আধিপত্য বিস্তার দ্বন্দ্ব
সাতকানিয়ায় দুই মেম্বার সমর্থকের মধ্যে গুলি বিনিময়, আহত ৮

চট্টগ্রাম : সাতকানিয়ায় খাগরিয়ায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিজিত ও পরাজিত মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এসময় উভয় পক্ষের মধ্যে গুলি বিনিময়ে গুলিবিদ্ধ, দা’য়ের কোপ ও লোহার রডের আঘাতে ৮জন আহত হয়েছে। সাতকানিয়া থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে উভয় পক্ষই এলাকা ছেড়ে পালিয়ে যায়। তবে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে বলে জানিয়েছে এলাকাবাসী।

কলেজ ছাত্রীসহ ৪ মহিলা ও ৪জন পুরুষ রয়েছে আহত হয়েছে। আহত পুরুষদের মধ্যে গুলিবিদ্ধ ২জনকে চমেক হাসপাতাল ও অন্য ১জনকে চট্টগ্রাম চক্ষু হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া ১টি দোকান ও ১১টি বসতঘরে ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে।

রবিবার (১৩ আগষ্ট) পৌঁনে ১টার দিকে খাগরিয়া নুরু মার্কেট সংলগ্ন তৈয়ার পাড়া এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। বর্তমানে নুরু মার্কেট এলাকায় পুলিশ অবস্থানে থাকায় উভয় পক্ষের লোকজন পলাতক রয়েছে। এলাকায় থমথমে ভাব বিরাজ করছে।

এলাকাবাসী ও পুলিশ জানায়, উপজেলা খাগরিয়া ইউনিয়নে ৪নং ওয়ার্ড এলাকার বর্তমান নির্বাচিত মেম্বার লিয়াকত আলী ও তার প্রতিদ্বন্দ্বী একই ওয়ার্ডের পরাজিত মেম্বার পদপ্রার্থী আবদুস সালামের সাথে নির্বাচনে জয়–পরাজয়ের বিষয়কে কেন্দ্র করে বিরোধ চলে আসছিল।

ওই বিরোধের জের ধরে উভয় পক্ষের লোকজনের মধ্যে গত জুলাই মাসের প্রথম সপ্তাহে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের কয়েকজন লোক আহত হয়েছে। পূর্ব ঘটনার জের ধরে রবিবার পৌঁনে ১টার দিকে প্রথমে পরাজিত মেম্বার পদপ্রার্থী আবদুস সালামের লোকজন অস্ত্র–শস্ত্রে সজ্জিত হয়ে বর্তমান মেম্বার লিয়াকত আলীর লোকজনের উপর হামলা চালায়। পরে আবদুস সালামের লোকজনদের মোকাবেলা করতে গিয়ে লিয়াকত আলীর লোকজনও অস্ত্র–শস্ত্রে সজ্জিত হয়ে সংঘর্ষে লিপ্ত হয়।

এসময় উভয় পক্ষের মধ্যে অনেক গুলি বিনিময়ের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের মহিলা ও পুরুষসহ ৮জন আহত হয়েছে। গুলিবিদ্ধ হয়ে আহতরা হলেন, খাগরিয়ার তৈয়ার পাড়া এলাকার মো. জসিম উদ্দীন (৩৫), মো. জাহাঙ্গীর আলম (৩০), মো. আরফান (১৯) ও মো. সাকিব (১৮)।

তাদের প্রথমে দোহাজারী হাসপাতাল পরে উন্নত চিকিৎসার জন্য এদের মধ্যে জসিম, জাহাঙ্গীর ও আরফানকে চমেক হাসপাতালে প্রেরণ করা হয়। এদের মধ্যে জসিমের অবস্থা আশংকাজনক। অপরদিকে আহত মো. সাকিবকে চট্টগ্রাম চক্ষু হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে সাতকানিয়া থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে উভয় পক্ষই এলাকা ছেড়ে পালিয়ে যায়।

এব্যাপারে দোহাজারী হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. শেখ সাদী বলেন, আহতরা শরীরের বিভিন্ন অংশে গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে। এদের মধ্যে জসিমের অবস্থা আশংকাজনক। জসিমসহ ৩জনকে উন্নত চিকিৎসার জন্য চমেক হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

মহিলাদের মধ্যে মোহছেনা খাতুন (৮০), শারমিন আক্তার (২৭), শাহিদা আক্তার (২৫) ও চন্দনাইশ আমানত ছফা বদরুন্নেছা মহিলা কলেজের স্নাতক শ্রেণির শিক্ষার্থী আনুসা ছিদ্দিক তাসনিম (১৮) আহত হয়েছেন। তাদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে।

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল হোসেন বলেন, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বর্তমান ও পরাজিত মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখনও পর্যন্ত থানায় কেউ মামলা করেনি। মামলা করলে জড়িতদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।

শেয়ার করুন