অস্ট্রেলিয়া সিরিজ না খেলার সিদ্ধান্তে অনড় আফগানদের সঙ্গে

নারী অধিকার নিয়ে তালেবান সরকারের অবস্থানের বিরোধিতা করে আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি নয় অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে আফগানিস্তানে কাছে অস্ট্রেলিয়ার হারের পর এই প্রসঙ্গ নতুন করে সামনে আসে। আফগান অধিনায়ক রশিদ খান আবেগঘন বার্তায় অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ খেলতে আগ্রহ প্রকাশ করেন।

কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) তাদের আগের সিদ্ধান্তে অনড়। আফগানিস্তানে নারী অধিকার পরিস্থিতির উন্নতি না হলে দ্বিপাক্ষিক সিরিজ খেলা সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছে সিএ।

বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেওয়ার পর অজি ক্রিকেটার উসমান খাজাও বলেছিলেন, আফগানিস্তানের সঙ্গে সিরিজ খেলার ইস্যুতে অস্ট্রেলিয়ার অবস্থান ‘কিছুটা ভণ্ডামি’।

তবে সিএ’র প্রধান নির্বাহী নিক হকলির কথা, ‘তারা দারুণ একটা টুর্নামেন্ট (টি-টোয়েন্টি বিশ্বকাপ) কাটিয়েছে। তবে দ্বিপাক্ষিক সিরিজের ব্যাপারে এটাই বলব যে, আমরা অস্ট্রেলিয়া সরকার এবং সব পক্ষের সঙ্গে আলোচনা করে আফগানিস্তানের সঙ্গে আমাদের দুটি সিরিজ মানবাধিকার ইস্যুতে স্থগিত করেছি।’

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) সঙ্গে নিয়মিত আলোচনা হচ্ছে জানিয়ে এই অজি ক্রিকেট কর্তা যোগ করেন, ‘আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে আমাদের গভীর সম্পর্ক রয়েছে, এবং নিয়মিত তাদের সঙ্গে আলোচনা হয়। আমরা (আফগানিস্তানে মানবাধিকার পরিস্থিতির) কিছুটা উন্নতি দেখতে চাই।’

এদিকে গত সোমবার (১ জুলাই) অস্ট্রেলিয়ায় অবস্থানরত আফগানিস্তানের ১৭ নারী ক্রিকেটার আইসিসিকে এক চিঠি দিয়েছেন। সেখানে তারা একটি শরণার্থী নারী ক্রিকেট দল গড়তে আইসিসির সাহায্য চেয়েছে।

তবে এই দলটি আফগানিস্তানের পতাকা নিয়ে এসিবির অধীনে নয়, বরং অস্ট্রেলিয়ায় অবস্থিত ইস্ট এশিয়ান ক্রিকেট অফিসের আওতায় ক্রিকেট খেলতে চায়।

উল্লেখ্য, আফগানিস্তানে তালেবান সরকার নারীদের খেলাধুলায় অংশগ্রহণে বিধিনিষেধ আরোপ করার পরই দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে অস্বীকৃতি জানায় অস্ট্রেলিয়া।

শেয়ার করুন