হাটহাজারীতে যত্রতত্র গবাদি পশুর হাট : রাজস্ব বঞ্চিত ইজারাদার

চট্টগ্রাম : হাটহাজারী উপজেলার বিভিন্ন স্থানে গবাদি পশুর শোরুম ও দোকার করার হিড়িক পড়েছে। আসন্ন পবিত্র কোরবানীর ঈদকে সামনে রেখে এই ব্যবসায় নেমেছে মৌসুমী ব্যবসায়ী। এতে করে সরকারের তালিকাভুক্ত সাপ্তাহিক গবাদি পশুর বাজারে মন্দাভাব দেখা দিয়েছে। এসব বিষয়ে দায়িত্বশীল কর্তৃপক্ষের তদারকি না থাকায় এই অবস্থা হয়েছে বলে জানা গেছে। ফলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব আয় থেকে বঞ্চিত হওয়ার আশংকা দেখা দিয়েছে।

সূত্র জানা যায়, উপজেলার হাটহাজারী পৌরসভা হাটহাজারী বাজার ও কাটিরহাট বাজার সরকারী তালিকাভূক্ত গবাদি পশুর বাজার ছিল। গবাদি পশুর বাজার বসানোর জন্য হাটহাজারী বাজারে বিশাল জায়গাও ছিল। এ জায়গায় আশির দশকে উপজেলা মার্কেট নির্মিত হলে বাজারটি অন্যত্র সড়িয়ে নেওয়া হয়। নব্বই এর দশকে সরানো এই বাজারে জায়গা ও সরকার একটি প্রতিষ্ঠানকে স্থায়ীভাবে ইজারা দিয়ে দেয়। এ প্রতিষ্ঠান সরকার থেকে জায়গা ইজারা নিয়ে সেখানে বহুতল ভবন নির্মান করলে গবাদি পশুর বাজার বসাতে সমস্যা দেখা দেয়। সেই থেকে হাটহাজারীর বৃহৎ গবাদি পশুর বাজারে ভাটা দেখা দেয়। পরে ষ্টেশন সড়ক ও রেল কর্তৃপক্ষের খালি জায়গায় গবাদি পশুর বাজার বসানো হলে তার পরিসর ও জৌলস অনেকটা কমে যায়।

এছাড়া গবাদি পশুর তালিকাভূক্ত বাজার কাটিরহাট বাজারের পরিসরও ক্রমে ছোট হয়ে আসে। তখন পার্শ্ববর্তী উপজেলার নাজিরহাটের গবাদি পশুর বাজার জমে উঠে। উপজেলার আওতাধীন সরকারী তালিকাভূক্ত দুইটি গবাদি পশুর বাজারের বার্ষিক ইজারা ফি ছিল অন্যান্য বাজার থেকে অনেক বেশী। পরে এই দুইটি গবাদি পশুর বাজারের পরিসর ছোট হয়ে যাওয়ায় উপজেলার বিভিন্ন স্থানে কোরবানীর ঈদ উপলক্ষে কোন বিশেষ ব্যাক্তি অথবা সংগঠন কোরবানীর পশু ক্রয় বিক্রয়ের সুবিধার্থে মৌসুমী গবাদি পশুর বাজারের আয়োজন করেন। এসব মৌসুমী বাজারের সংবাদ প্রশাসন জ্ঞাত হয়ে বাজারের বার্ষিক ইজারা ফি বৃদ্ধি করে দেয়। এতে সরকারের রাজস্ব কিছুটা বৃদ্ধি পায়। পরবর্তীতে গবাদি পশুর ব্যবসা লাভজনক দেখে উপজেলা বিভিন্ন স্থানে অনেকে এই ব্যবসার দিকে ঝুকে পড়ে। উত্তর বঙ্গ থেকে ট্রাকে করে গবাদি পশু এনে কোরবানীর সময় বিভিন্ন মৌসুমী বাজারে গবাদি পশু বিক্রি করতে থাকে । দেশের অন্যান্য স্থানের মত এই উপজেলায় ও গরুর মাংসের প্রচুর চাহিদা রয়েছে।

সূত্রে জানায়, এই সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেনীর লোক গবাদি পশুর ব্যবসার দিকে ঝুকে পড়েছে । তারা সিন্ডিকেট করে দেশের উত্তর বঙ্গ থেকে ট্রাকে করে গবাদি পশু এনে হাটবাজারে বিক্রির পরিবর্তে নিজ নিজ এলাকায় গবাদি পশুর শোরুম ও দোকান করে বসেছে। বিভিন্ন স্থানে গড়ে উঠা এই সব গবাদি পশুর দোকার ও শোরুমের কারনে হাটবাজারে গবাদি পশুর বেচা বিক্রি বলতে গেলে বন্ধ হয়ে গেছে। স্থান বিশেষে কোন গৃহস্থ পরিবার শখের বশে গবাদি পশু প্রতিপালন করলেও তা প্রয়োজনের সময় বিক্রি করা কঠিন হয়ে পড়ে গবাদি পশুর দোকানী সিন্ডিকেটের কারনে। এই সব গবাদি পশু বিক্রি চক্রের স্থানে স্থানে দোকান ও শোরুমের কারনে হাটবাজারে সরকারী রাজস্ব আয় আশংকা জনক হারে কমে গেছে। তাছাড়া গবাদি পশু বহনকারী ভারী ট্রাকের কারনে উপজেলার আওতাধীন সড়ক ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষতিসাধনও হচ্ছে। এ চক্র বিভিন্ন জায়গায় বিশাল ভাড়া নিয়ে, সওজ এর জায়গা দখল করে অথবা নিজস্ব জমি ভরাট করে গবাদি পশুর শোরুম কিংবা দোকান গড়ে তুলছে। এতে অবশ্য কিছু পরিবার আর্থিকভাবে লাভবানও হচ্ছে।