৌফিক দিন। বাতিলকে ধ্বংস করে দিন। দুনিয়ার সব ফিতনা থেকে আমাদের হেফাজত করুন। সব মানুষের কল্যাণ দান করুন। আমাদের জান্নাত দান করুন আর জাহান্নামের ভয়াবহ শাস্তি থেকে মুক্তি দিন।’

রোববার আখেরি মোনাজাতে শরিক হতে সূর্যোদয়ের আগে থেকে শুরু হয় ইজতেমামুখী ধনী, দরিদ্র, যুবক, বৃদ্ধ নির্বিশেষে লাখো মানুষের ঢল। যানবাহন চলাচলে বিধিনিষেধ থাকায় গাড়ি না পেয়ে পায়ে হেঁটে মুসল্লিরা এগিয়ে যান ইজতেমা ময়দানে। সকাল ৯টার আগেই ইজতেমা মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে মুসল্লিরা মাঠের আশপাশের রাস্তা, অলি-গলি, বিভিন্ন ভবনের ছাদে অবস্থান নেন। ইজতেমাস্থলে পৌঁছাতে না পেরে কয়েক লাখ মানুষ কামারপাড়া সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন। রোববার ভোর থেকেই ফজরের নামাজ ও আখেরি মোনাজাতের জন্য পুরানো খবরের কাগজ, পাটি, সিমেন্টের বস্তা ও পলিথিন সিট বিছিয়ে বসে পড়েন। এছাড়াও পাশ্ববর্তী বাসা-বাড়ি, কলকারখানা, অফিস, দোকানের ছাদে, যানবাহনের ছাদে ও তুরাগ নদীতে নৌকায় মুসল্লিরা অবস্থান নেন। যে দিকেই চোখ যায় সে দিকেই দেখা যায় শুধু টুপি-পাঞ্জাবি পরা মানুষ। সবাই অপেক্ষায় আছেন কখন শুরু হবে সেই কাঙ্ক্ষিত আখেরি মোনাজাত। আখেরি মোনাজাতের জন্য রোববার আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠান, কলকারখানাসহ বিভিন্ন অফিস-আদালতে ছিল ছুটি। কোনো কোনো প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা না করলেও কর্মকর্তাদের মোনাজাতে অংশ নিতে বাধা ছিল না। নানা বয়সী ও পেশার মানুষ এমনকি নারীরাও মোনাজাতে অংশ নিতে রোববার সকালেই টঙ্গী এলাকায় পৌঁছান। আবার অনেকে ইজতেমা ময়দানে আসতে না পেরে মোবাইল ফোনে দূর-দূরান্ত থেকেও মোনাজাতে শরিক হন।

যারা বয়ান করলেন
এদিন ফজরের নামাজের পর বয়ান করেন ভারতের মুফতি মাকসুদ এবং বাংলা তরজমা করেন মাওলানা আব্দুল্লাহ। বয়ানের পরই হেদায়াতি বায়ান ও দোয়া পরিচালনা করেন বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি ভারতের ভারতের মাওলানা সাদ কান্ধলভির বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভি।

বয়ানে যা বলা হয়েছে
হেদায়েতি বয়ানে বলা হয়, প্রতিটি মুসলমানের উচিত দ্বীনের মেহনত খেদমত করা, দ্বীনের জন্য মেহনত চালু হয়ে গেলেই দুনিয়া ও আখিরাতে শান্তি আসবে। যারা দ্বীনের মেহনতের জন্য তাবলিগের কাজে নিয়োজিত হবে আল্লাহ তাআলা পরকালে তাদেরকেও শান্তির পুরস্কার দিবেন।

পরবর্তী বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ
তাবলীগ জামাতের মাওলানা জোবায়ের অনুসারী আলেম ওলেমা কওমীপন্থী এবং মাওলানা সাদ কান্ধলভি অনুসারী অনুসারীদের মতবিরোধের কারণে গত কয়েক বছরের ন্যায় এবারের ৫৭তম বিশ্ব ইজতেমাও দু’পর্বে অনুষ্ঠিত হয়েছে। গত ২ হতে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয় এবারের প্রথম পর্বের বিশ্ব ইজতেমা। এ পর্বে মাওলানা জোবায়ের অনুসারীরা অংশ নেন। প্রথম পর্ব সম্পন্ন হওয়ার পর চার দিন বিরতি দিয়ে ৯ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয় দ্বিতীয় পর্ব ইজতেমা। এতে মাওলানা সাদ কান্ধলভি অনুসারীরা অংশ নেন। ইজতেমা ময়দানে উভয়পক্ষের অনুসারি দেশ-বিদেশের মুরব্বি ও ইজতেমা আয়োজক কমিটির শূরা সদস্যদের পরামর্শ বৈঠকের (মাশওয়ারায়) সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী বছরের বিশ্ব ইজতেমা এবং জোড় ইজতেমার তারিখ নির্ধারণ করা হয়।

