বিতর্ক অবসানে সংবিধানের ৯৭ ধারা ব্যবহারের ইঙ্গিত দিলেন ইনু

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘ষোড়শ সংশোধনীর রায় নিয়ে বিতর্কের জন্ম দেয়ায় বিতর্ক অবসানে স্বপ্রণোদিত হয়ে প্রধান বিচারপতির পদত্যাগ না করলে সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি ভূমিকা রাখতে পারেন।’

সংবিধানের ষোড়শ সংশোধনী মামলার রায় নিয়ে উদ্ভুত পরিস্থিতিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংবিধানের ৯৭ ধারা ব্যবহারের ইঙ্গিত দেন তিনি। রায় নিয়ে সরকারের প্রতিক্রিয়া নাই জানিয়ে পর্যবেক্ষণ নিয়ে আপত্তির কথা জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, উদ্ভুত পরিস্থিতিতে প্রধান বিচারপতি স্বপ্রণোদিত হয়ে পদত্যাগ করতে পারেন।

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে প্রধান বিচারপতির পর্যবেক্ষণ নিয়ে সাম্প্রতিক আলোচনা-সমালোচনাসহ সরকারের অবস্থানের কথা তুলে ধরতে মন্ত্রণালয়ের নিজ দপ্তরে বৃহস্পতিবার (২৪আগস্ট) বিকেলে আয়োজিত সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী জানান, এই রায় কোন সাংবিধানিক বা রাজনৈতিক সংকট সৃষ্টি করেনি উল্লেখ করে অপ্রাসঙ্গিক সকল পর্যবেক্ষণ প্রত্যাহারে রায় পুনর্বিবেচনাসহ সংসদে আলোচনার পর সরকার পরবর্তী পদক্ষেপ নেয়ার কথা ভাবছে বলেও।

ইনু বলেন, ‘মাননীয় প্রধান বিচারপতি যেখানে নিজেই অনভিপ্রেত মন্তব্য দিয়ে বিতর্কের সূচনা করে জনমনে নিজেকে এবং বিচার বিভাগের ভাবমূর্তিকে একটি বিতর্কিত অবস্থানে নিয়ে গেছেন, এই ভাবমূর্তি রক্ষার্থে তিনি নিজেই স্বত:প্রণোদিত হয়ে পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে বিতর্কের অবসান ও বিচার বিভাগের ভাবমূর্তি অক্ষুণ রাখবেন কি না তাকে ভেবে দেখার আহ্বান জানাচ্ছি।’

উদ্ভুত পরিস্থিতিতে পরিণতি কী হতে পারে, এ বিষয়ে চারটি বিকল্প উল্লেখ করেন তথ্যমন্ত্রী।

১. ‘আমরা পুঙ্খাণুপুঙ্খ বিশ্লেষণ করছি, কীভাবে একে আইনি প্রক্রিয়ায় অপ্রাসঙ্গিক সকল পর্যবেক্ষণ প্রত্যাহারসহ রায় পুণর্বিবেচনা করা যায়।

২. ‘সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতিও ভূমিকা রাখতে পারেন।’

৩. ‘সংসদ রায়ের ওপর আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নিতে পারে।’

৪. ‘প্রধান বিচারপতি শপথ ভঙ্গ করেছেন কি না, তাও বিচার্য।’

 

শেয়ার করুন