ডাকাত ধরাই যে ওসির নেশা!

দিনভর পুলিশিং রাতে ডাকাত সদস্যের সন্ধান। ডাকাত ধরে জেলে ঢুকানো পর্যন্ত থেমে থাকেন না। তার ফাঁদে আটকান অন্য থানার ডাকাক সদস্যদেরও। ডাকাতদের যেন এক আতঙ্কের নাম মানবিক ওসি কামাল উদ্দিন পিপিএম।  ডাকাত যদি থাকে ডালে ডালে তিনি থাকেন গাছের পাতার শিরায় শিরায়। ডাকাত ধরাই যেন ওসির নেশা!  উপ-পরিদর্শক থাকাকালে সীতাকুণ্ডে ডাকাত নির্মুল করে গিয়েছিলেন তিনি। পরে ওসি পদে পদোন্নতি পেয়ে বাঁশখালীতে গেলে সেখানেও ডাকাত ধরার নেশা পেয়ে বসে। অল্পদিনে ডাকাত ধরে সাধারন মানুষের মনে জায়গা করে নেন। এরই মধ্যে সীতাকুণ্ডের আইনশৃঙ্খলা পরিস্থিতি  অবনয়ন হলে আবার ফিরে আসেন তিনি। তবে এবার আসেন ওসি হয়ে। দেখাতে থাকেন একের পর এক চমক।  
গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, ক্লুলেস ডাকাতি ও ডাকাত দলের পুরো টিমকে  গ্রেপ্তার,  অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্য, নিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য চৌকস ও মানবিক পুলিশ অফিসার হিসেবে অল্প দিনেই পরিচিতি লাভ করেছেন ওসি কামাল উদ্দিন পিপিএম।
মাদক, চুরি, ছিনতাই, সামাজিক দাঙ্গা ও নানাবিধ অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ করে স্বল্প সময়ের মধ্যে দলমত নির্বিশেষে জনসাধারণের ভালোবাসা অর্জন করতে সক্ষম হয়েছেন চট্টগ্রাম জেলার সীতাকু- মডেল থানার অফিসার ইন ইনচার্জ (ওসি) মোঃ কামাল উদ্দিন পিপিএম। ২০২৩ সালের ১০ ডিসেম্বর সীতাকুণ্ড থানায় যোগদানের পর থেকেই মাদকের বড় চালান আটক, একাধিক মাদক ব্যবসায়ী হত্যাসহ বিভিন্ন মামলার ওয়ারেন্টভুক্ত আসামি আটক করে রীতিমতো অপরাধীদের বিরুদ্ধে জিরোটলারেন্স ঘোষণা করেছেন। সম্প্রতি শিবচতুর্দশী ও দোল পুর্নিমা মেলায় আগত তীর্থযাত্রীদের নিরাপত্তায় অত্যন্ত দৃঢ়তার পরিচয় দিয়েছেন। প্রায় ১২ লক্ষ তীর্থযাত্রীর আগমন ঘটে এশিয়া মহাদেশের হিন্দুধর্মাবলম্বীদের এই অনুষ্ঠানে। এখানেও তার চৌকষতার পরিচয় দেন।  মোবাইল ছিনতাইকারী থেকে শুরু করে অসাধু ব্যবসায়ীদের নকল পণ্য বিক্রয় বন্ধসহ নানা অপরাধের ব্যাপারে জিরোটলারেন্স ছিলেন। অনেকগুলো মোবাইল উদ্ধার করেন।
জনগণের আস্থার প্রতীক ওসি  কামাল উদ্দিন পিপিএম সাহসিকতা পুলিশের সর্বোচ্চ পদক “পিপিএম” পাওয়ার পর এবারও প্রশংসনীয় ও ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার “আইজিপি ব্যাজ” পদক  পেয়েছেন।  ‘স্মার্ট পুলিশ স্মার্ট দেশ ‘ শান্তি প্রগতির বাংলাদেশ প্রতিপাদ্য রাজারবাগ পুলিশ লাইনে ‘পুলিশ সপ্তাহ ২০২৪ অনুষ্ঠানে ‘আইজিপি ব্যাজ’ পদক গ্রহণ করেন। তিনি এর  আগে বাঁশখালী থানার ওসি হিসেবে কাজ করে জেলার ১০বার শ্রেষ্ঠ ওসি হিসেবে নির্বাচিত হন। সেই সময় ওসি বিদায় নিয়ে আসার সময় বিরল ঘটনার জন্ম দেন।  বাঁশখালী জনসাধারন তার গাড়ি ব্যারিকেড করে কান্না করতে করতে সড়কে শুয়ে পড়েন। যেকোন পুলিশ অফিসারের জন্য এই ধরনের বিদায় খুবই বিরল ।
তিনি কক্সবাজার রামু উপজেলার  সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। এই প্রতিবেদকের সঙ্গে একান্তআলাপচারিতায় ওসি কামাল উদ্দিন পিপিএম বলেন, জনগণ পুলিশের বন্ধু, জনগণের সেবাই পুলিশের মুখ্য দায়িত্ব। পদক প্রাপ্তির বিষয়ে বলেন, যেদিন থেকে পুলিশের ইউনিফর্ম গায়ে দিয়েছি সেদিন থেকেই জনগণের সেবায় নিজেকে নিবেদিত রেখেছি পাশাপাশি  এসব অর্জন আমার একার নয় যা কিছু অর্জন হয় তা আমাদের সকলের ঐকান্তিক প্রচেষ্টায় সম্ভব হয়।
জানা যায়, দিনভর পুলিশিং করার পর রাত জেগে ডাকাত ধরার জন্য বেরিয়ে পড়েন।  বিভিন্ন সড়কে টিনএজদের রাতভর  আড্ডা বন্ধ করেছেন। অভিভাবকদের সতর্ক করেন যাতে তাদের সন্তানরা কোন অপরাধে জড়িত না হন। মাদক গ্রহণ না করেন। কেন না সকল ধরনের অপরাধের সুত্রপাত ঘটে মাদক গ্রহণের নেশা থেকে।
সরেজমিনে দেখা যায় প্রতি শুক্রবার জুমা নামাজের সময়  মসজিদে মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। ফৌজদারি অপরাধ বিষয়ে কাউন্সিল করেন। বিভিন্ন মাহফিলে হাজার হাজার মানুষের মধ্যে মাদক, ইভটিজিংসহ বিভিন্ন অপরাধ বিষয়ে বক্তব্য রাখেন। ইতিপূর্বে সীতাকু-ে আইনশৃঙ্খলার চরম অবনতি ঘটে।  চুরি, ডাকাতি, দাঙ্গা, হাঙ্গামা, খুনের ঘটনা স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছিল। তাছাড়া গ্রামের প্রত্যন্ত অঞ্চলে কিশোর গ্যাং অপরাধিদের উৎপাতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছিল। জনসাধারন পুলিশের প্রতি আস্থা হারিয়ে ফেলে। চরম আইনশৃঙ্খলা অবনতির কারনে নিরিহ মানুষ যখন চরম হতাশায় ডুবেছিল তখন ওসি কামাল উদ্দিন পিপিএম থানায়  যোগদান করে সীতাকুণ্ডের আইনশৃঙ্খলার অবনতিকে ১৬০ ডিগ্রি এঙ্গেলে ঘুরিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির  উন্নতি করেন।
শেয়ার করুন