দক্ষিণ চট্টগ্রামের অপেক্ষার পালা শেষ
প্রস্তুত কালুরঘাট সেতু

মোহাম্মদ গোলাম ছরওয়ার

দীর্ঘ প্রতীক্ষা ও ভোগান্তির পর অবশেষে দক্ষিণ চট্টগ্রাম বাসির কাঙ্ক্ষিত কালুরঘাট রেলসেতু পথচারী ও যানবাহন চলাচলের জন্য প্রায় প্রস্তুতি শেষ করেছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জিসান দত্তের সঙ্গে আলাপ করে জানা গেছে, ওয়াকওয়ে দিয়ে পথচারী চলাচল শুরু করেছে, কার্পেটিংয়ের কাজ প্রায় শেষ পর্যায়ে, ঈদের পরপর অথবা জুলাইয়ের মধ্যে আনুষ্ঠানিক ভাবে খুলে দেওয়া হবে কালুরঘাট রেলসেতু।

তিনি আরও বলেন, কালুরঘাটে পথচারী চলাচলের জন্য প্রথমবারের মতো সেতুর দক্ষিণ পাশ দিয়ে নির্মিত ওয়াকওয়ের কাজ শেষ হয়েছে। ইতিমধ্যে কর্ণফুলী নদীর উভয় পাড়ের মানুষ কর্তৃপক্ষের বাধা উপেক্ষা করে জোর করে চলাচল শুরু করেছে। কালুরঘাট সেতুর ওপর দিয়ে প্রথমবারের মতো ওয়াকওয়ে দিয়ে হেঁটে চলাচল করতে পেরে উভয় পাড়ের মানুষ অসম্ভব খুশি। বর্তমানে সেতুর ওপর ট্রেন এবং যানবাহন চলাচলের সময়ও পাশের ওয়াকওয়ে দিয়ে নির্বিঘ্নে পথচারীরা যাতায়াত করতে পারবে।

প্রকৌশলী জিসান দত্ত বলেন, ব্রিজের উপরের কার্পেটিংয়ের কাজ প্রায় শেষ হওয়ার পথে। ফলে বুয়েট প্রকৌশলীরা কারিগরি দিক পরীক্ষা–নিরীক্ষা করে ঈদের পরপর অথবা জুলাইয়ের মধ্যে আনুষ্ঠানিক ভাবে সেতুটি যানবাহন ও পথচারী চলাচলের জন্য খুলে দিবে।

তিনি আরও বলেন, আশা করি জুলাই এর মধ্যে সম্পূর্ণ কাজ শেষ হয়ে যাবে। তাতে যানবাহন চলাচলে আর কোন বাধা থাকবে না। শেষ হয়েছে সেতুতে প্রথমবারের মতো যুক্ত হওয়া ওয়াকওয়ের কাজও। সম্ভব হলে, কোরবানির ঈদের আগে পথচারীদের জন্য সেতুর ওয়াকওয়ে আনুষ্ঠানিক ভাবে খুলে দেওয়া যাবে।
অন্যতায় ঈদের পরপর জুলাই এর মধ্যে সেতু দিয়ে পথচারী ও গাড়ি চলাচল করতে পারবে। বর্তমানে উভয় পারের মানুষ জোর করে ওয়াকওয়ে দিয়ে চলাচল করছে।

তিনি বলেন, বুয়েট প্রকৌশলীদের পরামর্শে প্রায় ৪৩ কোটি টাকা ব্যয়ে সংস্কার করা হচ্ছে কালুরঘাট সেতু। সংস্কারের প্রথম ধাপ শেষ করে গত ডিসেম্বর থেকে কক্সবাজারগামী ট্রেন চলাচল শুরু করে। কিন্তু যানবাহন ও পথচারী চলাচলের জন্য ওয়াকওয়ে নির্মাণ করতে সময় লাগায এখনো চালু করা হয়নি। সেতুটি দিয়ে যানবাহন চলাচলের পথ থাকায় রেল ট্র্যাকের অভ্যন্তরে পানি জমে পাত ক্ষতিগ্রস্ত হতো। এ কারণে বছরের বিভিন্ন সময় রেল ট্র্যাক মেরামতের প্রয়োজনে সেতুটি যানবাহন চলাচলের জন্য বন্ধ রাখা হতো।

