মায়ের মতো আগলে রাখবে ত্রিশ হাজার ম্যানগ্রোভ ও তাল বৃক্ষ

সীতাকুণ্ডের গুলিয়াখালীতে ‘তাল গাছ রোপন করো সবুজ চুড়ি আন্দোলন’ উদ্বোধন করছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কে.এম রফিকুল ইসলাম।

মহাপ্রলয়ংকারী ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দূর্যোগে মায়ের মতো আগলে রাখবে ত্রিশ হাজার ম্যানগ্রোভ ও তাল জাতীয় বৃক্ষ।

বৃহস্পতিবার (২ মে) সীতাকুণ্ডের গুলিয়াখালীতে ‘সবুজ চুড়ি আন্দোলন কর্মসূচি উদ্বোধন করতে গিয়ে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কে.এম রফিকুল ইসলাম উপরোক্ত কথা গুলো বলেন।

প্রধান অতিথি বলেন, সীতাকুণ্ড উপকূলীয় এলাকায় এসব গাছ যখন বড় হবে তখন দুর থেকে দেখে মনে হবে সীতাকুণ্ড উপকূলকে মায়ের মতো করে আগলে রাখবে এসব বৃক্ষরাজী। যা মহাপ্রলয়ংকারী ঘূর্ণীঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগে বুক পেতে দিবে উপকূলীয় এলাকার মানুষের জানমাল রক্ষার জন্য।

গুলিয়াখালী বিচ এলাকায় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ও ইপসা এর উদ্যোগে বেঁড়িবাধের দুই পাশে ১ কিলোমিটারের বেশি জায়গাজুড়ে তালগাছ রোপন করা হয়।

৩০ হাজার গাছের মধ্যে ২৫০০ তালগাছ ও ২৫০০ গোলপাতা গাছ রোপন করতে সক্ষম হয়েছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ও স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা।

এশিয়ান ্ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক এবং গবেষক ড.মোসে সেলভাকুমারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ কামাল উদ্দিন পিপিএম,
এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর ভাইস চেন্সেলর হিউ মার্টিন, সীতাকুণ্ড প্রেসক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, মুরাদপুর ইউপি চেয়ারম্যান এস এম রেজাউল করিম, যুব উন্নয়ন অফিসার মোঃ শাহ আলম, উপকূলীয় রেঞ্জ কর্মকর্তা মো কামাল হোসেন, পানি উন্নয়ন বোর্ডের সীতাকুণ্ড মুখপাত্র এস এম তারেক,সীতাকুণ্ড প্রেসক্লাবের সহ সভাপতি জহিরুল ইসলাম, যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন অনিক, ইপসা সিভিক প্রজেক্ট ম্যানেজার, ইপসা সিভিক সীতাকুণ্ড উপজেলা ম্যানেজার সো: শাহ সুলতান শামীম, প্রোগ্রাম অফিসার মো: আনিছুল হক।

শেয়ার করুন