জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব

.

ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখার জন্য জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে জগন্নাথ দেবের এক বিশেষ স্নান যাত্রা অনুষ্ঠিত হয়। স্কন্ধ পুরাণ অনুসারে, রাজা ইন্দ্রদুম যখন জগন্নাথদেবের কাঠের বিগ্রহ প্রতিষ্ঠা করলেন তখন থেকে এই স্নান যাত্রার উৎসব শুরু।

স্নান যাত্রার দিনটিকে জগন্নাথ দেবের আবির্ভাব তিথি বা জন্মদিন হিসেবে পালন করা হয়। স্নান যাত্রার আগের দিন জগন্নাথ, বলরাম, সুভদ্রা দেবী এবং সুদর্শন দেবকে বেদী থেকে বিশেষ ভাবে তৈরি করা, স্নান বেদীতে নিয়ে আসা হয় স্নান মণ্ডপে। মন্ডপটি বেশ উচুঁ, সেখানে ঐতিহ্যবাহী ফুল, বাগান, তোরণ, পতাকা ও গাছের চিত্রকল্প দ্বারা সজ্জিত করা হয়। জগন্নাথ, বলরাম ও সুভদ্রা দেবীর বিগ্রহ ফুল দিয়ে সাজানো হয়। এরপর ধুপ, ধুনা দিয়ে ধর্মীয় রীতিতে পূজা অর্চনা করা হয়।

আরো পড়ুন : উপজেলা চেয়ারম্যানদের সতর্ক করলেন বিভাগীয় কমিশনার

এদিকে প্রতিবছরের মত এবারেও বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখতে আয়োজন করা হয় ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রা।

বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির আয়োজনে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দির প্রাঙ্গনে বর্ণাঢ্য আয়োজনে দিনব্যাপী নানা আয়োজনে চলে এই জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব। ধর্মীয় ও মাঙ্গলিক এই অনুষ্ঠানে যোগ দিতে জেলা ও উপজেলার সনাতন ধর্মালম্বী নারী পুরুষেরা বান্দরবান জেলা সদরের শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দির প্রাঙ্গনে সমবেত হয় এবং ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নেয়। এইসময় বৈদিক
মন্ত্র উচ্চারণ, সমবেত কীর্তন, ধর্মীয় গীতাপাঠ ও ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নেয় উপস্থিত সনাতন ধর্মালম্বীরা।

অনুষ্ঠান পুরোহিত্য করেন শংকর চক্রবর্তী। এসময় উপস্থিত ছিলেন বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি কানু দাশ, সাধারণ সম্পাদক জনি সুশীল, অর্থ সম্পাদক টিপু দাশসহ কমিটির অন্যান্য সদস্যরা।

জগন্নাথের ভক্তদের বিশ্বাস, ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নিলে সকল পাপ থেকে মুক্ত হওয়া যায় আর এই বিশ্বাস থেকে প্রতিবছরই অসংখ্য ভক্ত জগন্নাথের স্নানযাত্রা উপলক্ষ্যে বিভিন্ন জগন্নাথ মন্দির দর্শনে যান এবং ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রায় অংশ নেন।

শেয়ার করুন