জুতার তাক দুর্গন্ধমুক্ত ও পরিষ্কার রাখার সহজ উপায়

জুতার গন্ধে আপনার ঘরের পরিবেশ নষ্ট হয়ে যেতে পারে এবং আপনিও অসুস্থ হয়ে পড়বেন। যদি আপনি ঘরে ঢোকার মুখে নোংরা জুতার তাক দেখতে পান, তা হলে আপনার কখনোই ভালো লাগবে না। তাই জুতার তাকটি হতে হবে স্বাস্থ্যকর

জুতার তাক রোজ পরিষ্কার করাও সম্ভব নয়। উল্টো জুতার তাক নোংরা ও অগোছালো থাকলে তাড়াহুড়োর সময় অসুবিধা হয়। তাই জুতার তাক পরিষ্কার রাখার কিছু সহজ টিপস হলো—

আজকের ব্যস্তজীবনে প্রতিদিন সবকিছু পরিষ্কার করার সময় এখন কারও কাছে নেই। সোফার কাভার, বেডশিট, আলনা পরিষ্কার করে গুছিয়ে রাখা যায়। কিন্তু আসবাবের আনাচে-কানাচে ধুলাবালি, দেয়ালের ঝুল কিংবা জুতার তাক প্রতিদিন পরিষ্কার করা সম্ভব না। সত্যি বলতে কী— বাইরে বেরোনোর সময় তাড়াহুড়ো এবং ঘরে ঢোকার সময় ক্লান্তির কারণে জুতার তাক গুছিয়ে রাখাই হয়ে ওঠে না।

অনেক সময় দেখা যায়, জুতার তাকের ভেতর রাখলেও জুতা ময়লা হয়ে যায়। বেরোনোর আগে তাড়াহুড়োর মধ্যেই জুতা পরিষ্কার করতে হয়। তাও বেশ বিরক্তিকর। আর এসব সমস্যা থেকে মুক্তি পেতে আপনি কয়েকটি কৌশল অবলম্বন করতে পারেন। এতে কোনো খরচও নেই।

আপনি চাইলে জুতার কাভার করতে পারেন। অনেকে জুতার তাক কাপড় দিয়ে ঢেকে রাখেন। আপনিও তাই করতে পারেব। তবে কাপড়ের বদলে প্লাস্টিকের কাভার ব্যবহার করুন। এতে ধুলাবালি ঢুকতে পারবে না। আর পরিষ্কার করতেও বিশেষ পরিশ্রম হবে না।

জুতার কাভারের অভাব হলে বাড়িতেই বানিয়ে ফেলুন কাভার। পড়ে থাকা প্লাস্টিকের শিট, বেড শিট কিংবা শাড়ি দিয়ে কাভার বানিয়ে ফেলুন। প্রথমে স্ট্যান্ডের মাপ নিয়ে সেই অনুযায়ী কাঁচি দিয়ে কেটে কাভার তৈরি করুন। এতে স্ট্যান্ড ময়লা হওয়ার থেকে রক্ষা পাবেন।

যেভাবে জুতার তাক পরিষ্কার রাখবেন

১. ঘরের বাইরে জুতার তাক রাখলে তা নোংরা হবেই। কাজেই এটিকে দরজার কাছে ঘরের ভেতরে রাখুন।
২. প্রতিদিন ঘর ঝাড়ু দেওয়ার সময় ওপর থেকে জুতার স্ট্যান্ডটিও ঝেড়ে নিন। এতে স্ট্যান্ডে জমে থাকা ধুলাবালি প্রতিদিন পরিষ্কার হবে।
৩. আপনি চাইলে জুতার তাকে কাপড়ের টুকরো বা অপরিচ্ছন্ন তোয়ালে রাখতে পারেন। তা হলে মাঝে মাঝেই তাকটি ঝেড়ে নিতে পারবেন।

 

শেয়ার করুন