সীতাকুণ্ডে নারী ও কিশোরী কেন্দ্র উদ্বোধন করেছে আনন্দ এনজিও

কবির ভাষায়- বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর। করণাকালীন সময়ে ২০১৯ সালে বিশ্ব অর্থনীতিতে যখন মন্দা অবস্থা তখন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা দেন, কোন বাড়ির আঙিনার পতিত জায়গা এবং মাঠের চাষযোগ্য জমির একইঞ্চিও অনাবাদী হিসাবে পড়ে থাকবে না। এ ঘোষনার বিষয়কে মাথায় রেখে ”জলবায়ু সহনশীল জীবিকায়ন এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রমের মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্প- নারীর দক্ষতা, উন্নয়ন ও ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। যার ফলোশ্রুতিতে হাসনাবাদ, মুরাদপুর ইউনিয়নে নারী ও কিশোরী কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে ।
শবিবার (৩০ জুন) সকালে সীতাকু- উপজেলার মুরাদপুর ইউনিয়নের হাসনাবাদ গ্রামে এ কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।
আনন্দ ও সিপ গার্লস এন্ড ওমেন সেন্টার এর সভাপতি ইয়াসমিন আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ০৪ নং মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম রেজাউল করিম বাহার।
আনন্দ এনজিও এর ট্রেনিং অফিসার মোঃ হাসানুজ্জামানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বেগম নাজমুন নাহার, উপজেলা যুব উন্ন্য়ন কর্মকর্তা মোঃ শাহ আলম, সিপ এনজিও, সিআরআরও অফিসার মোঃ শহিদুল ইসলাম।
বিশেষ অতিথি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বেগম নাজমুন নাহার তার বক্তব্যে বলেন, ” নারী শক্তি বড় শক্তি। অত্র এলাকার নারী জাগরণ ঘটিয়ে, ভ্যানিটি ব্যাগকে প্রসাধন সামগ্রী ব্যাগ হতে টাকার ব্যাগে পরিণত করতে হবে, তবেই নারী ও পরিবারের উন্নয়ন সম্ভব ।”
প্রধান অতিথি এস এম রেজাউল করিম বাহার তার বক্তব্যে বলেন, ”আনন্দ ও সিপ মাঠ পর্যায়ে যথেষ্ঠ দক্ষতার সাথে পরিবার উন্ন্য়নের কাজ করে যাচ্ছে। আর এ কার্যক্রমকে আরো বেগবান করতে দরকার নারী দক্ষতা বৃদ্ধি। যা নারী ও কিশোরী কেন্দ্রের মাধ্যমে সম্পন্ন করা সম্ভব।”
সভাপতি ইয়াসমিন আক্তার তার বক্তব্যে বলেন, ”নারীর উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন একবারে সম্ভব নয়। পুরুষের পাশাপাশি নারী উন্নয়নের সমসুযোগ দিতে হবে। তবেই দেশ উন্নতি লাভ করবে।”

শেয়ার করুন