দুর্নীতি বিস্তার লাভ করেছে দেশে করোনা ভাইরাসের মতো : শেখ ছালাউদ্দিন ছালু

শেখ ছালাউদ্দিন ছালু

ন্যাশনাল পিপলস্ পার্টির (এনপিপি) চেয়ারম্যান ও গণতন্ত্র বিকাশ মঞ্চের সমন্বয়ক শেখ ছালাউদ্দিন ছালু বলেছেন, দেশে করোনা ভাইরাসের মতো দুর্নীতি বিস্তার লাভ করেছে।

তিনি বলেন, ভাইরাস মুক্ত করতে যেমন ভ্যাকসিন লাগে, ঠিক তেমনি দেশকে দুর্নীতিমুক্ত করতে হলে ট্রাইব্যুনাল এবং টাস্কফোর্স গঠন করতে হবে। যারা যে কোনো দুর্নীতি এবং মাদকবিরোধী মামলা তিন মাসের মধ্যে শেষ করতে বাধ্য থাকবে।

শনিবার (২৯ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে দেশ থেকে দুর্নীতি নির্মূলে তিনি এমন প্রস্তাবনা তুলে ধরেন। সীমাহীন দুর্নীতি, মাদক বিস্তার ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে গণতন্ত্র বিকাশ মঞ্চের উদ্যোগে এ মানববন্ধন হয়।

শেখ ছালাউদ্দিন ছালু বলেন, সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও ছাগলকাণ্ডের মতিউর এবং এনবিআরের প্রথম সচিব কাজী আবু মাহমুদ ফয়সালের দুর্নীতির কথা আজ বেরিয়ে এসেছে। এরা সরকারি কর্মকর্তাদের মধ্যে ধরা পড়া দুয়েকজন। কিন্তু এ রকম হাজার হাজার দুর্নীতিবাজ কর্মকর্তা রয়েছে। বেনজীর আহমেদ শুদ্ধাচার সনদ পেয়েছিলেন। সর্বোচ্চ দুর্নীতি করার পরেও যদি কেউ শুদ্ধাচার সনদ পায়, তাহলে এ শুদ্ধাচার সনদের মানে কী? স্বাধীনতার ৫০ বছরের ইতিহাসে কোনো সরকারি কর্মকর্তা বেনজীর আহমেদের মতো সীমাহীন দুর্নীতি করেনি।

তিনি বলেন, প্রজাতন্ত্রের মালিক জনগণ। কিন্তু এখন দেখা যাচ্ছে প্রজাতন্ত্রের মালিক সরকারি কর্মকর্তারা এবং জনগণ হচ্ছে তাদের দাস। এর থেকে মুক্তি পেতে হলে এদের সঠিক বিচার করতে হবে। যাতে তারা মনে করে, তারা প্রজাতন্ত্রের কর্মচারী।

এনপিপি চেয়ারম্যান বলেন, মাদকের কারণে দেশের তরুণ সমাজ আজ ধ্বংস হয়ে যাচ্ছে। কিন্তু মূলহোতারা ধরাছোঁয়ার বাইরে। মাদকের ছোবল থেকে মুক্তি পেতে হলে ট্রাইব্যুনালের মাধ্যমে এদের দ্রুত বিচার করতে হবে।

গণতন্ত্র বিকাশ মঞ্চের এ সমন্বয়ক আরও বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এতটাই প্রকট আকার ধারণ করেছে, দরিদ্র, মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তরা প্রচণ্ডভাবে অসহায় জীবনযাপন করছে। এক ধরনের ব্যবসায়ী সিন্ডিকেটের কারণে সমস্ত কিছুর দাম আকাশচুম্বী হয়েছে। বাজার সিন্ডিকেট এবং ব্যবসায়ী সিন্ডিকেটের সঙ্গে কারা আছে, আমরা সেটা দেখতে চাই। এই সিন্ডিকেট ভেঙে দিয়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির লাগাম টেনে ধরার জন্য বাজার মনিটরিং আরও জোরদার করতে হবে।

এনপিপির যুগ্ম মহাসচিব ও ন্যাশনাল পিপলস্ স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি মো. এমাদুল হক রানার সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন- এনপিপির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল হাই মন্ডল, মহাসচিব মো. ইদ্রিস চৌধুরী, গণতন্ত্র বিকাশ মঞ্চভুক্ত জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি এ কে এম মহিউদ্দিন আহাম্মেদ (বাবলু), এনপিপির প্রেসিডিয়াম সদস্য শেখ আবুল কালাম, মোহাম্মদ আনিসুর রহমান দেওয়ান, মো. ইমরুল কায়েস, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মো. মিজানুর রহমান মিজু প্রমুখ।

কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন- ন্যাপ ভাসানীর চেয়ারম্যান মো. আব্দুল হাই সরকার, এনপিপির প্রেসিডিয়াম সদস্য মর্জিনা খান আনজু, আশা সিদ্দিকা, ডা. মো. আলতাফ হোসেন, এনপিপি চেয়ারম্যানের উপদেষ্টা মোশাররফ হোসেন বকুল, জাগপার সাধারণ সম্পাদক মজিবুর রহমানসহ এনপিপি এবং গণতন্ত্র বিকাশ মঞ্চের কেন্দ্রীয় ও জেলা নেতারা।

শেয়ার করুন