তিনি বলেন, এবার বিদ্যমান পাটাতনের ওপর বিশেষ প্রযুক্তির কংক্রিটের ঢালাই দিয়ে পানি নিষ্কাশনের পথ রাখা হয়েছে। এরপর ওই কংক্রিট ঢালাইয়ের ওপর পিচ দিয়ে সড়কপথ নির্মাণ করা হয়। ফলে সড়ক ও রেলপথ উভয়ই আগের চেয়ে শক্ত থাকবে। বর্ষা মৌসুম কিংবা কুয়াশার পানি না জমে কংক্রিট ঢালাইয়ের অভ্যন্তরীণ ড্রেনেজ সিস্টেম দিয়ে নদীতে পড়লে রেল ট্র্যাক, ক্লিপ ও সেতুর ইস্পাতের পাটাতন ক্ষয় হবে না। বিশেষ প্রযুক্তি ও বুয়েটের পরামর্শে নতুন করে নির্মাণ করায় মেয়াদোত্তীর্ণ সেতুটি দীর্ঘ সময় ব্যবহারযোগ্য থাকবে বলে মনে করছেন প্রকৌশলিরা।

তিনি বলেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বিশেষজ্ঞ টিমের তত্ত্বাবধানে সেতুটির সংস্কার কাজ করছে ম্যাঙ। গত বছরের ১ আগস্ট থেকে সেতুর সংস্কার কাজ শুরু হয়।

তিনি বলেন, গত বছরের ১৮ জুন রেলওয়ের সাথে ম্যাঙ ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের চুক্তি হয়। প্রথম দফায় গত বছরের ৩১ অক্টোবরের মধ্যে সেতুর সংস্কার কাজ শেষ করার কথা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে সংস্কার কাজ শেষ করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। এ পর্যন্ত বেশ কয়েক দফা পেছানো হয় সেতুটির সংস্কার কাজ।

তবে সংস্কারের প্রথম ধাপ শেষ করে গত বছরের ১ ডিসেম্বর পর্যটন নগরী কক্সবাজার রুটে প্রথমবারের মতো যাত্রীবাহী (কঙবাজার এঙপ্রেস) ট্রেন চলাচল শুরু হয়। এর আগে গত বছরের ১১ নভেম্বর আনুষ্ঠানিকভাবে দোহাজারী–কক্সবাজার রেললাইন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরও আগে ৫ নভেম্বর সংস্কাররত কালুরঘাট সেতু দিয়ে প্রথমবারের মতো চট্টগ্রাম থেকে ট্রায়াল রানের ট্রেন কক্সবাজার যায়। এখন সেতুর উপর দিয়ে কক্সবাজার রুটে প্রতিদিন দুটি আন্তঃনগর ট্রেন এবং একটি স্পেশাল ট্রেন এবং দোহাজারী বিদ্যুৎ কেন্দ্রের তেলবাহী ট্রেন চলাচল করছে।

কালুরঘাট সেতুতে যানবাহন ও পথচারী চলাচল প্রসঙ্গে অনুভূতি প্রকাশ করেছেন বোয়ালখালী উপজেলার স্থায়ী অধিবাসী চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের অর্থ সম্পাদক মোঃ মুজাহিদুল ইসলাম। তিনি বলেন, দক্ষিণ চট্টগ্রাম বাসির কষ্টের কথা চিন্তা করে দ্রুত সময়ে মেয়াদ উত্তীর্ণ কালুরঘাট সেতু মেরামত করে রেল, যানবাহন ও পথচারী পারাপারের ব্যবস্থা করায় আমি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা বাংলাদেশের সুযোগ্য প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

অনুভূতি প্রকাশ করেন পটিয়া উপজেলার স্থায়ী বাসিন্দা বিশিষ্ট ব্যাংকার মোঃ গোলাম রসুল বকতিয়ার। তিনি বলেন, আমরা খুবই আনন্দিত কালুরঘাট সেতু আবার যানবাহন ও পথচারী চলাচলে প্রস্তুত।

অনুভূতি প্রকাশ করেছেন চট্টগ্রাম শহরের ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মোঃ হাবিবুল হক হাবিব। তিনি বলেন রেল কর্তৃপক্ষ ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ আমরা কালুরঘাট সেতু দিয়ে চলাচল করতে পেরে খুশি।

 

 

শেয়ার করুন