তাবলীগের মুরুব্বিরা জানান, সাধারণত বিশ্ব ইজতেমার কমপক্ষে ৪০ দিন আগে অনুষ্ঠিত হয় জোড় ইজতেমা। জোড় ইজতেমায় তাবলীগের সব সাথীরা অংশগ্রহণ করতে পারেন না। কমপক্ষে তিন চিল্লার সাথীদের নিয়ে অনুষ্ঠিত হয় এ জোড় ইজতেমা। তিন চিল্লার সাথীদের মধ্য থেকে কিছু অংশ বিশ্ব ইজতেমার আয়োজনে টঙ্গীর ইজতেমার ময়দানে কাজে যোগদান করেন। সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে ইজতেমা ময়দানের যাবতীয় কাজ সম্পন্ন করেন তারা। আর বাকি সাথীরা বিশ্ব ইজতেমার দাওয়াত নিয়ে ময়দানে বেরিয়ে পড়েন।

আখেরি মোনাজাতে ভিআইপিদের অংশগ্রহণ
এবারের বিশ্ব ইজতেমার সর্বশেষ আখেরি মোনাজাতে মন্ত্রী পরিষদের সদস্য, জাতীয় সংসদ সদস্য, সচিবসহ বিভিন্ন কর্মকর্তা ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ অংশ নেন।

বিদেশীদের অংশগ্রহণ
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের (নিজামুদ্দিন মারকাজের) মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, ৬৫টি দেশের প্রায় নয় হাজার মুসল্লি যোগ দিয়েছেন। এর মধ্যে আরবি ভাষাভাষীর ছিলেন ৭৩২ জন, ইংরেজি ভাষাভাষীর দুই হাজার ৬১৫ জন, উর্দু ভাষাভাষীর দুই হাজার ৬৬২ জন, পশ্চিমবঙ্গের দুই হাজার ৭৫৯ জন এবং অন্যান্য ভাষাভাষীর ২৭৩ জন।

এছাড়াও এ সম্মেলনে ১৯০ জন বিদেশী শিক্ষার্থীও ছিলেন। ভারত থেকে এবারের ইজতেমায় সর্বাধিক মুসল্লি এসেছেন। এবছর দেশটি থেকে চার ৬০১ জন বিদেশী মুসল্লি অংশ নিয়েছেন। ইন্দোনেশিয়া থেকে ৭৭৯ জন, মালয়েশিয়া থেকে ৫৮২ জন, নেপাল থেকে ৪৯০ জন, শ্রীলঙ্কা থেকে ৪৭৪ জন, থাইল্যান্ড থেকে ২৫৫ জন, যুক্তরাষ্ট্র থেকে ৮৫ জনসহ বিশ্বের ৬৫টি দেশের মোট নয় ২৩১ জন বিদেশী মুসল্লি অংশ নেন।

মোনাজাত শেষে যানজট ও যানজট
আখেরি মোনাজাত শেষ হওয়ার পরপরই বিভিন্ন স্থান থেকে আশা মানুষ নিজ গন্তব্যে পৌঁছার চেষ্টা করে। আগে যাওয়ার জন্য মুসল্লিরা তাড়াহুড়া করতে শুরু করে। এতে টঙ্গীর কামারপাড়া সড়ক, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী- কালীগঞ্জ সড়কের আহসান উল্লাহ মাষ্টার উড়াল সেতু ও আশপাশের সড়ক-মহাসড়ক এবং সংযোগ সড়কগুলোতে সৃষ্টি হয় দীর্ঘ জনজট ও যানজট।

গাজীপুর ও টঙ্গীর কারখানায় ছুটি
বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বে আখেরি মোনাজাত উপলক্ষে গাজীপুর ও টঙ্গীর বিভিন্ন প্রতিষ্ঠান ও কারখানায় ছুটি ছিল। ফলে এবার এসব কারখানার শ্রমিকদের ইজতেমায় আখেরি মোনাজাতে অংশ নিতে সমস্যা হয়নি।

শেয়ার করুন